img

Follow us on

Thursday, May 02, 2024

Kidney Disease: কোন পাঁচ উপসর্গ কিডনির রোগের জানান দেয়? 

ত্বক খসখসে, রাতে ঘুম হয় না! কিডনির সমস্যা নয় তো?

img

প্রতীকী ছবি।

  2023-07-19 18:50:09

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

অসময়ে খাওয়ার অভ্যাস কিংবা শারীরিক নানা জটিলতা, নানা কারণে কিডনির সমস্যা (Kidney Disease) বাড়ছে। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, অধিকাংশ ক্ষেত্রেই চিকিৎসা শুরু করতে অনেক দেরি হয়ে যায়। সমস্যা বুঝতেই রোগীর দেরি হয়। তাই সমস্যা বাড়তে থাকে। অনেক সময়ই চিকিৎসার প্রয়োজনীয় সুযোগ থাকছে না। তাই আগে থেকেই সতর্ক হলে বড় বিপদ এড়ানো যায়।

কাদের কিডনির রোগে (Kidney Disease) আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি? 

চিকিৎসকরা জানাচ্ছেন, কিডনির রোগে যে কোনও বয়সের মানুষ আক্রান্ত হতেই পারেন। কিন্তু ৪০ বছরের চৌকাঠ পেরলে বাড়তি সতর্ক হতে হয়। বিশেষত মহিলাদের কিডনির রোগ নিয়ে বাড়তি সতর্কতা জরুরি বলেই জানাচ্ছে বিশেষজ্ঞ মহল। তাছাড়া, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যা থাকলে কিডনির রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। 
কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযায়ী, ভারতে প্রতি বছর মোট মৃত্যুর ১০ শতাংশের কারণ কিডনি ফেলিওর (Kidney Disease)! তাছাড়া একাধিক গবেষণায় দেখা গিয়েছে, অধিকাংশ মহিলা পঞ্চাশ বছরের পরে নানা ক্রনিক কিডনির সমস্যায় ভোগেন। তবে, কিডনি ফেলিওর হয়ে মৃত্যুর ঘটনা মহিলাদের তুলনায় পুরুষদের বেশি হয়।

কোন পাঁচ উপসর্গ কিডনি সমস্যার (Kidney Disease) জানান দেয়?

চিকিৎসকরা জানাচ্ছেন, ত্বকের সমস্যার কারণে অনেক সময়ই কিডনির রোগ (Kidney Disease) হয়। কিন্তু অধিকাংশ সময় তা বোঝা যায় না। ত্বক খসখসে হয়ে যাওয়া, অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার কারণ কিডনির সমস্যা হতে পারে। অনেক সময় ত্বকে নানা চুলকানি, কিংবা হাত-পায়ের গোড়ালি ফেটে যাওয়ার মতো উপসর্গ সাধারণ বলে এড়িয়ে যাওয়া হয়। কিন্তু ঠিকমতো শারীরিক পরীক্ষা করলে জানা যায়, কিডনির সমস্যা থেকেও এগুলো হতে পারে। 
রাতে ঘুম না হওয়া বা অনিদ্রার মতো সমস্যার কারণ কিডনির রোগ বলে জানাচ্ছে চিকিৎসক মহল। তাঁরা জানান, কিডনির সমস্যা থাকলে ঘুমের অসুবিধা হয়। তাই রাতে ঠিকমতো ঘুম না হলে সতর্ক হতে হবে। কিডনির সমস্যার কারণে ঘুম কম হতে পারে। 
পা ফুলে যাওয়া কিডনির সমস্যার অন্যতম উপসর্গ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। তাঁরা জানাচ্ছেন, কিডনির সমস্যা থাকলে দেহে সোডিয়াম, পটাশিয়াম সহ একাধিক উপাদান কমতে থাকে। তার জেরে দেহের একাধিক অংশ ফুলতে পারে। বিশেষত পা ফুলে যায়। তাই সতর্ক থাকা জরুরি। 
বারবার মূত্রত্যাগ কিডনি সমস্যার আরেক উপসর্গ বলে জানাচ্ছে চিকিৎসক মহল। তাঁরা জানাচ্ছেন, অনেকেই বারবার মূত্রত্যাগকে শুধুমাত্র ডায়বেটিসের উপসর্গ বলে ভুল করেন। কিন্তু কিডনির সমস্যা হলেও এই এক উপসর্গ দেখা দিতে পারে। তাই প্রয়োজনীয় পরীক্ষা করা দরকার। 
পেটের যন্ত্রণা কিডনির সমস্যার অন্যতম উপসর্গ। বিশেষত পেটের নীচের অংশে প্রায় যন্ত্রণা অনুভব হলে অবহেলা করা উচিত নয়। প্রয়োজনীয় চিকিৎসা করানো দরকার। 
বিশেষজ্ঞদের পরামর্শ, যে কোনও এই ধরনের উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কারণ, সময় মতো চিকিৎসা শুরু হলে বড় বিপদ এড়ানো যেতে পারে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

health problem

kidney disease


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর