img

Follow us on

Saturday, Apr 27, 2024

MPhil Degree: এমফিল 'স্বীকৃত' নয়! বিশ্ববিদ্যালয়গুলিকে এই কোর্সে ভর্তি বন্ধ করার নির্দেশ ইউজিসি-র

২০২৩-২৪ থেকে এমফিল কোর্সে বিশ্ববিদ্যালয়গুলিকে পড়ুয়া ভর্তি বন্ধ করার নির্দেশ ইউজিসির! জানেন কেন?

img

ইউজিসি।

  2023-12-27 17:18:58

মাধ্যম নিউজ ডেস্ক: এমফিল ডিগ্রির বৈধতা বাতিল করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। আগামী শিক্ষাবর্ষ থেকে আর বৈধ থাকবে না এমফিল (M Phil) ডিগ্রি, এমটাই জানিয়ে দিল ইউজিসি। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দেওয়া হল, আগামী শিক্ষাবর্ষ থেকে আর যেন এই পাঠক্রমে পড়ুয়াদের ভর্তি না নেওয়া হয়।

কী বলছে ইউজিসি

নতুন শিক্ষানীতি অনুযায়ী, মাস্টার অফ ফিলোজফি, অর্থাৎ এমফিল ডিগ্রিকে আগেই অবৈধ বলে ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই সংক্রান্ত সমস্ত পাঠক্রম বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও বহু বিশ্ববিদ্যালয় সেই নির্দেশ মানেনি বলে অভিযোগ ওঠে। এই পরিস্থিতিতে বিজ্ঞপ্তি জারি করে দেশের সমস্ত  বিশ্ববিদ্যালয়গুলিকে অবিলম্বে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ছাত্র-ছাত্রী ভর্তি বন্ধ করার নির্দেশ দিল ইউজিসি। শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানগুলিই নয়, এমফিলের কোনও কোর্সে ভর্তি না হওয়ার জন্য ছাত্রছাত্রীদের কাছে আর্জি জানিয়েছিলেন খোদ ইউজিসি সেক্রেটারি মণীশ জোশী। তবে, ইউজিসির নয়া সিদ্ধান্তের ফলে যাঁরা এতদিন এমফিল করে রেখেছেন, তাঁদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন রয়ে গেল।

আরও পড়ুন: ২ কোটি পার! বিশ্বের বড় বড় নেতাদের পিছনে ফেলে ইউটিউব ফলোয়ার সংখ্যায় শীর্ষে মোদি

ইউজিসির নির্দেশিকা

ইউজিসির নির্দেশিকায় বলা হয়েছে, এমফিল ডিগ্রি কোনও স্বীকৃত ডিগ্রি নয়। অনেক বিশ্ববিদ্যালয় এখনও এমফিল কোর্সে পড়ুয়াদের ভর্তি করাচ্ছে। যা কখনওই বৈধ হবে না। এখন যে সব বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে, তারা যেন অবিলম্বে এই প্রক্রিয়া বন্ধ করে। একই সঙ্গে পড়ুয়াদেরও সতর্ক করা হয়েছে, তাঁরাও যেন ওই কোর্সে ভর্তি না হন। আসলে ইউজিসি (UGC) মনে করছে পিএইচডি আর এমফিল আলাদা করে করানোর কোনও যৌক্তিকতা নেই। বিজ্ঞপ্তিতে ইউজিসর ২০২২-এর রেগুলেশন নং ১৪ (পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি)-এর উপর জোর দেওয়া হয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

UGC

bangla news

MPhil Degree

2023-24 session


আরও খবর


খবরের মুভি