img

Follow us on

Saturday, Apr 27, 2024

Winter Disease: শীতে বাড়ছে সর্দি-কাশির দুর্ভোগ! শিশুদের ভোগাচ্ছে কনজাংটিভাইটিস!

আট থেকে আশি সর্দি-কাশিতে কাবু! কোন ঘরোয়া উপাদানে কাটবে বিপদ?

img

প্রতীকী ছবি

  2023-12-22 16:48:59

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

কলকাতা থেকে জেলা, রাজ্যের সর্বত্র তাপমাত্রার পারদ ওঠানামা করছে। বড়দিনের আগে শীতের আমেজ রাজ্য জুড়ে। কিন্তু বছর শেষের আনন্দ মাটি হতে পারে। যে হারে সর্দি-কাশির ভোগান্তি বাড়ছে, তাতে ভাইরাসঘটিত জ্বরের দাপট বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন চিকিৎসকদের একাংশ। পাশপাশি উদ্বেগ বাড়াচ্ছে কনজাংটিভাইটিস। বিশেষত শিশুরোগ‌ বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, পাঁচ বছরের কম বয়সীদের এই সময়ে চোখে সংক্রমণ দেখা দিচ্ছে। তাই বাড়তি সতর্কতা জরুরি।

কোন ধরনের সমস্যা বেশি হচ্ছে? 

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, আট থেকে আশি সর্দি-কাশিতে ভুগছেন। বিশেষত কাশির দাপট মারাত্মক। তাপমাত্রার পারদ কমতেই আবহাওয়ার পরিবর্তন হয়েছে। যার জেরে একাধিক ভাইরাস সক্রিয় হয়েছে। ফলে, ভাইরাস ঘটিত সংক্রমণের হার বাড়ছে। জ্বর কয়েক দিনের মধ্যে কাবু হলেও, ভোগান্তি বাড়াচ্ছে কাশি। সপ্তাহ খানেক একটানা গলাব্যথা, কাশির মতো সমস্যা থাকছে। তবে, জেরেন্টোলজিস্ট অর্থাৎ, বয়স্কদের রোগ বিশেষজ্ঞ চিকিৎসকেরা জানাচ্ছেন, বয়স্কদের নিয়ে বাড়তি উদ্বেগ রয়েছে। কারণ, মাত্রাতিরিক্ত বায়ুদূষণের জেরে ফুসফুসের সংক্রমণের ঝুঁকি বাড়ছে। তার উপরে লাগাতার কাশি-সর্দি শ্বাসনালীর সংক্রমণের মতো সমস্যা, ফুসফুসের রোগের ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দিচ্ছে। 
পাশাপাশি এই আবহাওয়ায় শিশুদের কনজাংটিভাইটিসের সমস্যা দেখা দিচ্ছে। চোখ চুলকানো, লাল হয়ে যাওয়া, বারবার চোখ দিয়ে জল পড়ার মতো সমস্যায় জেরবার শিশুরা। এমনটাই জানাচ্ছেন শিশুরোগ বিশেষজ্ঞদের একাংশ। এই আবহাওয়ার জেরেই সমস্যা বাড়ছে বলে তাঁরা জানাচ্ছেন।

কোন ঘরোয়া উপাদান সমস্যা মোকাবিলা করতে পারে? 

বড় সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ মতোই চলতে হবে। কিন্তু ঘরোয়া কয়েকটি উপাদান নিয়মিত ব্যবহার করলে ভোগান্তি কমবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। 
পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছেন, শীতকাল জুড়ে কিউই, মাল্টা, কমলালেবুর মতো ফল নিয়মিত খেতে হবে। এই ধরনের ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি। এছাড়া রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষমতা রয়েছে। তাই নিয়মিত এই ধরনের ফল একটি করে খেলে যে কোনও ভাইরাস ঘটিত সংক্রমণের ঝুঁকি কমবে। 
নিয়মিত এক চামচ মধু এবং হলুদ গরম দুধে মিশিয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, সর্দি-কাশি মোকাবিলায় মধু উপকারী। হলুদ দেহের প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। আর দুধের প্রচুর পুষ্টিগুণ। এই দুটি একসঙ্গে খেলে সর্দি-কাশির হাত থেকে রেহাই পাওয়া সহজ হয়। 
কাশির ভোগান্তি কমাতে দিনে একবার তুলসী পাতার সঙ্গে গোলমরিচ এবং লবঙ্গ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, এগুলো গলার খুসখুসে ভাব কমাতে সাহায্য করে। 
রসুন নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, রসুনে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা যে কোনও রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের জোগান পর্যাপ্ত থাকলে, সহজে কোনও রোগ কাবু করতে পারে না। তাই শীতকালে নিয়মিত রসুন খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। 
শিশুদের কনজাংটিভাইটিসের সমস্যা কমাতে দিনে একাধিকবার চোখ এবং হাত গরম জলে পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, বাইরে থেকে আসলে অবশ্যই পরিষ্কার করতে হবে। বাড়িতে থাকলেও একাধিকবার পরিষ্কার তুলো দিয়ে গরম জলে চোখ পরিষ্কার করতে হবে। হাত সাবান দিয়ে গরম জলে ধুয়ে দিতে হবে। তাহলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

cold and cough

conjunctivitis

Winter Disease


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর