img

Follow us on

Friday, May 17, 2024

ISIS Terrorist Shahnawaz: শবরীমালা মন্দিরে বিস্ফোরণের ছক কষেছিল ধৃত ‘ইঞ্জিনিয়ার’ আইএস জঙ্গি শাহনওয়াজ?

শাহনওয়াজের ডেরায় মিলল পাকিস্তান থেকে পাঠানো পুস্তিকা, আগ্নেয়াস্ত্র...

img

পুণ্যার্থীর ভিড়ে ঠাসা এই মন্দিরকেই টার্গেট করেছিল শাহনওয়াজ ও তার দলবল।

  2023-10-03 19:56:31

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু মেয়েকে বিয়ে করেছিল। পরে ধর্মান্তরিতও করা হয় ইসলামে। শবরীমালা মন্দির সহ কেরলের বেশ কয়েকটি জায়গায় বিস্ফোরণ ঘটানোর ছকও কষেছিল। শেষমেশ ভেস্তে গেল বিস্ফোরণের পরিকল্পনা। গ্রেফতার হল ইসলামিক স্টেট জঙ্গি শাহনওয়াজ (ISIS Terrorist Shahnawaz)। গত সপ্তাহে দিল্লি পুলিশের স্পেশাল সেল গ্রেফতার করে শাহনওয়াজ ওরফে শফি উজ্জামাকে।

কেরলের বিভিন্ন জায়গায় হামলার ছক

জানা গিয়েছে, ইরাকের ইসলামিক স্টেট জঙ্গিরা তার (ISIS Terrorist Shahnawaz) নির্দেশে কেরলে জঙ্গি হামলার ছক কষেছিল। রাজ্যের বিভিন্ন জায়গায় বোমা বিস্ফোরণের ছকও কষা হয়েছিল। এর মধ্যে রয়েছে বিখ্যাত শবরীমালা মন্দিরও। শাহনওয়াজের সঙ্গে গ্রেফতার করা হয়েছে আরও দু’জনকে। ধৃত তিন জঙ্গিকে জেরা করেই এই তথ্য পেয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা, সংক্ষেপে এনআইএ (NIA)। কেরলের শবরীমালা মন্দির দেশের অন্যতম ধনী মন্দিরগুলির একটি। প্রতিদিন কয়েক লক্ষ মানুষ এখানে আসেন দেব দর্শনে। ওয়াকিবহাল মহলের মতে, সেই কারণেই টার্গেট করা হয়েছিল শবরীমালাকে।

দিল্লি পুলিশের দাবি

দিল্লির স্পেশাল পুলিশ কমিশনার এইচজিএস ঢালিওয়াল জানান, সম্প্রতি শাহনওয়াজ (ISIS Terrorist Shahnawaz) ও তার দলবল কেরলে পৌঁছে গিয়েছিল। তাদের গ্রেফতার করা হয়েছে। কয়েক দিন ধরে শবরীমালা মন্দির এলাকার একটি জঙ্গলে লুকিয়েছিল তারা। জঙ্গিরা এলাকায় একটি আইএসআইএসের পতাকা পুঁতে রেখেছিল। সেই পতাকার সঙ্গে ছবিও তুলেছিল। এই ছবি উদ্ধার করা হয়েছে। কেরলকে কেন্দ্র করে একটি নয়া গোষ্ঠী তৈরি করতেই এসেছিল শাহনওয়াজ।

তদন্তকারীরা জানাচ্ছেন, দক্ষিণ ভারতের বিভিন্ন এলাকায় হামলা চালানোর পরিকল্পনা করেছিল স্লিপার মডিউল। শাহনাওয়াজদের ডেরায় হানা দিয়ে পাকিস্তান থেকে পাঠানো কিছু পুস্তিকা উদ্ধার করেছে পুলিশ। স্পেশাল সেলের স্পেশাল সিপি বলেন, বিস্ফোরক তৈরির প্রচুর উপাদান উদ্ধার হয়েছে। এর মধ্যে রয়েছে লোহার পাইপ, প্লাস্টিকের টিউব। পাকিস্তান থেকে পাঠানো পিস্তল, গুলি, বোমা তৈরির মসলাও উদ্ধার হয়েছে।

আরও পড়ুুন: আইএসআইয়ের শীর্ষ পদে দাউদ, ভারতে বড় নাশকতার ছক পাকিস্তানের?

জানা গিয়েছে, শাহনওয়াজ সহ মোট তিনজনই আইএসআইএসের স্লিপার সেলের সদস্য। শাহনওয়াজ ছাড়া বাকি দু’জন হল আরসাদ ওয়ারিস এবং মহম্মদ রিজওয়ান আশরাফ। এই তিনজনই বি-টেক পাশ। এনআইএ-র মোস্ট ওয়ান্টেডের তালিকায় ছিল শাহনওয়াজের নাম। এনআইএ তার মাথার দাম ঘোষণা করেছিল ৩ লক্ষ টাকা। হামলা চালানোর জন্য এরা পুণে থেকে একটি বাইক চুরি করেছিল। বিস্ফোরণের পুরো প্রক্রিয়াটা যাতে নিখুঁত হয়, তাই ট্রায়াল রানও দিয়েছিল এরা। শাহনওয়াজ (ISIS Terrorist Shahnawaz) ইঞ্জিনয়র ছিলেন। বাসন্তী প্যাটেল নামে এক হিন্দু মহিলাকে বিয়ে করেছিলেন। ধর্মান্তরিত হওয়ার পর বাসন্তীর নাম হয় মারিয়ম।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

bangla news

Bengali news

Shahnawaz

Islamic state terrorist

sabarimala temple


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর