img

Follow us on

Friday, May 03, 2024

Covid 19: প্রতিদিন বাড়ছে করোনা! গত ২৪-ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্তর সংখ্যা সাতশো পার

কোভিড পজিটিভ হলেই নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ে পাঠাতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের...

img

প্রতীকী ছবি

  2023-12-23 15:13:11

মাধ্যম নিউজ ডেস্ক: নতুন বছর এগিয়ে আসছে যত, ততই যেন চোখ রাঙানি বাড়ছে করোনাও (Covid 19)। বিগত কয়েক দিনে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা যেন বেড়েই চলেছে। গত ২৪-ঘণ্টায় দেশে নতুন করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে সাতশো ছাড়িয়ে গিয়েছে। যা আগের ২ দিনের তুলনায় অনেকটাই বেশি। এর মধ্যেই, নতুন করে কোভিড আক্রান্তদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ে পাঠাতে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। 

গত ২ দিনের তুলনায় বৃদ্ধি শনিতে

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শনিবার সকালের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৫২ জন। মারা গিয়েছেন ৪ জন। এর আগে শুক্রবারের তথ্য অনুসারে, দেশে ৬ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছিল। একই সময়ে করোনা আক্রান্ত হয়েছিলেন ৫৯৪ জন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৩২৮। শনিবারের পরিসংখ্যান আরও জানাচ্ছে, দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা পৌঁছেছে ৩,৪২০-তে। 

কেরল, কর্নাটকের পরিস্থিতি উদ্বেগজনক

কেন্দ্রের পরিসংখ্যান বলছে, দেশে সব থেকে বেশি অবস্থা খারাপ কেরলের। গত ২৪ ঘণ্টায় কেরলে দুজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। রাজস্থানের এক করোনা আক্রান্তেরও মৃত্যু হয়েছে। অন্যদিকে কর্নাটকের ক্ষেত্রে এই সংখ্যা ১। বিগত বেশ কয়েকদিন ধরেই এদেশে কেরল, কর্নাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ু গুজরাট এ সমস্ত রাজ্যগুলিতে ব্যাপকভাবে ছড়িয়েছে করোনা সংক্রমণ (Covid 19)। গত ২৪-ঘণ্টায় কেরল থেকে ২৬৬ জন এবং কর্নাটক থেকে ৭৭ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

কেন্দ্রের সতর্কবার্তা প্রতিটি রাজ্যকে

ইতিমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে প্রতিটি রাজ্যে সতর্কবার্তা পাঠানো হয়েছে। ভার্চুয়ালি ভাবে প্রতিটি রাজ্যের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। জানা গিয়েছে, প্রতিটি রাজ্যকে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালগুলিতে খুব শীঘ্রই মক ড্রিলিংও করা হবে। দেশের বেশ কিছু রাজ্যতে শুরু হয়েছে করোনা বিধিও (Covid 19)। 

রিপোর্ট পজিটিভ হলেই বাধ্যতামূলক জিনোম সিকোয়েন্সিং

এরই মধ্যে, রাজ্যগুলিকে নতুন নির্দেশ দিয়েছে কেন্দ্র। সেখানে বলা হয়েছে, আরটি-পিসিআর পরীক্ষায় কারও করোনার রিপোর্ট পজিটিভ এলে বাধ্যতামূলকভাবে তা দ্রুত জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। এই জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমেই ভাইরাসের মিউটেশন বা অভিযোজন সম্পর্কে জানা যাবে। প্রসঙ্গত দ্রুত সংক্রমণ বাড়ছে জেএন১ সাবভ্যারিয়েন্টের (Covid 19)। করোনা আক্রান্তরা সেই উপ প্রজাতিতে আক্রান্ত নাকি সেটারই পরীক্ষা হবে।

আরও পড়ুন: তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব চরমে, দলের বিধায়ককেই গ্রেফতারের দাবি অর্জুন অনুগামীদের!

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

corona update

Corona Update in India

COVID-19 Spike

corona status 2023

jn1 sub varient


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর