img

Follow us on

Monday, Apr 29, 2024

UPSC: প্রকাশিত হল ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল, পাস করেছেন ১৪,৬২৪ জন

ইউপিএসির ওয়েবসাইট upsconline.nic.in এবং upsc.gov.in থেকে এই ফলাফল দেখা যাচ্ছে

img

প্রতীকী ছবি

  2023-06-12 15:54:17

মাধ্যম নিউজ ডেস্ক: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসির প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হল সোমবার। প্রসঙ্গত, চলতি বছরে এই পরীক্ষা সম্পন্ন হয়েছিল ২৮ মে। ১২ দিনের মাথায় এই ফল প্রকাশ হল। পাস করেছেন মোট ১৪৬২৪ প্রার্থী। 

আরও পড়ুন: আরএসএস পরিচালিত স্কুলে পড়ে আজ ইউপিএসসি-তে সফল এক ডজনেরও বেশি ছাত্র-ছাত্রী

কোন ওয়েবসাইটে দেখা যাচ্ছে ফলাফল?

ইউপিএসির (UPSC) ওয়েবসাইট upsconline.nic.in এবং upsc.gov.in থেকে এই ফলাফল দেখা যাচ্ছে। উল্লেখ্য, এই ফলাফলের সঙ্গেই আলাদা করে কমিশন, আইএফএস পরীক্ষা (মেইনস) এ উত্তীর্ণদের রোল নম্বরও তালিকায় রেখেছে। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস পরীক্ষার মেইনসের মূল পরীক্ষার ফলাফলও ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলের সঙ্গে একইসঙ্গে প্রকাশিত হল। প্রিলিমস উত্তীর্ণরা মেইনস-এ বসার সুযোগ পাবেন। ইউপিএসসি জানিয়েছে, মেইনস পরীক্ষায় অংশ নিতে ডিটেলড অ্যাপ্লিকেশন ফর্ম ওয়ান ফিল আপ করতে হবে পরীক্ষার্থীদের। ওয়েবসাইটেই এই পরীক্ষার ফলাফলের বিস্তারিত লেখা থাকবে। মার্কস, কাট অফ মার্কস, আন্সার কি-ও থাকবে ওয়েবসাইটে। তবে তা চূড়ান্ত ফলাফল ঘোষণার পরই ওয়েবসাইটে থাকবে। 

পরীক্ষার খুঁটিনাটি...

দেশের আমলা গড়ার এই পরীক্ষায় সারবছর ধরে প্রস্তুতিতে লেগে থাকেন প্রার্থীরা। দেশে রয়েছে বেশ কিছু জনপ্রিয় কোচিং সেন্টারও। এই পরীক্ষার মাধ্যমে আইএএস, আইপিএস, আইএফএস, ও কেন্দ্রীয় সরকারি পরীক্ষার গ্রুপ এ ও বি পদে চাকরি মেলে। বর্তমানে ডাক্তার ইঞ্জিনিয়ারদের একাংশ এই পরীক্ষাকে বেছে নিচ্ছেন। সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা এই পরীক্ষা ৯ বার দিতে পারেন। বাকি এসসি এবং এসটিরা যতবার খুশি বসতে পারেন। ইউপিএসসির (UPSC) পরীক্ষা তিনটি ধাপে সম্পন্ন হয়। সাফল্যের সঙ্গে এই তিন ধাপ উতরাতে পারলে তবেই হওয়া যায় আমলা। প্রথম ধাপ হল প্রিলিমিনারি পরীক্ষা। এই পরীক্ষায় পাস করলে বিভিন্ন বিধি ও নিয়ম মেনে উত্তীর্ণ হওয়া যায় মেইনস পরীক্ষার জন্য। প্রিলিমস এর পর  আসে 'মেইনস' পরীক্ষা। এই পরীক্ষায় পাস করলে আসে ইন্টারভিউ পর্ব। সেই পর্বের পর বাছাই করা হয় দেশের তাবড় সরকারি অফিসার পদে নিয়োগের উপযুক্ত ব্যক্তিত্বদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

UPSC


আরও খবর


খবরের মুভি