img

Follow us on

Thursday, Mar 28, 2024

UPSC: আরএসএস পরিচালিত স্কুলে পড়ে আজ ইউপিএসসি-তে সফল এক ডজনেরও বেশি ছাত্র-ছাত্রী

ইউপিএসসি পরীক্ষায় সঙ্ঘের স্কুলগুলির বিরাট সাফল্য রাহুল গান্ধীর মিথ্যাচারেরই জবাব?

img

আরএসএস পরিচালিত একটি স্কুল

  2023-05-26 14:39:30

মাধ্যম নিউজ ডেস্ক: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ পরিচালিত স্কুলে পড়াশোনা করেছেন, এমন এক ডজনেরও বেশি ছাত্রছাত্রী এবার সফল হলেন ইউপিএসসি (UPSC) পরীক্ষায়। যাঁদের মধ্যে প্রথম কুড়িতে স্থান পেয়েছেন একজন, অবিনাশ কুমার। বিহারের সরস্বতী বিদ্যা মন্দিরে পড়াশোনা করা এই ছাত্র সারা দেশে ১৭ তম স্থান অধিকার করেছেন। বিদ্যাভারতীর তরফে প্রকাশ করা তালিকায় দেখা যাচ্ছে, চলতি বছরের ইউপিএসসি পরীক্ষায় সফল হয়েছেন, এমন ১৪ জন ছাত্রছাত্রী, তাঁদের স্কুলে পড়াশোনা করতেন। প্রসঙ্গত, দিন কয়েক আগেই রাহুল গান্ধী আরএসএস পরিচালিত স্কুলগুলিকে তুলনা করেছিলেন পাকিস্তানের মাদ্রাসার সঙ্গে। এ প্রসঙ্গে, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেরকর বলেন, ‘‘সঙ্ঘ হল পৃথিবীর মধ্যে সবথেকে বড় স্কুল, যেখানে দেশপ্রেম শেখানো হয়। কংগ্রেসের পক্ষে এটা বোঝা সম্ভব নয়।’’ চলতি বছরে ইউপিএসসি পরীক্ষায় সঙ্ঘের স্কুলগুলির এই বিপুল সাফল্য রাহুল গান্ধীর মিথ্যাচারেরই জবাব দিল বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন: জুন মাসের 'নেট' পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু! জানুন বিস্তারিত

সারাদেশে ১২ হাজারেরও বেশি স্কুল চালায় আরএসএস

প্রসঙ্গত, আরএসএসের শাখা সংগঠন হল বিদ্যাভারতী। সূত্রের খবর, বর্তমানে বিদ্যাভারতী পরিচালিত স্কুলগুলিতে প্রায় ৩৪ লক্ষ ছাত্রছাত্রী পড়াশোনা করছে সারা দেশে। বিদ্যাভারতী পরিচালিত ১২ হাজারেরও বেশি স্কুলে প্রাক প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। শিক্ষা প্রসারের উদ্দেশ্যে দেশের প্রত্যন্ত অঞ্চলেও চলে বিদ্যা ভারতীর স্কুল।

বিদ্যাভারতীর প্রকাশ করা তালিকা

ইতিমধ্যে বিদ্যাভারতী ইউপিএসসি (UPSC) পাশ করা ১৪ জন ছাত্র-ছাত্রীর একটি তালিকা প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, বিদ্যা ভারতীর স্কুলে পড়াশোনা করা ১৪ জন ইউপিএসসি পরীক্ষায় সফল হয়েছেন। তালিকায় রয়েছেন ৪ ছাত্রী এবং ১০ ছাত্র।


এক নজরে দেখে নেওয়া যাক, সঙ্ঘের স্কুল থেকে ইউপিএসসি-তে সফল কারা হলেন 

১) বিকাশ গুপ্তা, মধ্যপ্রদেশের কাটনি জেলার সরস্বতী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করা এই ছাত্র চলতি বছরে ইউপিএসসি (UPSC) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। 

২) মুদিতা শর্মা, রাজস্থানের মীরা বাল মন্দিরে পড়াশোনা করা ছাত্রী মুদিতা এ বছর ইউপিএসসি পাশ করেছেন।

৩) শুভম সিং ঠাকুর, মধ্যপ্রদেশের সরস্বতী শিশু মন্দিরে পড়াশোনা করা ছাত্র শুভম আইপিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

৪) আয়ুষী জৈন, রাজস্থানের বিদ্যাভারতী পরিচালিত আদর্শ বিদ্যামন্দিরে পড়াশোনা করা এই ছাত্রী এ বছর আইএএস পরীক্ষায় ৭৩ তম স্থান অর্জন করেছেন।

৫) জয়ন্ত আশিয়া, রাজস্থানের আদর্শ বিদ্যামন্দিরে পড়াশোনা করা ছাত্র জয়ন্ত এ বছর আইএএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

৬) অভিনব দ্বিবেদী, উত্তরপ্রদেশের মথুরা জেলার সরস্বতী বিদ্যামন্দিরে পড়াশোনা করা ছাত্র অভিনব চলতি বছরের আইএএস পরীক্ষায় ১৩৭ তম স্থান অধিকার করেছেন।

৭) প্রতীক্ষা প্রধান, ওড়িশার সরস্বতী শিশু বিদ্যামন্দিরে পড়াশোনা করা ছাত্রী প্রতীক্ষা চলতি বছরে ইউপিএসসি (UPSC) পরীক্ষায় সফল হয়েছেন।


৮) যতীন পারাশার, মধ্যপ্রদেশের গুনা জেলার সরস্বতী শিশু মন্দিরে পড়াশোনা করা এই ছাত্র চলতি বছরে ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

৯) উর্বশী সেঙ্গর, মধ্যপ্রদেশের গোয়ালিয়র সরস্বতী শিশু মন্দিরে পড়াশোনা করা এই ছাত্রী চলতি বছরের ইউপিএসসি-তে সফল হয়েছেন।

১০) বিভোর ভরদ্বাজ, উত্তরপ্রদেশের ছাত্র বিভোর স্কুল জীবনে পড়তেন শিকারপুরের সরস্বতী  বিদ্যামন্দিরে। তিনিও সফল ইউপিএসসি পরীক্ষায়।

১১) হরিশ কুমার, রাজস্থানের ছাত্র হরিশ স্কুল জীবনে পড়তেন সুমেরপুর আদর্শ বিদ্যামন্দিরে। এবছর আইএএস পরীক্ষায় সফল হয়েছেন তিনি।

১২) অবিনাশ কুমার, বিহারের অবিনাশ স্কুল জীবনে শ্রীরানী সরস্বতী বিদ্যামন্দিরে পড়তেন। এ বছরে আইএএস পরীক্ষায় ১৭ তম স্থান অধিকার করেছেন তিনি।

১৩) হিমাংশু কুমার, উত্তরপ্রদেশের ছাত্র হিমাংশু স্কুল জীবনে পড়তেন চাঁদপুরের সরস্বতী বিদ্যামন্দিরে। চলতি বছরের ইউপিএসসি পরীক্ষায় সফল হয়েছেন তিনি।

১৪) রাকেশ মীনা, রাজস্থানের ছাত্র রাকেশ স্কুল জীবনে পড়তেন আদর্শ বিদ্যামন্দিরে। চলতি বছরে ইউপিএসসি-তে উত্তীর্ণ হয়েছেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bjp

Madhyom

bangla news

Bengali news

IAS

RSS

UPSC

IPS

Saraswati Shishu Vidya Mandir


আরও খবর


খবরের মুভি