img

Follow us on

Monday, Apr 29, 2024

Tuberculosis: ফুসফুসেই নয়, হাড়েও হানা দিচ্ছে যক্ষ্মার জীবাণু! কীভাবে চিনবেন এই রোগ?

হাড়ের যক্ষ্মা রোগের কথা জানেন? মোকাবিলার উপায় কী‌? 

img

প্রতীকী ছবি।

  2024-04-10 19:37:59

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

লাগাতার কাশি, জ্বর, দুর্বলতা। আর তার সঙ্গে হঠাৎ মুখ থেকে রক্ত পড়ার মতো উপসর্গের বিষয়ে অনেকেই জানেন। ফুসফুসে যক্ষ্মা (টিবি) হলে এমনই লক্ষণ দেখা দেয়। কিন্তু চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, টিবি শুধু ফুসফুসে নয়। হাড়েও হানা‌ দিচ্ছে এই জীবাণু। কিন্তু এই টিবির (Tuberculosis) উপসর্গ অনেকটাই আলাদা। অনেক সময়েই সচেতনতার অভাবে এই রোগ প্রাথমিক পর্বে চিহ্নিত হচ্ছে না। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, রোগ দেরিতে নির্ণয় হওয়ায় চিকিৎসা শুরু করতেও অনেক দেরি হয়ে যাচ্ছে। তার জেরে বিপদ বাড়ছে। তবে প্রথম থেকেই সতর্ক হলে এই রোগ মোকাবিলা সম্ভব। এমনকি খাবারে বিশেষ নজরদারি রোগ প্রতিরোধ করতেও সক্ষম হয়। তাই হাড়ের যক্ষ্মা নিয়ে বিশেষ সতর্কতা প্রয়োজন।

কীভাবে এই রোগ‌ চিহ্নিত করা সম্ভব? (Tuberculosis)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, মাইক্রোব্যাকটেরিয়াল টিউবারকুলেসিস জীবাণুর জন্য হাড়ে যক্ষ্মা রোগ হয়। মূলত অপুষ্টি, সঠিক পুষ্টির অভাবের জেরেই হাড়ে এই রোগ বাসা বাঁধে।মেরুদণ্ডেই মূলত এই রোগ সংক্রমণ দেখা‌ যায়। চিকিৎসকেরা জানাচ্ছেন, হাড়ের জয়েন্টে ব্যথা, লাগাতার যন্ত্রণা এই রোগের প্রাথমিক লক্ষণ। হাত ও পায়ের হাড়ের বিভিন্ন অংশ ফুলে যাওয়ার মতো উপসর্গ দেখা যায়। আবার কখনও কখনও আক্রান্ত হাড়ের নির্দিষ্ট অংশে অসাড়তা অনুভব করেন।‌ তবে এর পাশপাশি শরীরের ওজন মারাত্মক কমে যাওয়া হাড়ের টিবির অন্যতম লক্ষণ বলেই জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। তাছাড়া রাতের দিকে অত্যাধিক ঘাম হওয়া এবং হালকা জ্বর আসার উপসর্গ দেখা দেয়।

হাড়ের যক্ষ্মা রুখতে কী ডায়েট মেনে চলা জরুরি? (Tuberculosis) 

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, ঠিকমতো খাবার না খাওয়ার জেরেই হাড়ের যক্ষ্মার মতো রোগ দেখা যায়। তাঁরা জানাচ্ছেন, অনেক সময়েই খাবার না‌ থাকা মূল কারণ হয় না। আক্রান্তেরা জানেন না, কী ধরনের খাবার খেলে এই রোগ রুখতে পারবেন। তাই তাদের ভোগান্তি হয়। কিন্তু প্রথম থেকেই ঠিকমতো পুষ্টিকর খাবার খেলে হাড়ের যক্ষ্মার মতো জটিল রোগের বিরুদ্ধে মোকাবিলা সম্ভব হয়। পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছেন, সপ্তাহে অন্তত দিন দুয়েক খিচুড়ি খাওয়া উচিত। খিচুড়িতে চাল ও বিভিন্ন রকমের ডালের পাশপাশি থাকে নানান রকম সবজি। এমন একটা খাবার হয় সহজপাচ্য। আবার শরীরে প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট সবকিছুর চাহিদা পূরণ করে। তাই খিচুড়ি খেলে অপুষ্টির ঝুঁকি কমে। নিয়মিত টক দই খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।‌ তারা জানাচ্ছেন, টক দই প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার। এটি হজম শক্তি বাড়ায়। আবার ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার। তাই হাড় মজবুত হয়। টিবির মতো রোগ রুখতে নিয়মিত টক দই খাওয়া জরুরি (Tuberculosis)। 

পালং শাক, রসুন, কমলালেবু, পেয়ারা, সবুজ আপেল

পালং শাক নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তাঁরা জানাচ্ছেন, পালং শাকে রয়েছে প্রচুর ভিটামিন‌ এবং আয়রন। এতে শরীরের ক্লান্তি দূর হয়। দেহে‌ হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। ফলে, শরীর সুস্থ থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। দিনে অন্তত একটি তরকারিতে রসুন দেওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ।‌ তাঁরা জানাচ্ছেন, রসুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল শক্তি। এর জেরে যে কোনও ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে‌ রসুন‌ সাহায্য করে। নিয়মিত রসুন খেলে টিবির ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকি কমবে। 
কমলালেবু, পেয়ারা, সবুজ আপেলের মতো ফল নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তাঁরা জানাচ্ছেন, এই ধরনের ফলে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা অনেক বেশি। তাই হাড়ের যক্ষ্মার মতো রোগ (Tuberculosis) রুখতে এই ফল বিশেষ সাহায্য করে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Tuberculosis

Tuberculosis germs

lungs

bones

TB infection

Bone tuberculosis

joint tuberculosis


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর