img

Follow us on

Wednesday, May 01, 2024

Chandrayaan 3 Landing: বুধবার সন্ধেয় চাঁদে পা ‘চন্দ্রযান ৩’-এর! কখন-কোথায় সরাসরি সম্প্রচার, জেনে নিন

ISRO: ইতিহাসের পথে ভারত! অবতরণর সময় সাক্ষী থাকতে পারবে গোটা দেশ, কীভাবে?

img

চাঁদের আরও কাছে ‘চন্দ্রযান ৩’।

  2023-08-21 09:41:46

মাধ্যম নিউজ ডেস্ক: সব কিছু পরিকল্পনা মতো এগোলে ভারতীয় সময় অনুযায়ী, ২৩ অগাস্ট বুধবার সন্ধেয় পালকের মতো চন্দ্রপৃষ্ঠ ছোঁবে ভারতের ‘চন্দ্রযান ৩’ (Chandrayaan 3 Landing)। আগের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে ইসরো। কমিয়ে আনা হয়েছে গতি। 

গতি কমানো হল ‘চন্দ্রযান ৩’-এর

রবিবার দুপুরে রুশ মহাকাশযান ‘লুনা-২৫’ আছাড় খেয়ে পড়েছে চাঁদে। ব্যর্থ হয়েছে রাশিয়ার মুন মিশন। এই ছবি দেখেই 'স্লো বাট স্টেডি' পদক্ষেপ করতে আগ্রহী ইসরো (ISRO)। কোনও ঝুঁকি না নিয়ে তাই আরও বেশ খানিকটা গতি কমিয়ে দেওয়া হয়েছে ‘চন্দ্রযান ৩’-এর। ইসরো সূত্রে খবর, প্রতিটি পদক্ষেপ অতি সন্তর্পণে করা হচ্ছে। শেষ ল্যাপেই চাঁদের কক্ষপথে তাই ডি বুস্টিং করা হয়েছে ‘চন্দ্রযান ৩’-এর। অর্থাৎ গতি কমিয়ে দেওয়া হয়েছে । তাই ২৩ অগাস্ট পৌনে ৬টা নয়, আরও ১৯ মিনিট পিছিয়ে ৬টা বেজে ৪ মিনিটে শিডিউল করা হয়েছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডিংয়ের সময়। ঝুঁকি এড়াতেই এই ১৯ মিনিট অতিরিক্ত সময় নিল ইসরো। 

রবিবার এ নিয়ে বিবৃতি জারি করে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। তাতে বলা হয়েছে, অবতরণের আগের পর্যায়ে চাঁদের একেবারে কাছাকাছি পৌঁছে গিয়েছে ‘চন্দ্রযান ৩’। ভারতীয় সময় অনুযায়ী, ২৩ অগাস্ট বিকেল ৫টা বেজে ৪৫ মিনিটে চন্দ্রপৃষ্ঠে নামার প্রক্রিয়া শুরু হবে। সন্ধে ৬টা বেজে ৪ মিনিটে পালকের মতো চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-৩ মহাকাশযানের ল্যান্ডার ‘বিক্রম’।

আরও পড়ুন: চাঁদের দেশে ভেঙে পড়ল রুশ মহাকাশযান, ৪৭ বছর পরে অভিযান ব্যর্থ মস্কোর

ঘরে বসে চাঁদে অবতরণ দেখার সুযোগ

ঘরে বসেই চাঁদে চন্দ্রযানের অবতরণ দেখার সুযোগ মিলবে। ইসরো জানিয়েছে, গোটা  বিশ্বের মানুষ চন্দ্রপৃষ্ঠে ‘চন্দ্রযান ৩’ মহাকাশযানের অবতরণ দেখতে পারবেন সরাসরি। ভারতীয় সময় অনুযায়ী, বুধবার বিকেল ৫টা বেজে ২৭ মিনিটে ইসরো-র ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার শুরু হবে। ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট isro.gov.in, ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ এবং ডিডি ন্যাশনাল চ্যানেলে সরাসরি সম্প্রচার হবে ‘চন্দ্রযান ৩’-এর সফট ল্যান্ডিং। এর পাশাপাশি ডিডি ন্যাশনাল টিভি চ্যানেলেও দেখানো হবে সরাসরি চাঁদে অবতরণের ছবি (Chandrayaan 3 Landing Broadcast)। ‘চন্দ্রযান ৩’ সফল ভাবেই চাঁদের মাটি স্পর্শ করতে পারবে বলে আত্মবিশ্বাসী ইসরোর প্রধান কে শিবন। ইসরোর তরফে বিশেষ অনুরোধ করা হয়েছে, দেশের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের এই ঐতিহাসিক মুহূর্তে লাইভ সম্প্রচার দেখার সুযোগ করে দেওয়া হোক। দেশের প্রতিটি পড়ুয়া ‘চন্দ্রযান ৩’-এর চাঁদে অবতরণের সাক্ষী থাকুক, আশা ইসরো প্রধানের।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Chandrayaan 3

Chandrayaan 3 Landing

Chandrayaan 3 Landing Broadcast


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর