img

Follow us on

Thursday, May 02, 2024

Durga Puja Food: দশমী মানেই মিষ্টিমুখ! উৎসবের শেষ প্রহরের মিষ্টি বিপদ ডেকে আনবে না তো?

আজ মিষ্টিমুখের পর্বে কী কী বিষয়ে সতর্ক থাকবেন?

img

প্রতীকী ছবি।

  2023-10-24 07:52:26

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

বাঙালির শ্রেষ্ঠ উৎসব শেষ! আবার আরেকটা বছরের অপেক্ষা। আর এই অপেক্ষার মুহূর্ত শুরু হয় মিষ্টিমুখে! উমাকে বিদায় জানানোর পরে পরিবারের ছোট থেকে বড়, প্রতিবেশী, আত্মীয়স্বজন একে অপরকে মিষ্টি খাওয়ান। এই রেওয়াজ চিরকালীন। তাই তো কলকাতার নামিদামি মিষ্টির দোকান হোক কিংবা মফস্বলের কোনও গলির দোকান, মিষ্টি কেনার ভিড় সর্বত্র। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, মিষ্টিমুখের (Durga Puja Food) পর্বে বিপদ বাড়ছে শরীরের। তাই সতর্ক থাকা জরুরি।

কাদের জন্য বাড়তি উদ্বেগ? (Durga Puja Food) 

চিকিৎসকরা জানাচ্ছেন, মিষ্টি একাধিক খেলে বিপদ বাড়তে পারে ডায়াবেটিস আক্রান্তদের। বাঙালিদের মধ্যে ডায়াবেটিসের প্রকোপ বাড়ছে। তাই সতর্ক থাকা জরুরি। পুজোর মরশুমে অনেকেই খাওয়ায় অনিয়ম করেন। তার উপরে দশমীতে মিষ্টি খেলে বিপদ আরও বাড়বে। রক্তে শর্করার মাত্রা দ্রুত ওঠা-নামা করতে পারে। এর ফলে হঠাৎ অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি আরও বেড়ে যায়। 
ডায়াবেটিস আক্রান্তদের পাশাপাশি কিডনির রোগে আক্রান্তদের অতিরিক্ত মিষ্টি খাওয়া বিপদ বাড়াতে পারে বলেও আশঙ্কা করছেন চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, কিডনির কোনও রকম সমস্যা থাকলে রক্তে শর্করার মাত্রা নিয়ে বাড়তি সতর্কতা জরুরি। মিষ্টি (Durga Puja Food) রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। তাই কিডনির কোনও রোগে আক্রান্ত হলে দশমীতে মিষ্টি খাবারের তালিকা থেকে বাদ দেওয়া দরকার বলেই পরামর্শ চিকিৎসকদের। 
হৃদ সমস্যা থাকলে কিংবা কোলেস্টেরলের সমস্যা থাকলেও মিষ্টি খাওয়ার ক্ষেত্রে বাড়তি সতর্কতা জরুরি বলে জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। কারণ, মিষ্টি হৃদরোগের ঝুঁকি বাড়ায়। কোলেস্টেরলের মাত্রা বাড়ায় মিষ্টি। তাই রসগোল্লা হোক কিংবা সন্দেশ, একাধিক খেলেই বিপদ বাড়তে পারে। 
পাশপাশি স্থুলতার সমস্যায় জর্জরিত তরুণ প্রজন্মের বড় অংশ। তাই দেহের ওজন নিয়ন্ত্রণ করতে একেবারেই মিষ্টি খাওয়া চলবে না বলে জানাচ্ছেন চিকিৎসকরা। কারণ, মিষ্টিতে ওজন দ্রুত বাড়তে থাকে। তাই মিষ্টিতে রাশ জরুরি।

কী পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা? (Durga Puja Food) 

পুষ্টিবিদদের একাংশ জানাচ্ছেন, মিষ্টি খাওয়া যেমন নিয়ন্ত্রণে রাখতে হবে, তেমনি কৃত্রিম মিষ্টি একেবারেই চলবে না। অনেকেই চিনির পরিবর্তে নানান কৃত্রিম মিষ্টি দিয়ে নানান খাবার তৈরি করেন। এই কৃত্রিম মিষ্টি (Durga Puja Food) শরীরের জন্য খুবই ক্ষতিকারক। তাই কৃত্রিম মিষ্টি খাবার একেবারেই চলবে না। রসগোল্লা, পান্তুয়া কিংবা কেশরীভোগের মতো রসে ভেজা মিষ্টি এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদদের একাংশ। কারণ, এতে চিনির পরিমাণ অনেকটাই বেশি থাকে। উৎসবের সময় হলেও একাধিক মিষ্টি একেবারেই খাওয়া উচিত নয় বলে সাফ জানিয়ে দিচ্ছেন তাঁরা। পাশাপাশি বাড়িতে চিনির পরিবর্তে সামান্য পরিমাণ মধু ব্যবহার করে নানান ধরনের মিষ্টি তৈরি করে খাওয়া যেতে পারে, জানাচ্ছেন পুষ্টিবিদদের একাংশ।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Durga Puja 2023

Durga Puja Food

sweet in dashami

sweet and health problems


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর