Malta Fruit: মাল্টা বেশি খেলে ঝুঁকি আছে কি? কী বলছে বিশেষজ্ঞ মহল? 
img

Follow us on

Thursday, May 02, 2024

Malta Fruit: মাল্টা বেশি খেলে ঝুঁকি আছে কি? কী বলছে বিশেষজ্ঞ মহল? 

বাজারে দেদার মিলছে মাল্টা! এর উপকার কতখানি?

img

বর্ষার শুরু থেকেই বাজারে পাওয়া যাচ্ছে মাল্টা। সংগৃহীত ছবি।

  2023-07-19 18:47:33

মাধ্যম নিউজ ডেস্ক: কমলালেবুর মতো গাঢ় রং! কিন্তু ভিতরে কমলালেবুর কোয়া নেই। বরং মুসুম্বি লেবুর মতো। তবে, গন্ধে আর স্বাদে মুসুম্বি লেবুকে কয়েক গোল দেবে। এর নাম মাল্টা (Malta Fruit)। এই লেবু মূলত উত্তরাখণ্ড থেকে আমদানি হয়। বর্ষার শুরু থেকেই বাজারে পাওয়া যায় মাল্টা। প্রায় পুজোর মরশুম পর্যন্ত, অর্থাৎ অক্টোবর-নভেম্বর মাস পর্যন্ত ভালো মানের মাল্টা বাজারে পাওয়া যায়। কিন্তু এই লেবুর উপকার কতখানি? দেখতে সুন্দর। কিন্তু গুণে পরিপূর্ণ কী? বিশেষজ্ঞ মহল অবশ্য জানাচ্ছে, নিয়মিত একটা মাল্টা খেলে অনেক বিপদ এড়ানো যাবে।

মাল্টা (Malta Fruit) খেলে কী উপকার পাওয়া যাবে? 

চিকিৎসকরা জানাচ্ছেন, উচ্চ রক্তচাপ যাদের আছে, মাল্টা তাদের জন্য সবচেয়ে উপকারী। মাল্টায় থাকে হেসপেরিডিন এবং প্রচুর ম্যাগনেসিয়াম। যার জন্য উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। হৃদরোগের ঝুঁকি কমে। কোলেস্টেরলের ঝুঁকি কমায় মাল্টার রস। 
তাছাড়া, মাল্টায় থাকে প্রচুর ভিটামিন সি। তাই চিকিৎসকরা জানাচ্ছেন, বর্ষায় শিশু ও বয়স্কদের নিয়মিত মাল্টার (Malta Fruit) রস খাওয়ালে সর্দি-কাশির ঝুঁকি কমবে। কারণ, ভিটামিন সি সর্দি-কাশি প্রতিরোধে বিশেষ সাহায্য করে। আর বর্ষার মরশুমে শিশু ও বয়স্কদের সর্দি-কাশিতে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই এই সময়ে তাদের নিয়মিত মাল্টা খাওয়ালে বিশেষ উপকার পাওয়া যাবে। 
তাছাড়া, মাল্টা অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটা ফল। যার জেরে রক্তে শ্বেত কণিকার সংখ্যা বৃদ্ধি পায়। চিকিৎসকরা জানাচ্ছেন, শ্বেত কণিকা রোগ প্রতিরোধ শক্তি গড়ে তুলতে বিশেষ সাহায্য করে। তাই মাল্টা খেলে দেহের প্রতিরোধ শক্তি বাড়বে। 
মাল্টায় ভিটামিন সি ছাড়াও রয়েছে প্রচুর অন্যান্য ভিটামিন। যেমন যার জেরে দাঁত, চুল, ও ত্বক ভালো থাকে। চিকিৎসকরা জানাচ্ছেন, নিয়মিত মাল্টা খেলে দাঁতের সমস্যা, জিহ্বায় ঘায়ের মতো সমস্যা কমে। পাশপাশি ত্বকের শুষ্ক ভাব কমাতে সাহায্য করে মাল্টা। 
যেহেতু মাল্টায় অ্যান্টি অক্সিডেন্ট থাকে, তাই মাল্টা ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে বলে জানাচ্ছে বিশেষজ্ঞ মহল। তাঁরা জানাচ্ছেন, মাল্টার মতো ফল নিয়মিত খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। তাছাড়া, মাল্টা স্থূলতা কমাতেও সাহায্য করে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

অতিরিক্ত মাল্টা (Malta Fruit) খেলে কোনও সমস্যা হতে পারে কি? 

বিশেষজ্ঞ মহল অবশ্য জানাচ্ছে, মাল্টার উপকার অনেক। কিন্তু অতিরিক্ত মাল্টা খেলে সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছে, অতিরিক্ত মাল্টা খেলে পেটের সমস্যা হতে পারে। মাল্টার রস পেটের জন্য বিশেষত লিভারের জন্য ভালো। কিন্তু অতিরিক্ত মাল্টার (Malta Fruit) রস খেলে পেটের সমস্যা বা বারবার মলত্যাগের মতো সমস্যা হতে পারে। 
আবার যাদের রক্তচাপ ওঠা-নামা অর্থাৎ, রক্তচাপ নিম্নমুখীর প্রবণতা, তাদের অতিরিক্ত মাল্টা বিপদ বাড়াতে পারে। কারণ, তাতে রক্তচাপ কমে যাওয়ার ঝুঁকি তৈরি হয়। 
তাই পুষ্টিবিদদের পরামর্শ, রোজ সকালে ভারী জলখাবারের পরে একটা মাল্টা খাওয়া যেতে পারে। তাতে শরীরে উপকার পাওয়া যাবে।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

malta fruit

malta heath benefit

blood pressure


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর