img

Follow us on

Monday, Apr 29, 2024

Chandrayaan-3: 'ওয়েলকাম বন্ধু'! চন্দ্রযান ২-এর অরবিটারের সঙ্গে সাক্ষাৎ 'বিক্রম'-এর

চাঁদের কক্ষপথে চন্দ্রযান -৩ এর বিক্রমের সঙ্গে দেখা হল ২০১৯-এর চন্দ্রযান ২-এর অরবিটারের

img

চন্দ্রযান-৩ কে স্বাগত বার্তা চন্দ্রযান-২ এর।

  2023-08-21 18:42:13

মাধ্যম নিউজ ডেস্ক: পরিকল্পনা মতো চললে আর এক দিন পরেই চাঁদের পৃষ্ঠে পা রাখবে ইসরোর চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। ২৩ অগাস্ট, বুধবার সেই মাহেন্দ্রক্ষণ। ইতিহাস লিখবে ভারত। তার আগে চাঁদের কক্ষপথে চন্দ্রযান -৩ এর বিক্রমের সঙ্গে দেখা হল ২০১৯-এর চন্দ্রযান ২-এর অরবিটারের। তাদের সেই হঠাৎ দেখার পর ইসরো সামনে আনল কী কথা হল তাদের!

ইসরোর ট্যুইট-বার্তা

ইসরোর তরফে ট্যুইটে জানানো হয়েছে, 'স্বাগত বন্ধু', চন্দ্রযান-২-এর অরবিটারটি আনুষ্ঠানিক ভাবে স্বাগত জানিয়ছে চন্দ্রযান-৩-এর (Chandrayaan-3) ল্যান্ডার মডিউলকে (LM)। দু'জনের মধ্যে দ্বিমুখী যোগাযোগ স্থাপিত হয়েছে। ল্যান্ডার মডিউলে পৌঁছানোর জন্য এমওএক্স-এর কাছে এখন আরও রুট রয়েছে ৷ অবতরণ প্রক্রিয়া (ল্যান্ডিং ইভেন্ট) সরাসরি সম্প্রচার শুরু হবে বুধবার ৫টা ২০ মিনিটে।

সেই কবে ২০১৯ সালে পৃথিবী ছেড়ে চাঁদের পথে পাড়ি দিয়েছিল চন্দ্রযান-২। সেই মিশন ব্যর্থ হলেও ১০০x১০০ কিলোমিটার কক্ষপথে আজও রয়ে গিয়েছে চন্দ্রযান ২-এর অরবিটার। চন্দ্রযান-২ অভিযানের সময় ইসরোর ডিরেক্টর ছিলেন কে শিবন। ওই অভিযানের দায়িত্বও ন্যস্ত ছিল তাঁর হাতে। শেষ মুহূর্তের গোলযোগে সে বার সফট ল্যান্ডিংয়ে ব্যর্থ হয়েছিল ভারত। একই সঙ্গে তিনি জানালেন, চন্দ্রযান-২-এর অভিজ্ঞতা থেকেই এবার এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে ব্যর্থতার সম্ভাবনা যতটা সম্ভব কমানো যায়। এজন্য অতিরিক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই অতিরিক্ত ব্যবস্থাগুলিও দেশেই তৈরি, জানান কে শিবন।

আরও পড়ুন: বুধবার সন্ধেয় চাঁদে পা ‘চন্দ্রযান ৩’-এর! কখন-কোথায় সরাসরি সম্প্রচার, জেনে নিন

সতর্ক চন্দ্রযান-৩

বুধবার চাঁদের পৃষ্ঠে ল্যান্ডার 'বিক্রম' অবতরণ করতে পালে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার ইতিহাস তৈরি করবে ভারত। এছাড়াও সার্বিক ভাবে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের নজির গড়বে ভারত। চাঁদে অবতরণের পর ল্যান্ডার 'বিক্রম'-এর ভিতর থেক বেরিয়ে আসবে রোভার 'প্রজ্ঞান'। সেটি চাঁদের পিঠে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার কাজ সংগঠিত করবে। এদিন আরও একটি পোস্ট করেছিল ইসরো। তাতে দেখা যাচ্ছে, সঠিক এলাকায় সঠিক ভাবে অবতরণের জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে ল্যান্ডার। চাঁদের মাটিতে চারদিকে গর্ত, মাটি অসমান, বন্ধুর। যেখানে সেখানে পড়ে রয়েছে পাথর। চাঁদের মেরু লাগোয়া এলাকার এমনই ছবি প্রকাশ্যে এনেছিল ইসরো।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Chandrayaan-3

Chandrayaan-2


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর