img

Follow us on

Saturday, Apr 27, 2024

WBJEE 2024: প্রকাশিত ২০২৪-জয়েন্টের বুলেটিন! জানুন সম্ভাব্য পরীক্ষার দিন

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সম্ভাব্য দিন ২০২৪ সালের ২৮ এপ্রিল, জেনে নিন বিস্তারিত তথ্য

img

প্রকাশিত জয়েন্টের বুলেটিন।

  2023-12-26 17:19:40

মাধ্যম নিউজ ডেস্ক: প্রকাশিত হল ২০২৪-জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার বুলেটিন। এই পরীক্ষায় উত্তীর্ণরা স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার এবং ফার্মাসি নিয়ে পড়ার সুযোগ পাবেন। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ডের ( WBJEEB) এই বুলেটিনে জানানো হয়েছে আগামী বছর এপ্রিল মাসের ২৮ তারিখ জয়েন্ট পরীক্ষা হবে। একই সঙ্গে, পরীক্ষার জন্য নাম নথিভুক্তকরণ-সহ অন্যান্য বিষয়ের নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

পরীক্ষার সম্ভাব্য দিন

বোর্ডের তরফে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার সম্ভাব্য দিন হিসাবে ২০২৪ সালের ২৮ এপ্রিল তারিখটি ঘোষণা করা হয়েছে। ওই দিন বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত গণিত এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত পদার্থবিদ্যা এবং রসায়নের পরীক্ষা নেওয়া হবে। গণিতের পরীক্ষাটি ১০০ নম্বরের, পদার্থবিদ্যা এবং রসায়ন মিলিয়ে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। wbjeeb.nic.in এই ওয়েবসাইট থেকে বুলেটিনটি পাওয়া যাবে। জেনারেল বিভাগে ছেলে পরীক্ষার্থীদের জন্য ফিজ ধার্য করা হয়েছে ৫০০ টাকা করে। জেনারেল ছাত্রীদের জন্য ফিজ ৪০০ টাকা করে। এই পরীক্ষায় বসার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৭ বছর। প্রার্থীদের বয়স ২৫ বছরের মধ্যে হতে হবে। 

আরও পড়ুন: গুরুদ্বারে প্রার্থনার পর জনসংযোগ! কালীঘাটে পুজো দিলেন শাহ-নাড্ডা

পরীক্ষার নিয়মাবলী

প্রশ্নোত্তরের ক্ষেত্রেও পূর্বনির্ধারিত কিছু নির্দেশিকা পেশ করা হয়েছে। পরীক্ষার্থীরা মাল্টিপ্‌ল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ)-এর মাধ্যমে উত্তর দিতে পারবেন। তাঁরা প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য সর্বাধিক ২ নম্বর পাবেন। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকবে। তবে, পরীক্ষার্থীরা কোনও প্রশ্নের উত্তর না দিলে নম্বর কাটা হবে না। পরীক্ষার্থীরা ওএমআর শিটে শুধু মাত্র কালো এবং নীল রঙের বল পয়েন্ট পেন দিয়েই পরীক্ষা দিতে পারবেন। পেনসিল কিংবা অন্য কোনও রঙের পেন দিয়ে উত্তর লিখলে সেই পরীক্ষার্থীদের ওএমআর শিট বাতিল করে দেওয়া হবে। ২০২৪-এর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিতে আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনেই তাঁদের নাম নথিভুক্ত করতে হবে। চলতি সপ্তাহ থেকে নাম নথিভুক্তকরণের জন্য অনলাইন পোর্টাল চালু করা হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

WBJEE

WBJEE 2024

WBJEE 2024 News

WBJEE 2024 Information

Bulletin


আরও খবর


খবরের মুভি