img

Follow us on

Monday, Jun 17, 2024

Aditya L1: গন্তব্যে পৌঁছনোর আগেই 'ডেটা কালেক্ট' শুরু ! আজ গভীর রাতে ‘সব থেকে বড়’ পরীক্ষায় আদিত্য

ISRO: কর্মচঞ্চল আদিত্য-এল১! আজ কী রয়েছে ইসরোর সৌরযানের ভাগ্যে?

img

সূর্যের দিকে যেতে চলেছে আদিত্য-এল১।

  2023-09-18 18:23:31

মাধ্যম নিউজ ডেস্ক: ইতিমধ্যেই পৃথিবীর চতুর্থ কক্ষপথ পেরিয়ে গিয়েছে সৌরযান আদিত্য-এল১ (Aditya L1)। পরীক্ষা-নিরীক্ষার কাজও শুরু করে দিয়েছে ইসরোর (ISRO) এই মহাকাশযান। সোমবার ইসরোর এক্স হ্যান্ডেলে ঘোষণা করা হয়, বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা শুরু করেছে আদিত্য-এল১। উৎক্ষেপণের পর এখনও পর্যন্ত চারবার অনায়াসেই কক্ষপথ পরিবর্তন প্রক্রিয়ায় সফল ভাবে উতরে গিয়েছে আদিত্য-এল১। ১৮ সেপ্টম্বর মধ্যরাতে ২টোর সময় (ইংরেজি মতে ১৯ সেপ্টেম্বর ভোররাত ২টো) পরবর্তী পরীক্ষায় বসতে চলেছে আদিত্য।

শেষবারের মতো কক্ষপথ বদল

সোমবার মধ্যরাতে শেষবারের মতো কক্ষপথ বদলে নিজের গন্তব্যের দিকে ছুটবে আদিত্য (Aditya L1)। রাত ২টোর সময় সম্পাদিত হবে এই প্রক্রিয়া। ধাপে ধাপে পৃথিবীর থেকে দূরে সরে যাচ্ছে সৌরযান। ইসরো এক্স হ্যান্ডেলে লিখেছে, "ল্যাগরেজিনায় পয়েন্ট ইনসারশন (TL1) সম্পন্ন হবে ১৯ সেপ্টেম্বর ভোররাত ২টোর সময়। সম্পূর্ণ ভাবে পৃথিবীর বাইরে বেরিয়ে যাবে এই মহাকাশযান।"

ইসরোর এই সৌরযান কক্ষপথ বদলের প্রথম পরীক্ষায় বসে ৩ সেপ্টেম্বর, রবিবার সকাল ১১টা ৩০ মিনিটে। এর আগে গত শনিবার রাতে পৃথিবীর কক্ষপথে নিজের তৃতীয় পরীক্ষায় বসেছিল ইসরোর সৌরযান আদিত্য এল১।  তার আগে গত ৫ সেপ্টেম্বর, দ্বিতীয়বার কক্ষপথ পরিবর্তন করেছিল ইসরোর সৌরযান আদিত্য (Aditya L1)। 

এখন কোথায় আদিত্য-এল১

বর্তমানে ২৫৬ কিমি X ১,২১,৯৭৩ কিমি কক্ষপথে অবস্থান করছে আদিত্য (Aditya L1)। এরপর ফের আজ (ইংরেজি মতে ১৯ সেপ্টেম্বর) ভোররাত ২টোর সময় কক্ষপথ বদল করবে আদিত্য। বেঙ্গালুরুর ইসট্র্যাক, মরিশাস ও আন্দামানে নিজেদের গ্রাউন্ড স্টেশন থেকে কক্ষপথ বদলের বিষয়টির ওপর নজর রাখবে ইসরো। নির্দিষ্ট ঠিকানায় পাড়ি দিতে ইসরোর সৌরযানটিকে পাড়ি দিতে হবে ১৫ লাখ কিলোমিটার পথ। চাঁদে পৌঁছতে যেখানে ৩ লাখ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়েছিল, সেই জায়গায় সূর্যের কাছাকাছি যাওয়ার জন্য এই পথ অনেকটাই বেশি। এই প্রজেক্টের জন্য় ইসরোর খরচ হচ্ছে প্রায় ৪০০ কোটি টাকা। 

আরও পড়ুন: চতুর্থ কক্ষপথ বদল সফলভাবে করল আদিত্য-এল১, এর পর কী?

কী কাজ করল আদিত্য

গন্তব্যের যাওয়ার পথে নিজের লক্ষ্য়ে অবিচল আদিত্য। কাজ সারতে সারতে অগ্রসর হচ্ছে গন্তব্য়ের দিকে। ইতিমধ্যে স্টেপস যন্ত্রের সেন্সরগুলি পৃথিবী থেকে ৫০,০০০ কিলোমিটারের বেশি দূরত্বে সুপার-থার্মাল এবং শক্তিশালী আয়ন এবং ইলেকট্রন পরিমাপ করা শুরু করেছে। পৃথিবীর চারপাশের কণার আচরণ বিশ্লেষণে বিজ্ঞানীদের সাহায্য করবে এই তথ্য।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Madhyom

ISRO

bangla news

Aditya L1

Aditya L1 Update

ISRO on Aditya L1


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর