Stomach Disorder: বর্ষায় শিশুদের ভোগাচ্ছে পেটের অসুখ! কোন খাবারে বাড়ছে ভোগান্তি?
img

Follow us on

Thursday, May 02, 2024

Stomach Disorder: বর্ষায় শিশুদের ভোগাচ্ছে পেটের অসুখ! কোন খাবারে বাড়ছে ভোগান্তি?

ভোগান্তি বাড়াচ্ছে বর্ষার অসুখ, কীভাবে সুস্থ থাকবেন? 

img

প্রতীকী ছবি।

  2023-07-18 19:52:24

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

বর্ষার মরশুম! রোজকার বৃষ্টিতে আবহাওয়া স্বস্তি দিলেও, ভোগান্তি বাড়াচ্ছে বর্ষার অসুখ! সবচেয়ে বেশি সমস্যায় ফেলছে পেটের অসুখ (Stomach Disorder)! বিশেষত, শিশুদের জন্য বাড়তি চিন্তার কারণ হচ্ছে পেটের অসুখ! তাই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

পেটের অসুখে (Stomach Disorder) বাড়তি চিন্তা কেন? 

চিকিৎসকরা জানাচ্ছেন, পেটের অসুখে বাড়তি চিন্তা রয়েছে। বিশেষত শিশুদের জন্য এই সমস্যা বাড়তি উদ্বেগের। কারণ, পেটের সমস্যায় (Stomach Disorder) অতিরিক্ত ভুগলে ডায়ারিয়া, কলেরার মতো রোগের ঝুঁকি তৈরি হয়। যা শারীরিক অবস্থার অবনতি ঘটাতে পারে। তাছাড়া, পেটের অসুখ অর্থাৎ বারবার মলত্যাগের মতো সমস্যা হলে, ডিহাইড্রেশনের ঝুঁকি তৈরি হয়। কারণ, অতিরিক্ত মলত্যাগের ফলে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। তার জেরেই হয় ডিহাইড্রেশনের ঝুঁকি। যা প্রাণঘাতীও হতে পারে। লিভারের অসুখের ঝুঁকি বাড়াতে পারে লাগাতার পেটের সমস্যা। সব মিলিয়ে পেটের সমস্যা নানা জটিল সমস্যা তৈরি করতে পারে। তাই চিকিৎসকরা বাড়তি সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন।

কোন খাবার বিপদ বাড়ায়? 

চিকিৎসকরা জানাচ্ছেন, বর্ষায় মূলত জল থেকেই নানা সমস্যা তৈরি হয়। পেটের অসুখের (Stomach Disorder) অন্যতম কারণ, জল। বৃষ্টির জেরে অনেক জায়গায় বন্যা হয়, জল জমে থাকে, নিকাশি নালার সঙ্গে মিশে যায় খাবার জলের পাইপ! সব মিলিয়ে পরিশ্রুত পানীয় জলের সঙ্কট অনেক ক্ষেত্রে তৈরি হয়। আর তার জেরেই বাড়ে বিপদ! চিকিৎসকরা জানাচ্ছেন, জন্ডিস, কলেরা, ডায়ারিয়া কিংবা সাধারণ পেটের অসুখ, এই সব রোগ আটকাতে জরুরি পরিশ্রুত জল। তাই প্রয়োজনে শিশুদের জল ফুটিয়ে খাওয়ানোর পরামর্শ দিচ্ছে চিকিৎসক মহল। 
বাইরের খাবার বিশেষত, রঙিন সরবত একেবারেই এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ, রঙিন সরবতে কী ধরনের তরল ব্যবহার করা হয়, তা কতখানি পরিশুদ্ধ, সে ব্যাপারে সব সময় নিশ্চয়তা থাকে না। তাই বর্ষায় সুস্থ থাকতে শিশুদের রঙিন সরবত এড়িয়ে যেতে বলছে বিশেষজ্ঞ মহল। 
যে কোনও বাইরের তৈরি চটজলদি খাবার, অর্থাৎ, চাউমিন, রোল, মোগলাই পরোটার মতো ফাস্ট ফুড বর্ষায় না খাওয়ার পরামর্শ দিচ্ছে চিকিৎসক মহল। তারা জানাচ্ছে, এই ধরনের খাবার সহজপাচ্য নয়। শিশুদের হজমের সমস্যা তৈরি হতে পারে। তার জেরেও পেটের অসুখ হতে পারে।

ফি-দিনের মেনুতে কোন খাবার রাখলে ঝুঁকি কমবে? 

চিকিৎসকরা জানাচ্ছেন, নিয়মিত পরিশ্রুত জল খাওয়ার পাশাপাশি কিছু খাবার ফি-দিন খেলে পেটের অসুখের (Stomach Disorder) ঝুঁকি কমবে। বিশেষজ্ঞদের পরামর্শ, বাচ্চাদের খাবারের মেনুতে নিয়মিত কাঁচকলা আর পেঁপের মতো সবজি থাকুক। কারণ, এই দুই সবজিতে আছে আয়রন ও ভিটামিন। এই দুই সবজি সহজে হজম হয়। পেটের পক্ষে উপকারী। 
খাবারের তালিকায় লাউ রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাঁরা জানাচ্ছেন, লাউ লিভারের জন্য খুব উপকারী। তাই নিয়মিত লাউ খেলে পেটের সমস্যা কমবে। 
সবুজ আপেল খাওয়ার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞ মহল। সবুজ আপেল পেটের জন্য উপকারী। 
খাওয়ার পরে এক টুকরো আমলকি খেলে পেটের সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে বলে পরামর্শ বিশেষজ্ঞ মহলের। আমলকি সহজে হজম করায়। তাই আমলকি বিশেষ উপকারী। 
তবে, পেটের সমস্যা দেখা দিলে বেশি পরিমাণে জল খেতে হবে। চিকিৎসকরা জানাচ্ছেন, প্রয়োজনে নুন-চিনি মিশিয়ে জল খেতে হবে। যাতে ডিহাইড্রেশনের ঝুঁকি তৈরি না হয়। তবে, সমস্যা বাড়লে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি বলেই মত বিশেষজ্ঞদের।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Child health

stomach disorder

moonson


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর