img

Follow us on

Friday, May 03, 2024

Khalistani Protests: লন্ডনেও ভারত-বিরোধী বিক্ষোভ খালিস্তানপন্থীদের, কড়া পদক্ষেপের আশ্বাস সুনকের

ভারতে নিষিদ্ধ ‘শিখস ফর জাস্টিস’-এর সমর্থকরা জমায়েত করে লন্ডনস্থিত ভারতীয় হাইকমিশনের সামনে...

img

লন্ডনে খালিস্তানপন্থীদের বিক্ষোভের সেই ছবি।

  2023-10-03 14:04:12

মাধ্যম নিউজ ডেস্ক: খালিস্তানপন্থী নেতা নিজ্জর খুনের রেশ গড়াল ‘ফাইভ আইজ অ্যালায়েন্স’-এর আর এক সদস্য রাষ্ট্রে। সোমবার লন্ডনের ইন্ডিয়া হাউসের সামনে জড়ো হয় কয়েকশো খালিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদী। সেখানে নিজ্জর খুনের প্রতিবাদ জানানোর (Khalistani Protests) পাশাপাশি স্বাধীন ও সার্বভৌম খালিস্তানের দাবি তোলে তারা। লন্ডন পুলিশের তৎপরতার কারণেই বিক্ষোভকারীরা ভারতীয় হাই কমিশনে হামলা চালাতে পারেনি। তবে, এই ঘটনার জেরে ব্রিটেনে বসবাসকারী ভারতীয় নাগরিক এবং ভারতীয় বংশোদ্ভূত সমাজে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।

স্কটল্যান্ডে ভারতীয় হাই কমিশনারের ওপর হামলা

এর আগে, শনিবার ব্রিটেনে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামীকে স্কটল্যান্ডের গ্লাসগোয় আলবার্ট ড্রাইভের গুরুদ্বারে ঢুকতে বাধা দিয়েছিল খালিস্তানপন্থীরা। এবার বিক্ষোভ দেখানো হল ইন্ডিয়া হাউসের সামনে। এই বিক্ষোভের নেপথ্যে ভারতে নিষিদ্ধ কট্টরপন্থী সংগঠন ‘শিখস ফর জাস্টিসে’র সমর্থকরা (Khalistani Protests) জড়িত বলে অনুমান। 

ভারতীয় হাই কমিশনের বিবৃতি

এদিকে, লন্ডনের ভারতীয় হাই কমিশনের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, কট্টরপন্থীরা ইচ্ছাকৃতভাবে গুরুদ্বার কর্তৃপক্ষের সঙ্গে পূর্ব নির্ধারিত আলোচনায় বাধা দেয়। তাঁদের মধ্যে একজন জোর করে হাই কমিশনার ও কনসাল জেনারেল বিক্রম দোরাইস্বামীর গাড়ির দরজা খোলার চেষ্টা করে। গুরুদ্বার কর্তৃপক্ষের ডাকে সাড়া দিয়ে সেখানকার একটি অনুষ্ঠানে যোগ দিতে যান তিনি। ওই গুরুদ্বারে শিখ সম্প্রদায়ের বিভিন্ন সমস্যার বিষয়ে আলোচনা করার কথা ছিল।

ভারতীয় হাইকমিশনের তরফে বলা হয়েছে, “যেভাবে দোরাইস্বামীর গাড়ির দরজা ধরে টানাটানি করা হয়েছে, তাতে বড় বিপদের আশঙ্কা ছিল। দরজা খুলে গেলে অবশ্যই তাঁকে শারীরিকভাবে নিগ্রহ করা হত। বড় বিপদের হাত থেকে রক্ষা পেয়েছেন তিনি। বিষয়টি ব্রিটিশ পুলিশের গুরুত্ব দিয়ে দেখা উচিত।” ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে বিষয়টি ভারতীয় দূতাবাস জানিয়েছে ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসকে।

আরও পড়ুুন: ‘৪০ জন কূটনীতিককে সরাও, নাহলে...’, সংঘাতের আবহে কানাডাকে বলল ভারত

এই ঘটনার সঙ্গে তাঁদের কোনও যোগ নেই বলেই জানিয়েছেন গুরুদ্বার কর্তৃপক্ষ। অভিযুক্তদের (Khalistani Protests) বিরুদ্ধে কড়া পদক্ষেপের আশ্বাস দিয়েছে ব্রিটেনের ঋষি সুনকের সরকার। তার পরেই গুরুদ্বার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন স্কটল্যান্ড পুলিশের তদন্তকারীরা। গুরুদ্বারের সিসিটিভির ফুটেজ সংগ্রহ করেছেন তাঁরা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিও থেকেও অভিযুক্তদের চিহ্নিত করতে চাইছেন তাঁরা। স্কটল্যান্ড পুলিশের মুখপাত্র জানান, “২৯ সেপ্টেম্বর দুপুর ১টা নাগাদ গ্লাসগোর অ্যালবার্ট ড্রাইভ থেকে অশান্তির খবর আসে। সঙ্গে সঙ্গে সেখানে বাহিনী পাঠানো হয়। হতাহতের কোনও ঘটনা ঘটেনি। তবে ঘটনার গুরুত্ব বুঝে নিয়ে সব দিক খোলা রেখে তদন্ত করা হচ্ছে। আশা করছি, আমরা দ্রুত সিদ্ধান্তে পৌঁছব।”

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

London

Indian High Commission

Pro Khalistan Groups Protests


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর