img

Follow us on

Friday, May 03, 2024

Covid-19: ফের বাড়ছে করোনা! উপসর্গ থাকলেই পরীক্ষা করান, পরামর্শ চিকিৎসকদের

শীঘ্রই কেন্দ্রের কোউইন অ্যাপে মিলতে পারে কোভোভ্যাক্স

img

ছড়াচ্ছে করোনা।

  2023-04-11 14:39:18

মাধ্যম নিউজ ডেস্ক:ফের বাড়ছে করোনা সংক্রমণ। কোভিডের (Covid-19) উপসর্গ থাকলেও, সাধারণ জ্বর, সর্দি-কাশি ভেবে এড়িয়ে যাচ্ছেন অনেকে। তাই আক্রান্তের সংখ্যার এই ঊর্ধ্বমুখী রেখচিত্র রুখতে জ্বর, সর্দি-কাশিজনিত অসুস্থতা হলেই পরীক্ষার উপরে জোর দিচ্ছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)।

কেন ফের এই সংক্রমণ?

বিশেষজ্ঞদের মতে, গত তিন বছরের অভিজ্ঞতায় মানুষের করোনাজনিত মৃত্যু-ভয় প্রায় চলে গিয়েছে। ফলে সর্দি-কাশি-জ্বরের মতো উপসর্গ দেখা গেলেও, তাঁরা তাতে তেমন গুরুত্ব দিচ্ছেন না। চিকিৎসকদের মতে, পরীক্ষা করলে দেখা যাবে এঁদের একটি বড় অংশই করোনা-আক্রান্ত। কিন্তু পরীক্ষা না করার ফলে নিজের অজান্তেই ওই আক্রান্তেরা বাইরে বার হচ্ছেন এবং অন্যদের সংক্রমিত করছেন। ওই শৃঙ্খল ভাঙার জন্য যাঁদের উপসর্গ রয়েছে, তাঁদের হয় পরীক্ষা করা বা বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

টিকা নিলেও সম্পূর্ণ সুরক্ষিত নন

চিকিৎসকদের মতে, বিশেষ করে প্রতিষেধক যাঁরা নিয়েছেন, তাঁরা নিজেদের করোনা থেকে সুরক্ষিত বলে মনে করছেন। কিন্তু বাস্তবে তা নয়। বিশেষজ্ঞদের মতে, করোনার টিকার কার্যকারিতা ছ’মাসের পর থেকে কমতে শুরু করে। করোনা মোকাবিলায় দেশের হাসপাতালগুলির পরিকাঠামো কতটা প্রস্তুত তা খতিয়ে দেখছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। অতীতে করোনা মোকাবিলায় যে নিয়মগুলি মেনে চলা হয়েছিল, তা পুনরায় পালন করতে বলা হচ্ছে। ভিড়ে গেলে মাস্ক পরা বাধ্যতামূলক বলে মনে করছেন চিকিৎসকেরা।

আরও পড়ুুন: দু'দিনের সফরে শুক্রবার রাজ্যে আসছেন অমিত শাহ, কী কী কর্মসূচি থাকছে?

বুস্টার হিসেবে কোভোভ্যাক্স

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বৃদ্ধির আবহে শীঘ্রই কেন্দ্রের কোউইন অ্যাপে মিলতে পারে কোভোভ্যাক্স। ফলে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পাশাপাশি আরও একটি টিকা বুস্টার হিসাবে ব্যবহার করা যেতে পারে। বিনা জিএসটিতে টিকা প্রতি এর দাম হতে পারে ২২৫ টাকা। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি এই টিকায় ছাড়পত্র দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। কোভিশিল্ড অথবা কোভ্যাক্সিনের ২টি টিকা নেওয়ার পর বুস্টার হিসাবে এটি ব্যবহার করা যেতে পারে বলে অভিমত টিকা প্রস্তুতকারকদের।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

health

covid19

Corona

IMA

Cowin

Coronavirus in India

Covovax


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর