img

Follow us on

Friday, May 03, 2024

Aditya-L1: চতুর্থ কক্ষপথ বদল সফলভাবে করল আদিত্য-এল১, এর পর কী?

ISRO Sun Mission: আগামী ১৯ সেপ্টেম্বর বড় পরীক্ষার মুখোমুখি হতে চলেছে ভারতের সৌরযান...!

img

লক্ষ্যের দিকে আরও এক ধাপ এগলো ভারতের আদিত্য-এল১ (ছবি সৌজন্য - ইসরো)

  2023-09-15 18:04:48

মাধ্যম নিউজ ডেস্ক: লক্ষ্যের দিকে আরও এক ধাপ এগলো ভারতের সৌরাভিযান। শুক্রবার, পূর্ব-নির্ধারিত সূচি অনুযায়ী সাফল্যের সঙ্গেই চতুর্থ কক্ষপথ বদল করলো আদিত্য-এল১ (Aditya-L1)। সেই খবর ট্যুইটার (অধুনা এক্স) হ্যান্ডলে জানিয়েছে ইসরো।

সফল চতুর্থ কক্ষপথ বদল প্রক্রিয়া

এদিন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়, শুক্রবার ভোররাতে আবার একটি কক্ষপথ বদল করেছে আদিত্য। ইসরো বলেছে, চতুর্থ আর্থ-বাউন্ড ম্যানুভার (পরিভাষায় ইবিএন#৪) সাফল্যের সঙ্গে সম্পন্ন করা হয়েছে। সেই সময় মরিশাস, বেঙ্গালুরু, শ্রীহরিরোটা ও পোর্টব্লেয়ারে অবস্থিত গ্রাউন্ড স্টেশন থেকে উপগ্রহর ওপর নজর রাখা হচ্ছিল। অন্যদিকে, কক্ষপথ বদলের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আদিত্য-এল১ (Aditya-L1) সঠিক দিশা ধরে এগোচ্ছে কিনা তা নির্ধারণ করতে ফিজি দ্বীপপুঞ্জ অবস্থিত ট্রান্সপোর্টেবল টার্মিনাল নজর রাখছিল।

১৯ সেপ্টেম্বর বড় পরীক্ষা আদিত্যর

ইসরো জানিয়েছে, চতুর্থ কক্ষপথ বদলের পর আদিত্য ২৫৬ x ১,২১,৯৭৩ কিলোমিটার পরিধির উপবৃত্তাকার কক্ষপথে অবস্থান করছে। এর পর বড় পরীক্ষা আসতে চলেছে ১৯ সেপ্টেম্বর। সেদিন পঞ্চমবার কক্ষপথ বদল করবে আদিত্য। তবে সেটি এগুলির মতো আর্থ-বাউন্ড ম্যানুভার হবে না। সেটি হতে চলেছে ট্রান্স-ল্যাগ্রাঞ্জেয়ান পয়েন্ট ১ ইনসার্শান। অর্থাৎ, সেদিন উপগ্রহকে ল্যাগ্রাঞ্জ পয়েন্টের দিশায় প্রবেশ করিয়ে দেওয়া হবে। এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও জটিল প্রক্রিয়া। কারণ, সেদিন পৃথিবীর মায়া কাটিয়ে চিরতরে ল্যাগ্রাঞ্জ পয়েন্টের দিকে পাড়ি দেবে আদিত্য-এল১ (Aditya-L1)। এই প্রক্রিয়া হবে ১৯ তারিখ মধ্যরাত ২টো নাগাদ।

এখনও গতি বাড়াচ্ছে আদিত্য-এল১

গত ২ সেপ্টেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভি-সি৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেয় ১ হাজার ৪৮০ কেজি ওজনের আদিত্য-এল১। উৎক্ষেপণের ১২৫ দিন পর ল্যাগ্রেঞ্জ পয়েন্ট এল১-এ পৌঁছনোর কথা ভারতের সৌরযানের। এর মধ্যে প্রথম ১৬ দিন পৃথিবীর চারপাশে চক্কর কাটতে কাটতে প্রয়োজনীয় গতি সঞ্চয় করে চলেছে আদিত্য-এল১ (Aditya-L1)। এদিনের কক্ষপথ বদল সেই প্রক্রিয়ার অঙ্গ। এর পর ১৯ তারিখের প্রক্রিয়ার পর ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত ‘হ্যালো’ পয়েন্ট এল১-এর উদ্দেশে যাত্রা শুরু করবে আদিত্য। সেখানেই গিয়ে স্থায়ীভাবে থাকবে এবং সূর্যের জরিপ করবে ভারতের প্রথম সৌরযান।

 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

Science News

news in bengali

isro solar mission

isro aditya L1 mission

isro sun mission

isro aditya L1 probe

isro sun aditya L1

aditya L1 solar probe

Aditya L1

aditya L1 earth bound maneuvres

India Sun Mission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর