img

Follow us on

Sunday, Apr 28, 2024

Ageing and Health: বয়স কমাতে কোনও কৃত্রিম পন্থা নয়, নিয়ন্ত্রণে থাকুক তিন মূল শারীরিক সমস্যা! 

বয়স কমানোর সঠিক পন্থা নিয়ে কী বলছে বিশেষজ্ঞ মহল? 

img

প্রতীকী চিত্র।

  2023-08-10 19:31:01

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

অকালেই ঝরে পড়ছে চুল। চামড়া কুঁচকে যাচ্ছে। শুষ্ক ত্বক সমস্যা বাড়াচ্ছে! সময়ের আগেই আসছে বার্ধক্য (Ageing and Health)। এই সমস্যা এখন অনেকের। তবে চটজলদি এই সমস্যার সমাধান খুঁজতে গেলে বিপদ আরও বাড়তে পারে বলে জানাচ্ছে বিশেষজ্ঞ মহল। বরং শরীরের তিন সমস্যাকে নিয়ন্ত্রণে রেখেই সময়ের আগে বার্ধক্যকে এড়ানো যাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

কোন তিন সমস্যাকে নিয়ন্ত্রণের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা? 

চিকিৎসকদের একাংশ জানাচ্ছে, স্থূলতা, ডায়বেটিস এবং থাইরয়েড-এই তিন সমস্যা কমাতে পারলে তবেই সময়ের আগে বাধর্ক্য (Ageing and Health) এড়ানো যেতে পারে।  
বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছে, থাইরয়েডের মতো হরমোন ঘটিত সমস্যা থাকলে চুল পড়ে যায়। ত্বক শুষ্ক হয়ে যায়। এমনকী চোখের নিচের চামড়াও কুঁচকে যায়। এসব সময়ের আগেই বার্ধক্যের ইঙ্গিত দেয়। তাই থাইরয়েড এবং হরমোন যাতে নিয়ন্ত্রণে থাকে, সেদিকে নজর দিতে হবে। 
পাশপাশি রক্তে ডায়াবেটিসের মাত্রা বাড়লেও বিপদ। রক্তে শর্করার মাত্রা বাড়লে হাত-পায়ের চামড়ায় শুষ্ক ভাব চলে আসে। যার জেরে চামড়া কুঁচকে যায়। ফলে দেখা দেয় আগাম বার্ধক্য। 
চিকিৎসকরা জানাচ্ছেন, আগাম বার্ধক্য এড়াতে স্থূলতার সমস্যাকেও নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ, অতিরিক্ত ওজন শরীরের কার্যক্ষমতা কমায়। পাশপাশি অতিরিক্ত মেদের জেরে ওজন বাড়ে। আর তার জেরে আগাম বার্ধক্য দেখা দেয়।

কীভাবে নিয়ন্ত্রণে থাকবে এই তিন সমস্যা? 

চিকিৎসকরা জানাচ্ছেন, রোগ নির্ণয় সবচেয়ে জরুরি। ডায়াবেটিস কিংবা থাইরয়েড নিয়ন্ত্রণের বাইরে কিনা, তা জানা জরুরি। তাই আগাম বার্ধক্য (Ageing and Health) শরীরে জানান দিলে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ মতো রক্ত পরীক্ষা করে রোগ নির্ণয় করা জরুরি। স্থূলতার সমস্যা শরীরে সহজেই জানান দেয়। তাই বাড়তি সতর্কতা নেওয়া সহজ বলেই মনে করছে চিকিৎসক মহল। তবে, সচেতনতাই সবচেয়ে জরুরি। এই তিনটি বিষয়কে যে নিয়ন্ত্রণে আনা জরুরি, সেই সচেতনতার অভাব রয়েছে।

কী কী খাবার এড়িয়ে চলবেন?

বিশেষজ্ঞদের পরামর্শ, এই তিন সমস্যাকে দূরে রাখতে নিয়মিত শারীরিক কসরত জরুরি। নিয়মিত আধ ঘণ্টা হাঁটা জরুরি। তাতে একদিকে স্থূলতার সমস্যা কমবে, আরেকদিকে রক্ত সঞ্চালন ঠিকমতো হবে।ডায়াবেটিসের সমস্যাও কমবে। তাই নিয়মিত শারীরিক কসরত জরুরি। পাশপাশি খাবারের দিকেও নজর রাখতে হবে। আগাম বার্ধক্য এড়াতে হলে অতিরিক্ত তেলমশলা জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে (Ageing and Health)। কোনও ভাবেই অতিরিক্ত তেলমশলা যুক্ত চটজলদি খাবার খাওয়া চলবে না। এতে ডায়াবেটিস, স্থূলতা আর থাইরয়েডের মতো সমস্যার ঝুঁকি বাড়ে। এড়িয়ে চলতে হবে হটডগ, পিৎজা, বার্গারের মতো প্রসেসড খাবার। এই সব খাবারে থাকে প্রিজারভেটিভ মশলা এবং মাত্রাতিরিক্ত নুন। যা থাইরয়েড এবং ডায়াবেটিসের সমস্যা বাড়ায়। পাশপাশি দেহে অতিরিক্ত মেদ জমায় এই ধরনের খাবার। তাই এই সব খাবার এড়িয়ে চলতে হবে।

কৃত্রিম পদ্ধতি কি ভাল?
 
চিকিৎসকদের পরামর্শ, কৃত্রিম পদ্ধতি নয়। বরং স্বাস্থ্যকর জীবন যাপন করলে সহজেই অকাল বার্ধক্য (Ageing and Health) এড়ানো যাবে। তাই নিয়মিত সবুজ সব্জি, মাছ, ডিম, সয়াবিনের মতো প্রোটিন বাড়িতে রান্না করে খেলে এবং ফল খেলে শরীর সুস্থ থাকবে। পাশপাশি প্রতিদিন কমপক্ষে চার লিটার জল খেতে হবে। শরীরে প্রয়োজনীয় জল থাকলে বহু রোগ আটকানো সহজ হয়। তার পাশপাশি জল ত্বককে ভাল রাখতে সাহায্য করে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Obesity

Thyroid

Diabetes

Exercise

Ageing and Health

Artificial method to reduce age


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর