img

Follow us on

Saturday, Apr 27, 2024

Insomnia: বাঙালির অনিদ্রা কি বাড়ছে? ঘুমের সময় কমে যাওয়া কতখানি বিপজ্জনক?

সমীক্ষার তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গে ইনসোমনিয়ার সমস্যা বাড়ছে। বিশেষত শহুরে বাসিন্দাদের মধ্যে এই সমস্যা আরও বেশি

img

প্রতীকী ছবি।

  2023-05-03 08:36:22

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

রাতের সংজ্ঞা ক্রমশ বদলে যাচ্ছে। রাত বারোটাও এখন আর গভীর নয়! আধুনিক ব্যস্ত জীবনের দৌড়ঝাঁপ এখন আর শুধু দিনে নয়, রাতেও চলছে সমান তালে! দিনের মতোই রাতে হচ্ছে অফিস, বন্ধুদের সঙ্গে আড্ডা। আর এর জেরেই কমছে ঘুমের সময় (Insomnia)। যা বিপজ্জনক বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। 

অনিদ্রা কী? 

অনিদ্রার ইংরেজি প্রতিশব্দ ইনসোমনিয়া (Insomnia)। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটা আসলে পর্যাপ্ত ঘুম না হওয়া, অনিয়মিত ঘুম ইত্যাদি। অর্থাৎ, রাতে না ঘুমিয়ে দিনের বেলায় অতিরিক্ত ঘুম।

বাঙালির কি ঘুম কমছে? 

সম্প্রতি এক সর্বভারতীয় সমীক্ষায় জানা গিয়েছে, বাঙালির অনিদ্রা (Insomnia) বাড়ছে। ওই সমীক্ষার তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গে ইনসোমনিয়ার সমস্যা বাড়ছে। বিশেষত শহুরে বাসিন্দাদের মধ্যে এই সমস্যা আরও বেশি। ৩৩ শতাংশ শহুরে বাসিন্দা ইনসোমনিয়াতে ভোগেন। এরমধ্যে অবশ্য কিশোর-কিশোরীরাও রয়েছে। স্কুলপড়ুয়াদের মধ্যেও অনিদ্রা দেখা দিচ্ছে। 

কতটা ঘুম পর্যাপ্ত? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সারা দিনে কমপক্ষে ৮ ঘণ্টা ঘুম (Insomnia) জরুরি। তার বেশি হলেও সমস্যা নেই। বিশেষত শিশু ও কৈশোরে পা দেওয়া ছেলেমেয়েরা যাতে ন্যূনতম  ৮ ঘণ্টা ঘুমোতে পারে, সে দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। 

কম ঘুম কোন কোন রোগের ঝুঁকি বাড়াচ্ছে? 

চিকিৎসকেরা জানাচ্ছেন, দীর্ঘদিন ধরে অনিদ্রা বা কম ঘুমানোর অভ্যাস (Insomnia) বিপদ বাড়াচ্ছে। শরীরে একাধিক রোগের কারণ এই অনিদ্রা। উচ্চ রক্তচাপ সেই তালিকায় অন্যতম। কম ঘুম শরীরে রক্ত সঞ্চালনে নানান সমস্যা তৈরি করে। তার জেরে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। তার উপরে হাইপারটেনশনের ঝুঁকিও থাকে। হাইপারটেনশন ও উচ্চ রক্তচাপের মতো সমস্যা তৈরি করে নানান হৃদরোগের ঝুঁকি। তাই হৃদরোগ এড়াতেও পর্যাপ্ত ঘুম জরুরি। কম বয়সি বিশেষত স্কুলপড়ুয়াদের অনিদ্রার সমস্যা স্মরণশক্তি হ্রাসের আশঙ্কা তৈরি করতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। কারণ, রাতে ঘুমের সময় মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থি থেকে হরমোন নিঃসরণ হয়। যা মস্তিষ্ককে সচল রাখতে, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। রাতের ঘুমের সময় কমলে হরমোন নিঃসরণ কমতে থাকে। দীর্ঘ সময় পরে যা স্মৃতিশক্তি কমার কারণ হতে পারে। ডায়বেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়িয়ে দেয় অনিদ্রার সমস্যা। হজমের সমস্যা, তার থেকে গ্যাস্ট্রিকের মতো ক্রনিক রোগের ঝুঁকি বাড়ায় অনিদ্রা। অতিরিক্ত রাত জাগলে অনেক সময়ই রাতের খাবার হজম হয় না। দীর্ঘদিন হজমের সমস্যা থাকলে, সে থেকে গ্যাস্ট্রিকের মতো জটিল রোগ তৈরি হয়। ওবেসিটির সমস্যাও দেখা দিতে পারে। চিকিৎসকরা জানাচ্ছেন, রাতে না ঘুমোনোর জেরে দেহে মেদ বৃদ্ধি হতে পারে। তবে, শুধু শরীর নয়, মানসিক স্বাস্থ্যের জন্য ঘুম প্রয়োজন। কারণ, অনিদ্রার জেরে অবসাদ, অস্থিরতার মতো মানসিক সমস্যা দেখা দিতে পারে। 

কীভাবে হবে পর্যাপ্ত ঘুম? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যতই ব্যস্ততা থাকুক, শরীর ও মন সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম জরুরি। তাই প্রথমেই একটা স্বাস্থ্যকর রুটিন দরকার। স্কুলপড়ুয়া, যারা ভোরে স্কুলে যায়, তাদের রাতের ঘুমানোর নির্দিষ্ট সময় দরকার। অভিভাবকদের সে বিষয়ে বিশেষ খেয়াল রাখতে হবে। নির্দিষ্ট সময় ঘুমানোর দিকে নজর জরুরি। অর্থাৎ, প্রত্যেক দিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমোতে গেলে সহজেই অনিদ্রার (Insomnia) সমস্যা কমানো যাবে। কারণ, শরীরের একটি নির্দিষ্ট ঘড়ি আছে। সে টের পাবে, কখন তার বিশ্রাম প্রয়োজন। দিনে যতটা সম্ভব ঘুমোনো যাবে না। তবেই রাতের ঘুম হবে। প্রত্যেক দিন শারীরিক কসরত করতে হবে। তবেই স্নায়ু ঠিক সময়ে ঠিকমতো কাজ করবে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

health

Madhyom

bangla news

Bengali news

student

night

Sound sleep

office


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর