Diabetic: দেশে হু হু করে বাড়ছে ডায়াবেটিস এবং হাইপারটেনশন! রিপোর্ট শুনলে চমকে যাবেন
img

Follow us on

Thursday, May 02, 2024

Diabetic: দেশে হু হু করে বাড়ছে ডায়াবেটিস এবং হাইপারটেনশন! রিপোর্ট শুনলে চমকে যাবেন

সম্প্রতি আইসিএমআর বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের উদ্যোগে ভারত জুড়ে চালানো হয় একটি সমীক্ষা

img

প্রতীকী ছবি

  2023-06-10 16:42:18

মাধ্যম নিউজ ডেস্ক: ডায়াবেটিস এবং হাইপারটেনশন ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে আমাদের দেশে। ডায়াবেটিস (Diabetic) শুধু নিজেই সমস্যার সৃষ্টি করে না, তার সঙ্গে অন্য বিভিন্ন রোগের ঝুঁকিও বাড়ায়। আর সেই কারণেই ডায়াবেটিস নিয়ে এত চিন্তা চিকিৎসকদের। অন্যদিকে হাইপারটেনশন বা হাইব্লাড প্রেশারও ব্যাপক বেড়েছে ভারতে। হালে সামনে এল ভারতে এই দুই রোগের পরিসংখ্যান। আর সেটিও রীতিমতো কপালে চিন্তা ভাঁজ ফেলেছে সকলের। 

আইসিএমআর বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের সমীক্ষা

সম্প্রতি আইসিএমআর বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের উদ্যোগে ভারত জুড়ে চালানো হয় একটি সমীক্ষা। আর তাতেই উঠে এসেছে ভারতে ডায়াবেটিস এবং হাইপারটেনশনের ভয়ঙ্কর ছবি। এই রিপোর্ট ছাপা হয়েছে ল্যানসেট জার্নালে। কী বলা হয়েছে সেখানে?

রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ভারতের প্রায় ১১.৪ শতাংশ মানুষই ডায়াবেটিস  আক্রান্ত। সংখ্যার নিরিখে সেটি প্রায় ১০.১ কোটি। অন্যদিকে ৩১ কোটি মানুষ এদেশে হাইপারটেনশনে আক্রান্ত। সমীক্ষায় উঠে এসেছে, দেশের জনসংখ্যার প্রায় ১৫.৩ শতাংশ অর্থাৎ ১৩.৬ কোটি মানুষ ডায়াবেটিস  আক্রান্ত হওয়ার পথে। এমনই বলছে পরিসংখ্যান। ২০ বছরের উপরে যাঁদের বয়স তাঁধের নিয়েই এই সমীক্ষা চালানো হয়েছে। ৩১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে হয়েছে এই সমীক্ষা। ২০০৮ সালে এই পরিসংখ্যানের কাজ শুরু হয়। ২০২০ সালে এই তা শেষ হয়েছে বলে জানা গেছে।  

আরও পড়ুন: ব্রেকফাস্টে এগুলো ভুলেও খাবেন না! নিষেধ করছেন পুষ্টিবিদরা

আরও কিছু তথ্য...

 

ওই রিপোর্টে আরও দেখা যাচ্ছে, এদেশে ৩১ কোটি মানুষ বর্তমানে ওবেসিটির শিকার। ২১ কোটি মানুষ ভুগছেন উচ্চ কোলেস্টেরলে। রাজ্যগুলির মধ্যে সব থেকে বেশি অবস্থা খারাপ গোয়ার। এই রাজ্যের মোট জনসংখ্যার ২৬.৪ শতাংশ মানুষ ডায়াবেটিস আক্রান্ত। এর পরেই রয়েছে পুদুচেরি। সেখানকরা মোট জনসংখ্যার ২৬.৩ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। অন্যদিকে শহুরে মানুষদের মধ্যেই হাইপারটেনশনে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি বলে বলে জানানো হয়েছে রিপোর্টে। 

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

icmr says 100 million plus in india now diabetic

315 million suffer from hypertension


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর