img

Follow us on

Monday, Apr 29, 2024

Heatwave: তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি! কোন পাঁচ রোগের দাপট বাড়ছে? কীভাবে করবেন মোকাবিলা? 

গরমে নাজেহাল, বাড়ছে একাধিক রোগের ঝুঁকি, সুস্থ থাকার উপায় কী?

img

প্রতীকী ছবি।

  2024-04-17 07:31:03

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

গরম বাড়ছে! তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রি। আবহবিদদের একাংশ জানাচ্ছেন, আগামী কয়েক দিন এই অস্বস্তিকর গরম (Heatwave) থাকবে। রাজ্যের কোথাও কোথাও তাপমাত্রা আরও বাড়বে। কলকাতা, হাওড়া সহ একাধিক শহরে গরমে মানুষের নাজেহাল হওয়াও অব্যাহত থাকবে। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, এই পরিস্থিতিতে বাড়বে একাধিক রোগের ঝুঁকি! তাই বাড়তি সতর্কতা জরুরি। না হলে সমস্যা আরও বাড়বে‌। তাই স্বাস্থ্য নিয়ে আগাম সচেতনতা জরুরি। তাঁরা জানাচ্ছেন, কয়েকটি বিষয় নজরে রাখলেই বিপদ কমবে। এই গরমেও শরীর সুস্থ থাকবে।

কোন কোন রোগের আশঙ্কা করছেন চিকিৎসকেরা? (Heatwave)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, এই গরমে বাড়ছে ডিহাইড্রেশনের ঝুঁকি। গরমে শরীরে জলের পরিমাণ কমবে। বিশেষত যাঁরা বাইরে যাচ্ছেন, অতিরিক্ত ঘামের জেরে শরীরে জলের পরিমাণ আরও কমছে। এর ফলে ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ে। চিকিৎসকেরা জানাচ্ছেন, ডিহাইড্রেশন হলে হাত-পায়ে খিঁচুনি হয়। মস্তিষ্কে অক্সিজেন পৌঁছয় না। আর তার জেরে প্রাণনাশের আশঙ্কা তৈরি হয়। ডিহাইড্রেশনের পাশাপাশি এই গরমে বাড়ে পেটের সমস্যা। যা যথেষ্ট বিপজ্জনক। বিশেষ করে পেটের সমস্যা শিশুদের জন্য বাড়তি বিপদ তৈরি করতে পারে, এমনই আশঙ্কা করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, বারবার পায়খানা হলে একদিকে যেমন শরীরে দুর্বলতা বাড়ে, ক্লান্তি আরও বাড়ে।

তেমন আরেক দিকে ডিহাইড্রেশনের ঝুঁকিও বাড়ে। তাই গরমে পেটের গোলমাল যাতে না হয়, সেদিকে বাড়তি গুরুত্ব নেওয়া দরকার। গরমে হজমের গোলমাল এবং বমি হওয়ার ঝুঁকিও বাড়ে। শরীরে অস্বস্তি বাড়ে। তাই এই গরমে (Heatwave) অনেক সময়েই ঠিকমতো খাবার হজম হয় না। তার জেরেই বমি হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, এই গরমে ত্বকে এক ধরনের চুলকানি আর শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

তাঁরা জানাচ্ছেন, এই গরমে অনেক সময়ে কোনও ভাইরাস ঘটিত সমস্যা না থাকলেও, শরীরের তাপমাত্রা বাড়তে পারে‌। আবার ঘামের জেরে দেহের বিভিন্ন জায়গায় চুলকানির সমস্যা হতে পারে। গরমের জেরে গায়ে লাল চাকা দাগও দেখা দিতে পারে‌।

কীভাবে মোকাবিলা করবেন এইসব সমস্যার? (Heatwave)

চিকিৎসকদের পরামর্শ, কয়েকটি বিষয়ে নজরদারি দিলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে‌। বড় বিপদের ঝুঁকিও কমানো যাবে। তাই তাঁদের পরামর্শ, ডিহাইড্রেশনের ঝুঁকি কমাতে প্রয়োজন অতিরিক্ত জল খাওয়া। সাধারণত পাঁচ-ছয় লিটার জল নিয়মিত খাওয়া উচিত। কিন্তু এই গরমে আরও অতিরিক্ত দেড় থেকে দু'লিটার জল খাওয়া দরকার। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, অতিরিক্ত ঘামের ফলে শরীরে যে জলের পরিমাণ কমছে, সেই ঘাটতি পূরণ করতেই এই জল খাওয়ার দিকে বিশেষ নজরদারি জরুরি। 
পাশপাশি খাবারের মেনুতেও নজর দেওয়া দরকার। কারণ, এই গরমে (Heatwave) অতিরিক্ত তেলমশলা জাতীয় খাবার খেলে হজমের সমস্যা হতে পারে। বমি এবং পেটের গোলমালের ঝুঁকিও বাড়ে‌। তাই পুষ্টিবিদদের একাংশের পরামর্শ, অতিরিক্ত প্রোটিন জাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। পাশপাশি সবুজ সব্জি খাওয়া দরকার। পটল, পেঁপে, কাঁচকলা, লাউয়ের মতো সব্জি সহজপাচ্য।‌ তাই এই ধরনের সব্জি নিয়মিত খেলে পেট ভালো থাকবে। 
গরমে ত্বকের সমস্যা কমাতে বারবার ঠান্ডা জলে শরীর পরিষ্কার করা জরুরি। ত্বকরোগ বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, অন্তত দিনে দু'বার স্নান জরুরি। তাহলে গরম থেকে ত্বকে যে সংক্রমণ হয়, তা হওয়ার ঝুঁকি কমবে। তাই নিয়মিত সাবান দিয়ে দু'বার স্নানের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকদের একাংশ। পাশপাশি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে খুব দরকার না হলে বাইরে না যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Dry Skin

Heatwave

high temperature

Heat Stroke

dehydration

nausea

heat exhaustion

heat cramps

heat rash

drowsiness


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর