img

Follow us on

Wednesday, Apr 17, 2024

NEET PG 2024: এগিয়ে এল নিট পিজি পরীক্ষা, নয়া রুটিন ন্যাশনাল মেডিক্যাল কমিশনের

NEET PG Exam: জানেন ডাক্তারির স্নাতকোত্তরের এন্ট্রান্স কবে? ফলাফল প্রকাশ কবে নাগাদ?

img

ডাক্তারির স্নাতোকোত্তরের এন্ট্রান্সের দিন বদল।

  2024-03-21 08:16:52

মাধ্যম নিউজ ডেস্ক: ডাক্তারিতে স্নাতকোত্তর কোর্সে ভর্তির পরীক্ষা (NEET PG 2024) ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (National Eligibility cum Entrance Test) অর্থাৎ নিট পিজি পরীক্ষার তারিখ বদলে গেল। লোকসভা ভোটের জন্য এই বদলে আনা হয়েছে। ন্যাশনাল মেডিক্যাল কমিশন সূত্রে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, আগামী ২৩ জুন নিট পিজির পরীক্ষা রিশিডিউল করা হয়েছে। আগে ৭ জুলাই পরীক্ষা হওয়ার কথা ছিল। ২৩ জুন পরীক্ষা হয়ে যাওয়ার পর ১৫ জুলাই ফল প্রকাশ করা হবে।

ন্যাশনাল মেডিক্যাল কমিশন এর বিজ্ঞপ্তি

ন্যাশনাল মেডিক্যাল কমিশন জানিয়েছে, ২০২৪ সালের নিট পিজি (NEET PG 2024) পরীক্ষা হবে ২৩ জুন। এর আগে এই পরীক্ষার তারিখ ছিল ৭ জুলাই। তারও আগে পরীক্ষার দিন হিসাবে ধার্য হয়েছিল ৩ মার্চ দিনটি। পরে ৩ মার্চ থেকে তা ৭ জুলাই হয়। এবার জানানো হল ৭ জুলাই থেকে এগিয়ে আগামী ২৩ জুন হবে পরীক্ষা। এছাড়াও জানানো হয়েছে পরীক্ষার পর ১৫ জুলাইয়ের মধ্যে হবে ফলাফল প্রকাশিত। ন্যাশনাল মেডিক্যাল কমিশনের সঙ্গে বৈঠকে বসে, মেডিক্যাল কাউন্সেলিং কমিটি, পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন বোর্ড, ডিরেক্টরেট জেনারেল ফর হেল্থ সায়েন্স, ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশনস ফর মেডিক্যাল সায়েন্স। এই সমস্ত পক্ষের বক্তব্য শুনে এই সিদ্ধান্তে আসে কমিশন। তারপরই এই তারিখ ঘোষিত হয়েছে। 

আরও পড়ুন: বেআইনি কালো টাকার ব্যবহারকে আটকাতে কমিশনের কড়া পদক্ষেপ

কাউন্সেলিং কবে থেকে

পরীক্ষার (NEET PG 2024) পর কাউন্সেলিংয়ের তারিখে কোনও পরিবর্তন করা হয়নি। যোগ্য প্রার্থীদের কাউন্সেলিং শুরু হবে ৫ অগাস্ট থেকে। ১৫ অক্টোবরের মধ্যে কাউন্সেলিং শেষ করতে হবে। কাউন্সেলিং হবে অনলাইন মোডে। প্রতিটি কাউন্সেলিং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের মাধ্যমে করাতে হবে। কোনও কলেজ তাদের নিজস্ব ব্যবস্থার মাধ্যমে কাউন্সেলিং করাতে পারবে না। শিক্ষাবর্ষে ভর্তির তারিখ ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। শেষ তারিখ ২১ অক্টোবর। এরপর শুরু হবে সেশন।

পরীক্ষা পদ্ধতি

নিট পিজি ২০২৪ এর (NEET PG 2024) পরীক্ষার জন্য টেস্ট পেপার ৮০০ নম্বরের হবে। সেখানে মোট ২০০টি মাল্টিপল চয়েসের প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের ঠিক উত্তর দিলে পরীক্ষার্থীরা পাবেন ৪ নম্বর করে। প্রতি ভুল উত্তরে ১ নম্বর করে কাটা যাবে। তবে যে প্রশ্নের উত্তর দেওয়া হবে না, তার জন্য কোনও নেগেটিভ মার্কস রাখা নেই। ৩ ঘণ্টা ৩০ মিনিটের মধ্যে এই পরীক্ষা শেষ করতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ

Tags:

Madhyom

bangla news

NEET

NEET PG

National Medical Commission

NEET PG Exam Date

NEET PG Exam

NEET PG 2024


আরও খবর


খবরের মুভি