img

Follow us on

Sunday, Apr 28, 2024

Aditya L1: লাল-গোলাপি-কমলা নানা রঙের সূর্যের ছবি তুলল আদিত্য এল-১

ISRO: সৌরযান আদিত্য এল-১-এর তোলা সূর্যের বিরল ছবি পোস্ট করল ইসরো

img

নানা রঙের সূর্য।

  2023-12-09 16:57:07

মাধ্যম নিউজ ডেস্ক: মহাকাশ থেকে এই প্রথম সূর্যের সম্পূর্ণ ছবি তুলে পৃথিবীতে পাঠাল ভারতের সৌরযান আদিত্য-এল১ (Aditya L1)। শুক্রবার ইসরোর এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে আদিত্য এল ১-এর তোলা সূর্যের হরেক রকমের ছবি। কখনও কমলা, কখনও গোলাপি আবার কখনও উজ্জ্বল সোনালি রঙের সূর্য। পূর্ণ গোলাকার সূর্যের ছবিতে ধরা পড়েছে অতি বেগুনি রশ্মির ছটা।

সূর্যের ‘ফুল ডিস্ক’ ছবি

ইসরো জানিয়েছে, আদিত্য-এল১ (Aditya L1) যানে থাকা ‘সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ’ (এসইউআইটি)-এর মাধ্যমে সূর্যের ছবিগুলি তোলা হয়েছে। আদিত্য-এল১-এর সূর্যের ছবি তোলার বিষয়টি ভারতীয় মহাকাশ বিজ্ঞানের অন্যতম নজির হিসাবে দেখছেন ইসরোর বিজ্ঞানীরা। ইসরোর তরফে শুক্রবার জানানো হয়েছে সূর্যের সেই ‘ফুল ডিস্ক’ ছবিগুলি ২০০ থেকে ৪০০ ন্যানোমিটারের তরঙ্গদৈর্ঘ্যের পরিসরের মধ্যে তোলা। ফলে ছবিগুলিতে সূর্যের পৃষ্ঠদেশ এবং সূর্যের উপরভাগের স্বচ্ছ স্তরের ছবি ভাল ভাবে ফুটে উঠেছে। 

ইসরোর আশা

ইসরো এক বিবৃতিতে এ-ও জানিয়েছে, এসইউআইটি যন্ত্রে বিভিন্ন বৈজ্ঞানিক ফিল্টার ব্যবহার করা হয়। তাই নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের পরিসরে সূর্যের ফটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ারের ছবি তোলা সম্ভব হয়েছে। ইসরোর বক্তব্য, এই ছবি থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সৌর বায়ুমণ্ডল সম্পর্কে অনেক কিছু জানা যাবে। পৃথিবীর উপর সৌর বিকিরণের প্রভাব বুঝতেও বিজ্ঞানীদের সাহায্য করবে ছবিগুলি। ছবিগুলোতে সূর্যের দাগ ও সূর্যের বেশ কিছু অদেখা অঞ্চলের ছবি ধরা পড়েছে। সুইটের সূর্য পর্যবেক্ষণ করার বিষয়টি বিজ্ঞানীদের ‘সূর্যের গতিশীল চুম্বকীয় বায়ুমণ্ডল’ এবং ‘বিশ্বমণ্ডলের ওপর সৌর বিকিরণ আটকাতে আঁটোসাঁটো বাধা স্থাপনের’ বিষয়ের গবেষণায় সহায়ক হবে বলেও জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। 

আরও পড়ুন: তামিলনাড়ুতে বৃহত্তম আইফোন প্ল্যান্ট গড়ছে টাটা, হবে ৫০ হাজার কর্মসংস্থান!

জানুয়ারিতেই গন্তব্যে আদিত্য-এল১

আদিত্য-এল ১ (Aditya L1) মহাকাশযানটি গত ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। কক্ষপথে পৌঁছনোর পর গত ২০ নভেম্বর সুইট নামের যন্ত্রাংশটি (টেলিস্কোপ) সচল করা হয়। সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছতে আদিত্য-এল ১-এর মোট চার মাস সময় লাগার কথা। এখনও পর্যন্ত পরিকল্পনা অনুযায়ী সব ঠিক চলছে। মহাকাশে কোথাও বাধা পায়নি আদিত্য-এল১। সব ঠিক থাকলে জানুয়ারি মাসের প্রথম দিকেই গন্তব্যে পৌঁছে যাবে এই সৌরযান।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Sun

Science

Aditya L1

Aditya L1

Solar Image

Sun Image


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর