img

Follow us on

Tuesday, Jun 18, 2024

Chat GPT Founder: পদত্যাগের পথে চ্যাট জিপিটির সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান বিজ্ঞানী ইলিয়া সুৎস্কেভার! কেন?

চ্যাট জিপিটির প্রধান কারিগরের সংস্থা ছাড়ার সিদ্ধান্ত নিলেন

img

স্যাম অল্টম্যানের সঙ্গে আলোচনায় ওপেন এআই সংস্থার প্রধান বিজ্ঞানী ইলিয়া সুৎস্কেভার (ডানদিকে)। ছবি—ফাইল

  2024-06-10 14:32:42

মাধ্যম নিউজ ডেস্ক: ওপেন এআই (Chat GPT Founder) সংস্থার প্রধান বৈজ্ঞানিক এবং সহ-প্রতিষ্ঠাতা ইলিয়া সুৎস্কেভার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। সংস্থার সঙ্গে দীর্ঘদিন দড়ি টানাটানি চলছিল তাঁর। মনে করা হচ্ছিল চ্যাটজিপিটির সহ-প্রতিষ্ঠাতার সঙ্গে সংস্থার যোগাযোগ আর দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা নেই।

প্রধান বৈজ্ঞানিক ইলিয়া সুৎস্কেভার ওপেন এআই ছাড়তে চলেছেন (Chat GPT Founder)

ওপেন এআই সংস্থার প্রধান অস্ত্র চ্যাট-জিপিটি। এই চ্যাটবট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দুনিয়ায় একটা অভাবনীয় পদক্ষেপ। ঘন্টার কাজ মিনিটে করতে সক্ষম চ্যাট জিপিটি। ওপেন এআই সংস্থার বোর্ড অফ ডিরেক্টরদের মধ্যে সংস্থাকে লাভ-মুখী করা হবে নাকি নন প্রফিট অর্গানাইজেশন হিসেবে এগিয়ে নিয়ে যাওয়া হবে তা নিয়ে দোলাচল চলছিল দীর্ঘ দিন ধরে। এর মধ্যেই গত বছর (Chat GPT Founder) সংস্থার নন প্রফিট বোর্ড অফ ডিরেক্টর সিইও স্যাম অল্টম্যানকে সংস্থার সঙ্গে সঠিকভাবে যোগাযোগ না রাখার অভিযোগে তাড়িয়ে দেওয়া হয়। এরপরে মাইক্রোসফটে পুরনো চাকরি ফিরে পান স্যাম। এই ঘটনার কয়েক মাস পরেই সংস্থার প্রধান বৈজ্ঞানিক সুৎস্কেভার কোম্পানি ছাড়া সিদ্ধান্ত নিলেন। এই সিদ্ধান্ত নেওয়ার পর তিনি সমাজ মাধ্যমে লেখেন, “কোম্পানি বর্তমানে যাদের হাতে রয়েছে তাঁরা কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়াকে সুরক্ষিত এবং লাভজনক করে তোলার দিকে এগিয়ে নিয়ে যাবেন।”

আরও পড়ুন: চ্যাট জিপিটি ও জেমিনি এআই-কে টক্কর দিতে ওয়েব দুনিয়ায় হনুমানের আত্মপ্রকাশ

মনে করা হচ্ছে ওপেন এআই (Chat GPT Founder) সংস্থার টেকনোলজি এবং সংস্থার স্ট্রাটেজি নির্মাণের ক্ষেত্রে ইলিয়া সুৎস্কেভারের সঙ্গে সংস্থার অন্য বোর্ড অফ ডিরেক্টদের মতানৈক্য তৈরি হচ্ছিল। বিশেষ করে স্যাম অল্টম্যানের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার দ্রুত বিকাশ নিয়ে আগেই মতানৈক্য ছিল। এখনও বৈজ্ঞানিকদের একটা অংশ মনে করেন যদি কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিয়ন্ত্রিত না রাখা যায় তাহলে আগামী দিনে মানব সভ্যতার জন্য এটি ক্ষতিকারক হতে পারে। একইসঙ্গে ভুল তথ্য পরিবেশন এর বিষয়টিও খেয়াল রাখা উচিত।

ইলিয়া সুৎস্কেভারের সঙ্গে স্যাম অল্টম্যানের মতবিরোধ

প্রসঙ্গত কয়েকমাস যাবৎ সুৎস্কেভার মূলত জমসমক্ষ থেকে অদৃশ্য হয়ে যান। ফলে (Chat GPT Founder) কোম্পানিতে তাঁর অব্যাহত ভূমিকা সম্পর্কে জল্পনা তৈরি হয়। এরপর মে মাসে সমাজ মাধ্যমে একটি বার্তা পুনঃপোস্ট করার পর প্রথমবার তিনি সোশ্যাল নেটওয়ার্কে কিছু শেয়ার করেছিলেন। মার্চ মাসে একটি প্রেস কনফারেন্সে সুৎস্কেভার সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, অল্টম্যান বলেছিলেন যে তিনি তাঁকে ভালোবাসেন এবং তিনি বিশ্বাস করেন যে সুৎস্কেভার ওপেনএআইকে ভালোবাসেন। অল্টম্যান আরও বলেন,"আমি আশা করি আমরা আমাদের বাকি ক্যারিয়ারের কোন না কোন সময় একসাথে কাজ করব।" মঙ্গলবার এক্স-এর একটি পোস্টে, অল্টম্যান লিখেছেন, "ইলিয়া সহজেই আমাদের প্রজন্মের সর্বশ্রেষ্ঠ মনের একজন, আমাদের ক্ষেত্রের পথপ্রদর্শক এবং প্রিয় বন্ধু।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengali news

news bangla

latest bengali news

chat gpt

open ai

chief scientist ilya sutskever


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর