img

Follow us on

Saturday, Apr 27, 2024

Centre Guidelines: ১৬ বছরের কম বয়সিদের কোচিংয়ে ভর্তি নয়, নয়া নির্দেশিকা কেন্দ্রের

Coaching Centres Rules: ১৬ বছরের নীচে ভর্তি নয়, নেওয়া যাবে না বিপুল টাকা, কোচিং সেন্টারগুলিকে একগুচ্ছ নির্দেশ কেন্দ্রের

img

কোচিংয়ে পড়াশোনা।

  2024-01-19 10:10:51

মাধ্যম নিউজ ডেস্ক: প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য ছেলে-মেয়েদের কোচিং সেন্টারে পাঠান অভিভাবকরা। রাজস্থান, দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা-সহ সারা দেশ জুড়ে রমরমিয়ে চলছে বেসরকারি কোচিং সেন্টার (Coaching Centres Rules)। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক বা সর্বভারতীয় জয়েন্ট, নেট, সেট-এর মতো পরীক্ষার প্রস্তুতির জন্য ছাত্রছাত্রীরা সেখানে ভিড় করে। তবে সম্প্রতি নানা জায়গায় কোচিং সেন্টারগুলিতে অপ্রীতিকর ঘটনা ঘটছে। কোথাও কোথাও অতিরিক্ত চাপ না নিতে পেরে নিজের জীবনও শেষ করে দিচ্ছে ছাত্রছাত্রীরা। তাই এবার কোচিং সেন্টারগুলির জন্য বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার (Centre Guidelines)। কোচিং সেন্টারে ভর্তির জন্য ছাত্র-ছাত্রীর বয়স বেঁধে দেওয়া হল। বৃহস্পতিবার নতুন এই নির্দেশিকা জারি করা হয়েছে। 

কী বলা হয়েছে নতুন নির্দেশিকায়

নতুন নির্দেশিকা (Centre Guidelines) অনুযায়ী, ১৬ বছরের কম বয়সি পড়ুয়াদের কোচিংয়ে ভর্তি করা চলবে না। উচ্চ মাধ্যমিক পাশ করার পরই পড়ুয়াদের কোচিংয়ে ভর্তি নেওয়া যাবে। কোনও কোচিং সেন্টার পড়ুয়াদের থেকে অতিরিক্ত টাকা নিলে বা অন্য কোনও অসদাচরণে করলে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। প্রয়োজনে ওই কোচিং সেন্টারের রেজিস্ট্রেশন বাতিলও করা হতে পারে। কোনও অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন, এমন কোনও শিক্ষককে কোচিং সেন্টারগুলি নিয়োগ করতে পারবে না বলেও নির্দেশিকাতে বলা রয়েছে। আরও জানানো হয়েছে, কোচিং সেন্টারগুলিতে কাউন্সেলিংয়ের ব্যবস্থা না থাকলে সেই সেন্টারের রেজিস্ট্রেশন হবে না। পড়াশোনার পাশাপাশি জোর দিতে হবে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের উপর।

আরও পড়ুন: মৃত্যুর পর এল চাকরির চিঠি! ষাটোর্ধ্ব ৬২ জনকেও শিক্ষকের নিয়োগপত্র রাজ্যের

কড়া পদক্ষেপ

এর আগে পড়ুয়াদের আত্মহত্যা, কোচিংয়ের Coaching Centres Rules) মধ্যে উপযুক্ত সুযোগ-সুবিধার অভাব এবং সেখানে শিক্ষার পদ্ধতি নিয়ে বহু অভিযোগ উঠেছে। তার মধ্যেই বৃহস্পতিবার নতুন নির্দেশিকা জারি করল সরকার। শিক্ষামন্ত্রকের ওই নির্দেশিকাতে বলা হয়েছে, স্কুলের সঙ্গে কোচিংয়ের সময় যেন আলাদা হয়। এছাড়া প্রতিদিন কোচিংয়ের নির্দিষ্ট সময় নির্ধারণ করা, সাপ্তাহিক ছুটি রাখা, পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের অনুপ্রাণিত করতে সহ-পাঠ্যক্রমের ব্যবস্থা করার কথাও নির্দেশিকায় বলা হয়েছে। কোচিং সেন্টারের সমস্ত ব্যবস্থার কথা ওয়েবসাইটে উল্লেখ করতে হবে। শিক্ষামন্ত্রক জানিয়েছে, দেশের বিভিন্ন রাজ্যে নিত্যনতুন গজিয়ে ওঠা কোচিং সেন্টারগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য এবং পুরো বিষয়টিকে একটি আইনি কাঠামোর মধ্যে আনার জন্যই এই নির্দেশিকা জারি করা হয়েছে। কোনও সেন্টার এই নির্দেশ (Centre Guidelines) না মানলে তাদের প্রতি কড়া ব্যবস্থা নেওয়া হবে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Guidelines

coaching centre

rule

mahyom

Coaching Centres India


আরও খবর


খবরের মুভি