img

Follow us on

Monday, Apr 29, 2024

CBSE: একাদশ-দ্বাদশের পরীক্ষায় বড় বদল সিবিএসই বোর্ডে, বেশিরভাগই থাকবে এমসিকিউ প্রশ্ন

সিবিএসই-র একাদশ-দ্বাদশ শ্রেণির পরীক্ষার ধাঁচে বড় বদল...

img

প্রতীকী ছবি

  2024-04-05 13:20:14

মাধ্যম নিউজ ডেস্ক: সিবিএসই (CBSE) বোর্ডের একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বড়সড় বদল আনতে চলেছে বোর্ড। জানা গিয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই বদল চালু হবে। নতুন পরীক্ষা ব্যবস্থায় প্রশ্নের বড় উত্তর লেখার বদলে এমসিকিউ প্রশ্ন বেশি রাখার কথা ভেবেছে বোর্ড। জানা গিয়েছে, এমসিকিউ প্রশ্নের ধরন ৪০ থেকে ৫০ শতাংশ বাড়ানো হবে। অন্যদিকে, কমানো হবে বড় উত্তরের প্রশ্নগুলির সংখ্যাও। এই ধরনের প্রশ্নের সংখ্যা ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করা হবে বলে জানিয়েছে বোর্ড। বিভিন্ন বিষয়গুলির ওপর পরীক্ষার্থীদের দক্ষতা বাড়াতেই বোর্ডের এমন সিদ্ধান্ত বলে মনে করছে শিক্ষা মহলের একাংশ।

আরও পড়ুন: শুধু কচ্ছতিভু দ্বীপ নয়, দেশের অখন্ডতাকেও ভেঙেছে কংগ্রেস, অভিযোগ ভিএইচপির

কী বললেন সিবিএসই-এর ডিরেক্টর

সিবিএসই (CBSE) বোর্ডের তরফ থেকে ডিরেক্টর জোসেফ ইম্যানুয়েল জানিয়েছেন, জাতীয় শিক্ষানীতি অনুসরণ করেই এই বদল আনা হচ্ছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপও নেওয়া হচ্ছে। যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা চালু করতে চাইছে বোর্ড তাই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন বোর্ডের ডিরেক্টর। এর পাশাপাশি শিক্ষকদের সক্ষমতা বাড়ানোও হচ্ছে বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, একাদশ-দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে এই পরিবর্তন হচ্ছে। তবে নবম-দশম শ্রেণির ফরম্যাটে কোনওরকম বদল হচ্ছে না বলেও জানিয়েছে সিবিএসই (CBSE) বোর্ড।

রাজ্যেও একাদশ দ্বাদশে সেমেস্টার চালু 

এ প্রসঙ্গে বলা যেতে পারে, কেন্দ্রীয় বোর্ডের পাশাপাশি একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে সেমেস্টার চালু করছে রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও। দুটি ক্লাস মিলিয়ে মোট চারটি সেমেস্টার (CBSE) নেওয়া হবে। জানা গিয়েছে, এরমধ্যে উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন হবে শেষ দুটি সেমেস্টারে পরীক্ষার্থীদের পাওয়া নম্বরের ভিত্তিতে। প্রসঙ্গত, এনিয়ে পক্ষে ও বিপক্ষে দুই ধরনের মতামতই উঠে এসেছে শিক্ষা মহল থেকে।

আরও পড়ুন: "রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র প্রত্যাখ্যান মানা যায় না" , কংগ্রেস ছাড়ার কারণ ব্যাখ্যা করলেন গৌরব

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

CBSE

bangla news

Bengali news

12th standard of cbse

mcq type cbse

question pattern cbse


আরও খবর


খবরের মুভি