img

Follow us on

Saturday, Apr 27, 2024

Madhyamik 2024: মাধ্যমিকের অ্যাডমিট রেজিস্ট্রেশনের বর্ধিত সময় ১০ জানুয়ারি, প্রশ্নফাঁস রুখতে নয়া উদ্যোগ

শিশু কোলে বসা যাবে না মাধ্যমিক পরীক্ষায়...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-01-05 18:58:12

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2024) শুরু হচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি থেকে। এ বছর পরীক্ষা দেবেন প্রায় ১২ লক্ষ পরীক্ষার্থী। আর ২৫ দিন বাকি থাকতেই পর্ষদের তরফে এনিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করা হল। এবং সেখানে জানানো হয়েছে অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করার শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর ২০২৩ এই সময়সীমার মধ্যে যারা অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেনি, তাদের জন্য বর্ধিত সময়সীমা দেওয়া হয়েছে আগামী ১০ জানুয়ারি।

কী বলছেন পর্ষদ সভাপতি

এদিন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘উদাসীনতা ও গাফিলতির কারণে সময়সীমার মধ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি স্কুলগুলি। পড়ুয়াদের কথা ভেবে আমরা আরও একটি সুযোগ দিলাম। ওই সময়সীমার মধ্যে সম্পূর্ণ না হলে আর পরীক্ষায় বসতে পারবে না সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা।’’

শিশু কোলে পরীক্ষা দেওয়া যাবে না

এর পাশাপাশি এদিন আরও জানানো হয়েছে, শিশু কোলে কোনওভাবেই মাধ্যমিক (Madhyamik 2024) পরীক্ষা দেওয়া যাবে না এবং পরীক্ষা চলাকালীন তিন ঘন্টা ধরে শিশুকে মাতৃ স্তন পানও করানো যাবে না।  মানবিকতার কারণে শিশু কোলে পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হতো। কিন্তু বিগত বছরে বেশ কিছু কেন্দ্রে দেখা গিয়েছে শিশুর কাপড়ের মধ্যেই নকল থাকছে।

প্রশ্ন ফাঁস রুখতে নয়া উদ্যোগ

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বছরগুলিতে দেখা গিয়েছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik 2024) শুরু হতেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। এবং তা সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে প্রশ্নপত্র ফাঁস রুখতে এবার বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। পর্ষদ সভাপতি জানিয়েছেন, প্রতিটি প্রশ্নপত্রেই আলাদা কোড থাকবে এবং সেটা দেখেই কোন পরীক্ষার্থীর কাছ থেকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে তা জানা যাবে।

২৪ জানুয়ারি থেকে অ্যাডমিট বিলি করবে স্কুলগুলি

অন্যদিকে, ২২ জানুয়ারি থেকে পর্ষদের ক্যাম্প অফিস থেকে সকাল ১১ টা থেকে অ্যাডমিট কার্ড তুলতে পারবে স্কুলগুলি। এবং ২৪ জানুয়ারি থেকে স্কুল গুলি থেকে ছাত্র-ছাত্রীরা অ্যাডমিট কার্ড (Madhyamik 2024) সংগ্রহ করতে পারবে। কোথাও কোনও অ্যাডমিট কার্ডে ভুল থাকলে ২৯ জানুয়ারির মধ্যে তা সংশোধন করতে হবে বলেও জানানো হয়েছে নির্দেশিকায়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

WBBSE

madhyamik exam rules

madhyamik 2024


আরও খবর


খবরের মুভি