img

Follow us on

Sunday, May 05, 2024

Dawood Ibrahim: আইএসআইয়ের শীর্ষ পদে দাউদ, ভারতে বড় নাশকতার ছক পাকিস্তানের?

পাক গুপ্তচর ব্যবস্থায় অবদানের জন্যই এই পদ দেওয়া হয়েছে দাউদকে...

img

পাকিস্তানে বসেই নেটওয়ার্ক চালাচ্ছেন দাউদ।

  2023-10-03 16:27:33

মাধ্যম নিউজ ডেস্ক: তিনি বিশ্বমানের জঙ্গি। আমেরিকা থেকে শুরু করে রাষ্ট্রসংঘ সর্বত্রই জঙ্গির তালিকায় নাম রয়েছে তাঁর। কুখ্যাত জঙ্গি ওসামা বিন লাদেনের সঙ্গে কাজ করেছেন। যোগ ছিল আল কায়েদা, তালিবানের সঙ্গেও। তামাম বিশ্বে মাদক পাচার চক্র চালান তিনি। এহেন কুখ্যাত জঙ্গি দাউদ ইব্রাহিমকে (Dawood Ibrahim) পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (ISI) এডিজি পদে বসানো হয়েছে। অন্তত ফ্রি প্রেস জার্নালের খবর তেমনই। দাউদের পদটি সাম্মানিক। জানা গিয়েছে, পাক গুপ্তচর ব্যবস্থায় অবদানের জন্যই এই পদ দেওয়া হয়েছে দাউদকে।

পাকিস্তানে রয়েছেন দাউদ

ফ্রি প্রেস জার্নালের রিপোর্টের দাবি, গোপনে আইএসআইয়ের সঙ্গে যোগ ছিল ভারত থেকে পালিয়ে যাওয়া জঙ্গি দাউদের (Dawood Ibrahim0)। তাঁর এই নিয়োগের জেরে প্রকাশ্যে এল দাউদ-আইএসআই সম্পর্ক।মুম্বই পুলিশের এক কনস্টেবলের ছেলে দাউদ। আটের দশকে ভারত থেকে পালিয়ে দুবাই চলে যান তিনি। পরে যান পাকিস্তানে। পাকিস্তানে যাওয়ার আগেই দাউদের বিরুদ্ধে খুন, তোলাবাজি, মাদক পাচার সহ একাধিক অপরাধে জড়িত থাকার প্রমাণ পেয়েছিল পুলিশ। বর্তমানে পাকিস্তানের করাচিতে রয়েছে এই মোস্ট ওয়ান্টেড জঙ্গি। সেখানে নিরাপত্তার ঘেরাটোপে রয়েছেন তিনি।

মুম্বই বিস্ফোরণের মাথা

১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বইতে ঘটে ধারাবাহিক বোমা বিস্ফোরণের ঘটনা। পাকিস্তানে বসেই সেই হামলা দাউদ পরিচালনা করেন বলে অভিযোগ। এর পরেই দাউদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করা হয়। তা সত্ত্বেও দাউদ রয়েছেন পাক সরকারের নিরাপত্তা বলয়ের মধ্যে। গত জুন মাসে কানাডায় খুন হন খালিস্তানপন্থী জঙ্গি হরদীপ সিং নিজ্জর ও সুখা দুনেকে। এর পরেই প্রকাশ্যে আসে দাউদের সঙ্গে খালিস্তানপন্থীদের যোগাযোগের কথা। ২০০২ সালে তাঁর করাচির বাড়িতে খালিস্তানপন্থী নেতাদের সঙ্গে দাউদ (Dawood Ibrahim) বৈঠক করেছিল বলে দাবি এনআইএ-র।

দাউদ করাচিতে গা-ঢাকা দিয়ে থাকলেও, মুম্বই, সুরাট, আহমেদাবাদ এবং দিল্লিতে নেটওয়ার্ক রয়েছে তাঁর। সম্প্রতি ডি কোম্পানির নামে সম্পত্তিও কেনা হয়েছে বলে খবর। দাউদ আইএসআইয়ের শীর্ষ পদে বসায় অশনি সঙ্কেত দেখছে ভারত। নিত্য অভাব থেকে পাকিস্তানের বাসিন্দাদের দৃষ্টি ঘোরাতে ভারতের সঙ্গে অশান্তি জিইয়ে রাখে আইএসআই। এই সংস্থারই শীর্ষ পদে দাউদকে বসিয়ে পাকিস্তান ফের কোনও বড়ধরনের নাশকতার চেষ্টা করছে কিনা, উঠছে সেই প্রশ্নও।

আরও পড়ুুন: লন্ডনেও ভারত-বিরোধী বিক্ষোভ খালিস্তানপন্থীদের, কড়া পদক্ষেপের আশ্বাস সুনকের

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

pakistan

bangla news

Dawood Ibrahim

Bengali news

ISI

d company   


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর