img

Follow us on

Saturday, Apr 27, 2024

Madhyamik 2025: দিন বদল! আরও এগিয়ে এল আগামী বছরের মাধ্যমিক, কবে থেকে শুরু?

আগেভাগেই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার দিন জানাল পর্ষদ...

img

প্রতীকী ছবি

  2024-02-26 11:51:01

মাধ্যম নিউজ ডেস্ক: পর্ষদ থেকে আগে জানানো হয়েছিল, ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি থেকে, তা চলবে ২৪ ফেব্রুয়ারি (Madhyamik 2025) পর্যন্ত। কিন্তু রবিবার মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। কবে থেকে পরীক্ষা শুরু হবে, বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়েও দেওয়া হল।

কবে থেকে পরীক্ষা শুরু?

পর্ষদ জানিয়েছে, আগামী বছরে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2025) শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে মাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচি এখনও প্রকাশ করেনি পর্ষদ। সাধারণভাবে মাধ্যমিকের ফলপ্রকাশের দিনই পরের বছরের পরীক্ষার রুটিন ঘোষণা করা হয়। কবে থেকে মাধ্যমিক শুরু হবে, কবে কী পরীক্ষা হবে, কতদিন পরীক্ষা চলবে, তা ঘোষণা করে পর্ষদ।  কিন্তু এবার আগেভাগেই পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল পর্ষদ। এনিয়েও প্রশ্ন তুলেছেন শিক্ষক মহলের একাংশ। তবে পূর্ণাঙ্গ রুটিন মাধ্যমিকের ফল প্রকাশের দিনই পর্ষদ ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে।

কেন পরীক্ষার দিন এগিয়ে আনা হল?

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik 2025) শুরুর দিনটি নিয়ে বিতর্ক তৈরি হয়। কারণ ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৫ সালের ১৪ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। এ ছাড়া ওই দিনে পড়েছে শবে বরাতও। এই দু'দিনে স্কুলে ছুটি থাকে। পর্ষদের সিদ্ধান্ত সামনে আসতেই কী করে ওই দিন পরীক্ষা নেওয়া যায়, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন শিক্ষকদের একাংশ।

কী বলছেন শিক্ষকরা?

শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারীর ভাষায়, ‘‘শবে বরাত এবং পঞ্চানন বর্মার জন্মবার্ষিকীতে প্রতি বছর ছুটি থাকা সত্ত্বেও আগামী বছর ১৪ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিল মধ্যশিক্ষা পর্ষদ (Madhyamik 2025)। শেষ পর্যন্ত ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ১২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করল পর্ষদ। এটা কাঙ্ক্ষিত ছিল। শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। কিন্তু শিক্ষামন্ত্রী যে ঘোষণা করেছিলেন, তা একেবারেই কাঙ্খিত নয়।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

WBBSE

panchanan barma

madhyamik 2025

madhyamik routine 2025


আরও খবর


খবরের মুভি