img

Follow us on

Sunday, May 19, 2024

Hanooman Chat Bot: চ্যাট জিপিটি ও জেমিনি এআই-কে টক্কর দিতে ওয়েব দুনিয়ায় হনুমানের আত্মপ্রকাশ

বজরংবলীর AI অবতার

img

প্রতীকী চিত্র

  2024-05-13 17:18:31

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ববাসীকে ভারতের উপহার হনুমান চ্যাটবট (Hanooman Chat Bot) । তেলেঙ্গানা ভিত্তিক এসএমএল ইন্ডিয়া (SML India) এবং আবুধাবিভিত্তিক সংস্থা থ্রি এআই (3AI) যৌথ উদ্যোগে তৈরি করেছে হনুমান। এটি একটি জেনারেল এআই চ্যাটবট যা ইংরেজি, হিন্দি, ছাড়াও বাংলা, মারাঠি, গুজরাতি, কন্নড় সহ ৯৮ টি ভাষায় ব্যবহার করা যাবে।

চ্যাট জিপিটি-র বিকল্প কি হতে পারবে (Hanooman Chat Bot)

চলতি মাসেই গুগল প্লে স্টোরে (Play Store) আত্মপ্রকাশ করেছে হনুমান  চ্যাট বট (Hanooman Chat Bot) । নির্মাতা সংস্থার তরফে দাবী করা হয়েছে এই চ্যাটবট লার্জ ল্যাঙ্গুয়েজ মডিউল (LLM) সহ এআই ভিত্তিক চাটবট ইন্টিগ্রেশন সিনথেসিস ম্যাট্রিক্স এর সঙ্গে তৈরি। যার ফলে যে কোনও পরামর্শ প্রদান, কোডিং টিউটরিং সহ আরও কাজ করতে পারবে এই চাটবট (Hanooman Chat Bot)। বর্তমানে বিনামূল্যে ব্যবহার করা গেলেও বছরের শেষের দিকে প্রিমিয়াম সাবস্ক্রিপশন চালু করার পরিকল্পনা রয়েছে সংস্থার। প্রিমিয়াম সাবস্ক্রিপশনের মাধ্যমে অতিরিক্ত সুবিধা পাওয়া যাবে। সময়ের সঙ্গে আপডেট করা হবে এই চ্যাটবট। যাতে তথ্যের প্রবাহ সঠিক থাকে। ঠিক যেভাবে প্রথমে চ্যাট জিপিটি ফ্রি থাকলেও পরে প্রিমিয়াম সার্ভিসের মাধ্যমে অতিরিক্ত পরিষেবা দেওয়া শুরু হয়। চ্যাট জিপিটির থেকে হনুমান চ্যাটবটের (Hanooman Chat Bot) ইন্টারফেস একটু আলাদা। চ্যাট জিপিটি এবং জেমিনি এআইকের টক্কর দেওয়ার মত বিকল্প হিসেবে সংস্থা এটিকে তুলে ধরার চেষ্টা করছে। বর্তমানের ওয়েব ভার্সন এবং অ্যান্ড্রয়েড ভার্সনে হনুমান ব্যবহার করা গেলেও শীঘ্রই আইওএস অর্থাৎ অ্যাপেলের মোবাইলেও এই পরিষেবা পাওয়া যাবে।

আরো পড়ুন: নতুন মাইলফলক ইসরোর, দেশীয় প্রযুক্তির মাধ্যমে তৈরি তরল রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা

চ্যাটবট নির্মাতাদের বক্তব্য (Hanooman Chat Bot)

এস এম এল সংস্থার সিইও বিষ্ণু বর্ধন জানিয়েছেন সংস্থার পরিকল্পনা রয়েছে দুই কোটি মানুষকে সাহায্য করা। সেই লক্ষ্যেই এগোচ্ছে তাঁর বর্তমান অ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তা আগামীর ভবিষ্যৎ। সেই লক্ষ্যেই কৃত্রিম বুদ্ধিমত্তাকে মানুষের হাতের মুঠোয় এনে দেওয়ার লক্ষ্যেই এই অ্যাপ (Hanooman Chat Bot) তৈরি করা হয়েছে। থ্রি এআই সংস্থার প্রধান অর্জুন প্রসাদ জানিয়েছেন, “হনুমানের সমস্ত তথ্য ভারতেই থাকবে। এমনকি ভারত থেকে এই অ্যাপকে ডিজাইন করা হয়েছে এবং ভারত থেকে একে পরিচালনা করা হবে। জানা গিয়েছে এইচপি (HP) ন্যাসকম (NASSCOM) এবং আরও বেশ কয়েকটি সংস্থার বৃহৎ সংস্থার সঙ্গে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Science News

Artificial Intelligence

hanuman chat bot

chat gpt

technological news in bangla

bangkla news

hanooman Chat Bot


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর