img

Follow us on

Saturday, Apr 27, 2024

HS Examination 2024: আজ শুরু উচ্চমাধ্যমিক, জেনে নিন কী কী নিয়ম আছে?

HS Exam: শুরু উচ্চমাধ্যমিক, ফোন থাকলে বাতিল পরীক্ষা, পরীক্ষার্থীদের জন্য একাধিক নিয়ম

img

চলছে পরীক্ষার প্রস্তুতি।

  2024-02-16 09:21:49

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, শুক্রবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় ৮ লক্ষ পড়ুয়া এবার এই পরীক্ষায় বসবে। এবারের পরীক্ষায় ছাত্রছাত্রীরা বাড়তি ১৫ মিনিট সময় পাচ্ছে। পরীক্ষার সময়সূচি সকাল ১০টার বদলে কিছুটা এগিয়ে আনা হয়েছে। পরীক্ষা শুরু হবে সকাল ৯ টা ৪৫ মিনিটে, শেষ হবে দুপুর ১ টায়। এবারের পরীক্ষার্থীর সংখ্য়া ৭ লক্ষ ৯০ হাজার। পরীক্ষাকেন্দ্র রয়েছে ২ হাজার ৩৪১টি। পরীক্ষার্থীদের জন্য থাকছে বিশেষ ট্রেনের ব্যবস্থা। রাস্তাঘাট যানজট মুক্ত রাখতেও পদক্ষেপ করা হয়েছে। 

প্রশ্নপত্রে থাকছে 'ইউনিক কিউআর কোড'

প্রশ্নফাঁস রুখতে এবার উচ্চমাধ্যমিকে একাধিক কড়া পদক্ষেপ করা হয়েছে। মাধ্যমিকের মতোই প্রশ্নপত্রে থাকছে 'ইউনিক কিউআর কোড'। কেউ যদি পরীক্ষা শেষ হওয়ার আগেই সোশ্যাল মিডিয়া বা অন্য কোথাও প্রশ্নপত্রের ছবি ছড়িয়ে দেন, তাহলে 'ইউনিক কিউআর কোড'-র মাধ্যমে সহজেই দোষীকে চিহ্নিত করা যাবে।  কড়া নজরদারির মাধ্যমে যাতে প্রশ্নফাঁস রোখা যায়, তা নিশ্চিত করার উপর জোর দেওয়া হয়েছে। প্রতিটা পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রতি কেন্দ্রে থাকছে দুটি সিসিটিভি। নজরদারির জন্য প্রতিটি রুমে কমপক্ষে দু'জন ইনভিজিলেটর থাকবেন। পরীক্ষার্থীর সংখ্যার নিরিখে ইনভিজিলেটরের সংখ্যা বাড়ানো হবে।

আরও পড়ুন: সুকান্তর ওপর হামলা, হস্তক্ষেপ লোকসভার, তলব ৫ প্রশাসনিক কর্তাকে

মোবাইল নিয়ে সতর্কতা

পরীক্ষার্থীরা যাতে মোবাইল না নিয়ে আসেন, তা নিয়ে বারবার সতর্ক করেছে সংসদ। পরীক্ষাকেন্দ্রের মধ্যে যদি কারও থেকে ফোন পাওয়া যায়, তাহলে তাঁকে আর সেদিনের পরীক্ষা দিতে দেওয়া হবে না। কেউ যদি ভুল করে মোবাইল নিয়ে চলে আসেন, তাহলে তাঁকে পরীক্ষা শুরুর আগে ভেন্যু সুপারভাইজারের কাছে তা জমা দিতে হবে। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, এবার রাজ্যজুড়ে ১৭৬টি কেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেই কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টর এবং রেডিয়ো ফ্রিকোয়েন্সি ডিটেক্টর থাকছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের হেল্পলাইন নম্বর: ০৩৩ ২৩৩৭ ০৭৯২। এই নম্বরে যে কেউ ফোন করে তাদের সমস্যা জানাতে পারেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

HS Exam

west bengal council of higher secondary education

Higher Secondary 2024

HS Examination 2024


আরও খবর


খবরের মুভি