img

Follow us on

Saturday, Apr 27, 2024

Xposat Satellite Launch: ২০২৪ দুরন্ত শুরু ইসরোর, প্রথম দিনেই মহাকাশে পাড়ি দিল ‘এক্সপোস্যাট’

ISRO: মহাকাশে পাড়ি দেশের প্রথম পোলারিমিটার স্যাটেলাইটের, বছরের প্রথম দিনেই বিরল কৃতিত্ব ইসরোর...

img

বছরের প্রথম দিনেই সাফল্য ইসরোর। ছবি— সংগৃহীত।

  2024-01-01 12:01:38

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৩ সাল ছিল ঐতিহাসিক। ২০২৪ সালটাও দুরন্ত শুরু করল ইসরো। বছরের প্রথম দিনই মহাকাশে পাড়ি দিল দেশের প্রথম তথা বিশ্বের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট, যাকে সংক্ষেপে বলা হচ্ছে এক্সপোস্যাট। 

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে বিরল কৃতিত্ব

সোমবার, সকাল ৯টা ১০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্‌ল বা পিএসএলভি সি-৫৮-এর পিঠে চেপে যাত্রা মহাকাশে পাড়ি দেয় এক্সপোস্যাট। এই বিশেষ উপগ্রহ উৎক্ষেপণের ক্ষেত্রে নাসার পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে এই এই বিরল কৃতিত্ব অর্জন করল ভারত। 

২১ মিনিটেই কক্ষপথে উপগ্রহ

ইসরোর তরফে জানানো হয়েছে, মাত্র ২১ মিনিট উড়েই এই রকেট পৌঁছে গিয়েছে ৬৫০ কিলোমিটার উচ্চতায়। তারপর এটি তার কক্ষপথে স্থির হবে। এই কৃত্রিম উপগ্রহটির আয়ু পাঁচ বছর। পৃথিবীর উপরে নীচু কক্ষপথেই প্রদক্ষিণ করবে এক্সপোস্যাট। ভূমি থেকে তার সর্বোচ্চ উচ্চতা হবে ৫০০ থেকে ৭০০ কিলোমিটার। 

কী কাজ করবে এক্সপোস্যাট

এক্সপোস্যাটে ২টি মূল পেলোড রয়েছে। সেগুলি হল— পোলিক্স (পোলারিমিটার ইনস্ট্রুমেন্ট ইন এক্স-রে) এবং এক্সস্পেক্ট (এক্স-রে স্পেকট্রোস্কোপি অ্যান্ড টাইমিং)। মহাকাশে এক্স-রে উৎসের সন্ধান চালাবে এক্সপোস্যাট। এই স্যাটেলাইটের মাধ্যমে ইসরো ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বর সম্পর্কে গবেষণায় নতুন দিশা পেতে পারে। কৃষ্ণগহ্বরের উপস্থিতি, সন্ধান, উৎস প্রভৃতি নানা তথ্য জোগাড় করবে এই স্যাটেলাইট। এই উপগ্রহের আয়ু আনুমানিক ৫ বছর। অর্থাৎ, ২০২৮ পর্যন্ত কাজ করবে এক্সপোস্যাট।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Science News

news in bengali

isro xposat launch

xposat satellite launch

isro jan 1 satellite launch

isro black hole study

isro satellite black hole


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর