img

Follow us on

Friday, Apr 26, 2024

Covid 19: ফের বাড়ছে করোনা সংক্রমণ! নয়া নির্দেশিকা জারি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের

কোভিড সংক্রমণের হার মূলত পশ্চিম এবং দক্ষিণ ভারতেই বেশি। তবে উত্তর, পূর্ব ভারতেও ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

img

বাড়ছে কোভিড-১৯।

  2023-03-20 16:37:42

মাধ্যম নিউজ ডেস্ক: আবার বাড়ছে করোনা সংক্রমণ। দেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের বাড়ছে। শনিবার করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ১০০০ ছাড়িয়ে গিয়েছে। গত ১৩০ দিনের মধ্যে যা দেখা যায়নি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, শনিবার দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭১ জন। গত বছরের ৯ নভেম্বর আক্রান্তের সংখ্যা শেষ বার ১০০০ ছাড়িয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা

শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) তরফে কোভিড-১৯ -কে (COVID-19) সিজিনাল ফ্লুয়ের মধ্যে রাখার কথা ঘোষণা করা হয়েছে। তারপর রবিবারই পূর্ণবয়স্ক কোভিড-১৯ রোগীদের (Adult COVID-19 patients) সুস্থ করার জন্য নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের অধীনস্থ কোভিড-১৯ ন্যাশনাল টাস্ক ফোর্স।

ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, ব্যাকটেরিয়ার সংক্রমণের (bacterial infection) ফলে রোগটি হয়েছে এটা যতক্ষণ না পরীক্ষাগারে প্রমাণ হচ্ছে ততক্ষণ অ্যান্টি বায়োটিকের (Antibiotics) ব্যবহার করা যাবে না। কিছু উপসর্গ দেখা গেলে কোভিড-১৯ এর পাশাপাশি অন্যান্য সংক্রমণ (infections) হয়েছে কিনা তাও দেখতে হবে। অল্প সংক্রমণ হলে কিছু স্টেরয়েডের (steroids) ব্যবহার করতে বারণ করা হচ্ছে।

পশ্চিম এবং দক্ষিণ ভারতেই সংক্রমণ বেশি

গত সাত দিনে কোভিড আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। এক সপ্তাহে গোটা দেশে প্রায় ৫ হাজার মানুষ নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কোভিড সংক্রমণের হার মূলত পশ্চিম এবং দক্ষিণ ভারতেই বেশি। তবে উত্তর, পূর্ব ভারতেও ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত কয়েক দিনে সংক্রমণ বৃদ্ধির হার সবচেয়ে বেশি দেখা গিয়েছে গুজরাটে। সাত দিনে সেখানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৬০ জন।  এছাড়া অধিক পরিমাণে সংক্রমণ ছড়িয়েছে মহারাষ্ট্র এবং কর্নাটকে। মহারাষ্ট্রে সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি।

আরও পড়ুুন: গুরুদ্বারে অস্ত্র মজুত, রিহ্যাব সেন্টারের আড়ালে 'খাডকু' তৈরি করতেন অমৃতপাল?

সংক্রমণের হারে পিছিয়ে নেই রাজধানী দিল্লিও। সাত দিনে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ৯৭ থেকে বেড়ে হয়েছে ২৩৫। এছাড়া, রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং উত্তরাখণ্ডে করোনা সংক্রমণের হার বেশি রয়েছে। দেশে গত সাত দিনে করোনায় ১৯ জনের মৃত্যুও হয়েছে। পশ্চিমবঙ্গে অন্য ভাইরাস সক্রিয় থাকলেও কোভিড সংক্রমণ এখনও নিয়ন্ত্রণেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, রবিবার পর্যন্ত বাংলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪৬ জন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

India

Covid -19

COVID Data


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর