img

Follow us on

Saturday, Apr 27, 2024

Higher Secondary Exam: বদলাচ্ছে উচ্চমাধ্যমিকের সিলেবাস! প্রশ্ন ফাঁস রুখতে ১১ বছর পর নয়া নিয়ম সংসদের

HS Exam Rule 2024: মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক  সিলেবাস বদল! নিয়ম পরিবর্তনে শনিতে উচ্চ পর্যায়ের বৈঠক সংসদে

img

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি।

  2023-12-16 10:50:26

মাধ্যম নিউজ ডেস্ক: বদলাচ্ছে উচ্চমাধ্যমিকের (Higher Secondary Exam) সিলেবাস। ৪৭ টি বিষয়ে সিলেবাস পরিবর্তনে উদ্যোগী উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। একই সঙ্গে পরীক্ষার প্রশ্নপত্রেও পরিবর্তন আনা হচ্ছে। নিরাপত্তার কথা মাথায় রেখে কড়া পদক্ষেপ করতে চলেছে সংসদ। সূত্রের খবর, প্রতিটি প্রশ্নপত্রে থাকবে একটি ক্রমিক নম্বর। এই নিয়েই হতে চলেছে উচ্চ পর্যায়ের বৈঠক। শনিবার বেলা ১ টা থেকে এই বৈঠক হওয়ার কথা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিদ্যাসাগর ভবনে। বৈঠকে শিক্ষা সংসদের সভাপতি-সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বিষয় বিশেষজ্ঞরা থাকবেন বলে জানা যাচ্ছে। 

সিলেবাসে বদল

আগামী বছর থেকে উচ্চমাধ্য়মিকের পাঠ্যসূচিতে আসতে পারে ডেটা সায়েন্স (Data Science) ও আর্টিফিশায়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) বা এআই।  যদিও এই দুই বিষয় নিয়ে পড়াশোনার পরিকাঠামো বাংলার স্কুলগুলিতে কতটা আছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। এছাড়াও ১১ বছর বাদে একাধিক বিষয়ের সিলেবাস পরিবর্তন হতে চলেছে। অন্যদিকে এবারই আবার একাদশ ও দ্বাদশে আসছে সেমেস্টার সিস্টেম। চালু হতে পারে ওএমআর সিটও। সূত্রের খবর, ২০২৫-২৬ শিক্ষাবর্ষের পরীক্ষা মোট ২ দফায় হতে চলেছে। 

প্রশ্নপত্রে পরিবর্তন

এবছর থেকেই প্রশ্নপত্র ফাঁস রুখতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam) শিক্ষা সংসদ। এবছর প্রশ্নপত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একটি ক্রমিক নম্বর উল্লেখ করবে। যে ক্রমিক নম্বর প্রত্যেকটি প্রশ্নপত্রই থাকবে। শুধু তাই নয় সেই ক্রমিক নম্বর থাকবে সিরিয়ালি। অর্থাৎ কোন প্রশ্নপত্র কোন পরীক্ষার কেন্দ্রে, কোন পরীক্ষার ঘরে থাকছে তা সহজেই চিহ্নিত করা যাবে। আগামী বছরের ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যা চলবে ২৯ তারিখ পর্যন্ত। ইতিমধ্যেই যার প্রস্তুতি শুরু করে দিয়েছে সংসদ। সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে নিরাপত্তায়। 

আরও পড়ুন: কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রি! কনকনে ঠান্ডা পশ্চিমে, কতদিন থাকবে শীতের দাপট?

প্রশ্ন ফাঁস রুখতে পদক্ষেপ

প্রশ্ন ফাঁস থেকে শুরু করে পরীক্ষায় নকল আটকাতে কমিশন একরকম বদ্ধপরিকর। সেই লক্ষ্যে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। প্রশ্নপত্রে সিরিয়াল নম্বর থাকা তারই অঙ্গ বলে মনে করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে মূলত ছাত্র-ছাত্রীদের পরীক্ষার সময় সিরিয়ালি দেওয়া হবে প্রশ্নপত্র। অর্থাৎ ক্রমিক নম্বর অনুযায়ী ছাত্রছাত্রীদের দিতে হবে প্রশ্নপত্র। সম্প্রতি উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam) শিক্ষা সংসদের তরফে একাধিক জেলায় পর্যালোচনামূলক বৈঠক করা হয়েছে। সেই বৈঠকে বিভিন্ন জেলার আধিকারিকদের এই নির্দেশ দেওয়া হয়েছে। প্রশ্নপত্র ক্রমিক নম্বর অনুযায়ী না দিলে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের বিরুদ্ধেও পদক্ষেপ নেবে সংসদ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

higher secondary exam

HS Exam Rule 2024

Higher Secondary Council

HS Council


আরও খবর


খবরের মুভি