img

Follow us on

Monday, Apr 29, 2024

Heatwave: গরমে বাড়ছে ক্লান্তি? অতিরিক্ত ঘামে শরীর দুর্বল? কীভাবে এনার্জি ফিরে‌ পাবেন? 

গরমে নাজেহাল ছোট থেকে বড় সকলেই, কীভাবে মিলবে মুক্তি?

img

প্রতীকী ছবি।

  2024-04-15 18:12:03

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

তাপমাত্রার পারদ প্রত্যেক দিন বাড়ছে। এই আবহাওয়ায় একাধিক শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। অতিরিক্ত ঘামের জেরে শরীর দুর্বল হয়ে পড়ছে। বাড়ছে ক্লান্তি। আর তার জন্য কোনও কাজ ঠিকমতো করা হচ্ছে না। গরমের (Heatwave) জেরে নাজেহাল ছোট থেকে বড় সকলেই। কিন্তু বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, কয়েকটি বিষয়ে নজর দিলেই এই ক্লান্তি দূর করা সম্ভব। প্রয়োজনীয় কাজও ঠিকমতো করা যাবে‌। অতিরিক্ত ঘামের ক্লান্তি কীভাবে কাটানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ মহল?

পর্যাপ্ত জল খাওয়া জরুরি

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, গরমের ক্লান্তি বাড়ায় ঘাম। ঘাম হলেই শরীরের প্রয়োজনীয় জল বেরিয়ে যায়। আর এর জেরেই ক্লান্তি বাড়ে। তাই শরীরে জলের চাহিদা পূরণ করতে পারলে এই ক্লান্তি সহজেই কাটানো সম্ভব। তাই এই গরমে পর্যাপ্ত জল খাওয়া জরুরি। বাইরে গেলে অবশ্যই সঙ্গে জলের বোতল রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। পাশপাশি নুন আর চিনি মেশানো জলের সরবত নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, এই সরবত শরীরের ক্লান্তি দূর করতে বিশেষ সাহায্য করে। ডিহাইড্রেশনের ঝুঁকি কমবে। ফলে গরমের (Heatwave) অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিও কমবে।

রুটিন মাফিক ঘুম দরকার (Heatwave)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, গরমে যেন ঘুমের ব্যাঘাত না ঘটে। সে দিকে খেয়াল রাখা জরুরি। তাঁরা জানাচ্ছেন, পর্যাপ্ত ঘুম না হলেই শরীর ক্লান্ত হবে। আরও বেশি সমস্যা দেখা দেবে। কাজে মনোসংযোগ নষ্ট হবে। তাই রুটিন মাফিক ঘুমোনো দরকার। নির্দিষ্ট সময়ে ঘুমের অভ্যাস থাকলে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকবে। শরীর কম ক্লান্ত হবে।

অতিরিক্ত মশলা‌ জাতীয় খাবার বাদ

চিকিৎসকদের একাংশের পরামর্শ, এই গরমে (Heatwave)একেবারেই অতিরিক্ত মশলা জাতীয় খাবার বাদ দিতে হবে। কারণ, এই অতিরিক্ত মশলা জাতীয় খাবার সহজপাচ‌্য নয়। তাই এর জেরে হজমের সমস্যা দেখা দিতে পারে। বিপাক ক্রিয়া ঠিকমতো না হলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। আরও বেশি অস্বস্তি বাড়ে। তাই ক্লান্তি দূর করতে হালকা খাবার খাওয়া জরুরি।

মরশুমি ফল ও ডাব হোক নিত্যসঙ্গী

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, এই গরমকে (Heatwave) কাবু করতে ডাবের জল এবং ফল হোক নিত্যসঙ্গী। তাঁরা জানাচ্ছেন, ডাবের জল শরীরে এনার্জি জোগায়। ডাবের জলে থাকে একাধিক খনিজ পদার্থ। ফলে শরীরের ক্লান্তি দূর হয়। পাশপাশি ডিহাইড্রেশনের ঝুঁকি কমে। পাশপাশি লেবু, তরমুজ, মাস্কমেলনের মতো ফল নিয়মিত খেলে শরীরে ভিটামিন সি এবং শর্করার চাহিদা পূরণ হয়। যা ঘামের ক্লান্তি দূর করতে বিশেষ সাহায্য করে।

নিয়মিত হালকা শারীরিক কসরত জরুরি

বিশেষজ্ঞদের পরামর্শ, খুব ভারী শারীরিক কসরত এই সময়ে এড়িয়ে চলাই ভালো। কারণ, গরমে ঘাম হচ্ছে। অনেকেই ক্লান্ত থাকছেন। তার উপরে অতিরিক্ত শারীরিক কসরত শরীরকে আরও ক্লান্ত করে দিতে পারে। তবে‌ একেবারেই শারীরিক কসরত ছেড়ে দেওয়া উচিত নয়। এতে শরীরের পাশপাশি মানসিক চাপও বাড়ে। মানসিক চাপ দূর করতে না পারলে ক্লান্তি ভাব বাড়বে। তাই হালকা শারীরিক কসরত নিয়মিত করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ (Heatwave)।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

temperature

bangla news

Bengali news

Heatwave

Heat Stroke

dehydration

Heat

hot summer

Extreme heat and humidity


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর