img

Follow us on

Wednesday, Jun 19, 2024

India's Economic Growth: ভারতের অর্থনীতি চলতি বছর ৭ শতাংশ বৃদ্ধি পাবে, দাবি রাষ্ট্রসঙ্ঘের

UN Report: চলতি অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৬.৯ শতাংশ বৃদ্ধি পাবে, পূর্বাভাস রাষ্ট্রসঙ্ঘের

img

ভারতের অর্থনৈতিক উন্নতি।

  2024-05-17 13:00:07

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী ৫ বছরের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ হিসাবে উঠে আসবে বলে দাবি করা হচ্ছে। এই দাবি যে অমূলক নয় তা প্রমাণ করছে রাষ্ট্রসঙ্ঘের সাম্প্রতিক রিপোর্ট (UN Report)। রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট অনুযায়ী, দ্রুত হারে বেড়ে চলেছে ভারতের অর্থনীতি (India's Economic Growth)। দেশের বর্তমান অর্থনৈতিক গ্রাফেই সেটা প্রতিভাস হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের দাবি, ভারতের অর্থনীতি চলতি বছর ৭ শতাংশ বৃদ্ধি পাবে। বড় অর্থনীতির দেশগুলির মধ্যে ভারতের গতি সবচেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট

বৃহস্পতিবার প্রকাশিত রাষ্ট্রসঙ্ঘের রিপোর্টে (UN Report) বলা হয়েছে, "ভারতের অর্থনীতি ২০২৪ সালে ৬.৯ শতাংশ এবং ২০২৫ সালে ৬.৬ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে, প্রধানত শক্তিশালী সরকারি বিনিয়োগ এর কারণ।" চলতি বছর জানুয়ারি মাসে রাষ্ট্রসঙ্ঘের তরফে বলা হয়েছিল, ভারতে এই বছর জিডিপি বৃদ্ধি ৬.২ শতাংশ হবে। কিন্তু বৃহস্পতিবারের রিপোর্টে বলা হয়েছে, ওই বৃদ্ধির হার ৬.৯ শতাংশ হবে। ইউএন ওয়ার্ল্ড ইকোনমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস (ডব্লিউইএসপি) ২০২৪ রিপোর্ট অনুযায়ী ভারতে, শক্তিশালী বৃদ্ধি এবং উচ্চ শ্রমশক্তির অংশগ্রহণের মধ্যে শ্রম বাজারের সূচকগুলিও উন্নত হয়েছে। ভারত সরকার পুঁজি বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি ধীরে ধীরে রাজস্ব ঘাটতি কমাতে প্রতিশ্রুতিবদ্ধ, তাই এগিয়ে চলেছে ভারতের অর্থনীতি (India's Economic Growth)।

কেন ভারতের অগ্রগতি

রিপোর্টে, (UN Report) ভারতের জিডিপি এই বছর ৬.৯ শতাংশ গতিতে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। ভারতে অর্থনৈতিক (India's Economic Growth) বৃদ্ধির অন্যতম কারণ বিনিয়োগ বৃদ্ধি। বেশ কয়েকটি ক্ষেত্র একীভূত হওয়ায় ভারত বিশেষ অর্থনৈতিক জোন হয়ে উঠেছে। এছাড়া গত ১০ বছরে ভারতের ইন্টারনেট সংযোগ, ডিজিটাল পেমেন্ট এবং পরিকাঠামোর ব্যাপক উন্নতি ঘটেছে। স্বাভাবিকভাবে বিশ্বের মঞ্চে বিনিয়োগের অন্যতম স্থান হয়ে উঠেছে ভারত।

আরও পড়ুন: কোনও বাপের বেটা সিএএ রুখতে পারবে না! হুঁশিয়ারি মোদির

বর্তমান জিডিপি অনুসারে, আমেরিকা, চিন, জার্মানি এবং জাপানের পরে ভারত পঞ্চম বৃহত্তম অর্থনীতি (India's Economic Growth) হিসেবে বিবেচিত হচ্ছে। এদিকে, ভারত ইতিমধ্যেই ২০২২ সালে অর্থনীতির দিক থেকে ব্রিটেনকে ছাড়িয়ে গেছে। এক দশক আগেও ভারতের জিডিপির নিরিখে বিশ্বে স্থান ছিল ১১ তম। তবে, বর্তমানে ভারতের জিডিপি প্রায় ৩.৭ ট্রিলিয়ন মার্কিন ডলার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

GDP

India's Economic Growth

UN Report

India's GDP


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর