img

Follow us on

Thursday, May 09, 2024

Weather Update: কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রি! কনকনে ঠান্ডা পশ্চিমে, কতদিন থাকবে শীতের দাপট?

Winter: শনিবার এখনও পর্যন্ত শহরে মরশুমের শীতলতম দিন! লম্বা শীতের স্পেল বাংলায়

img

শীতের সকাল, কুয়াশার দাপট।

  2023-12-16 09:12:24

মাধ্যম নিউজ ডেস্ক: শীত পড়েছে শহরে। হাসি ফুটেছে শীতবিলাসীদের মুখে। শনিবার ফের ১৪ ডিগ্রির ঘরে নামল কলকাতার তাপমাত্রা। ভোর থেকেই ঠান্ডা হাওয়ার দাপট আর পরিষ্কার আকাশের কারণে শীতের আমেজ ভরপুর শহরে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার এখনও পর্যন্ত মরশুমের শীতলতম দিন। আরও বেশ কিছুদিন শীত চলবে বলেই জানিয়েছে হাওয়া অফিস (Weather Update)।

এখনও পর্যন্ত শীতলতম

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Update) বলছে আগামী সপ্তাহে আরও নামবে পারদ। মঙ্গল ও বুধবার তাপমাত্রা আরও দু ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। এবার লম্বা শীতের স্পেল জারি থাকবে বাংলায়। কলকাতায় আজ তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা এখনও পর্যন্ত মরশুমের শীতলতম। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে ২৪.৬ ডিগ্রি। আজ, সারাদিন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৩ থেকে ৯৪ শতাংশ। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা নামল ১০ বা ৯ এর ঘরে।

ফের পশ্চিমী ঝঞ্ঝা

তবে, মৌসম ভবন জানাচ্ছে, আরব সাগরে ঘূর্ণাবর্ত সঞ্চালনের জেরে ১৬ ডিসেম্বর, শনিবার পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলবে দেশের আবহাওয়ায়। তবে এই পশ্চিমী ঝঞ্ঝা পেরিয়ে গেলেই আগামী ২০ ডিসেম্বর বুধবার থেকে রাজ্যে রাজ্যে আরও বেশি পারদ পতনের সম্ভাবনা রয়েছে। মোটের উপর শীতের অনুকূল পরিস্থিতি সারা দেশেই। আগামী কয়েকদিনে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব ও পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে তাপমাত্রা ৬ ডিগ্রি পর্যন্ত নামতে পারে।

আরও পড়ুুন: রেশন দুর্নীতির তদন্ত নিয়ে রাজ্য পুলিশের ডিজিকে পরামর্শ-চিঠি ইডির

উত্তরবঙ্গের আবহাওয়া

দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকা ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। ফের তুষারপাতের সম্ভাবনা সিকিমে এবং তার প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু এলাকায়। সোম মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা বেশি। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। সিকিমেও কুয়াশার প্রভাব বজায় থাকবে। কুয়াশার সম্ভাবনা প্রবল পার্বত্য জেলা ও কোচবিহারে। তুষারপাত ও হালকা বৃষ্টির পর উত্তরবঙ্গের তাপমাত্রা এবার ক্রমশ  নিম্নমুখী। সমতলের জেলাগুলিতে মঙ্গল, বুধবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather

Weather Update

bangla news

Winter update

Winter

Kolkata winter


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর