img

Follow us on

Tuesday, May 07, 2024

Santipur: রাজ্যের প্রবীণতম তাঁতি, ৯৯ বছরেও কেন পাচ্ছেন না ভাতা?

রাজ্যের প্রবীণতম তাঁতি, ৯৯ বছরেও কেন পাচ্ছেন না ভাতা?

  2023-05-17 21:12:19

বয়স নিরানব্বই। দুবছর আগেও সাবলীল ছিলেন। পুরোদমে নিজের কাজ নিজেই করতেন। এখন আর পারেন না। একসময় কমবয়সীদের সঙ্গে পাল্লা দিয়ে কাটতেন সুতো। তাঁর হাতের জাদুতে টানা আর পোড়েনে প্রাণ পেত তাঁত। এখন আর পারেন না। তবু মাঝে মধ্যে বসে পড়েন সুতো কাটতে।

এই চাকার মতই ঘুরছে মানদা বসাকের জীবন। একবার এই দিক। আরেকবার অন্যদিকে। সেই কোন যুবতী বয়সে বিধবা হয়েছিলেন। দুই ছেলেকে এই তাঁত চালিয়েই মানুষ করেছেন। কিন্তু অভাব তো ঘোচে না। এখনও মাথার ওপর ফুটি ফাটা টিনের চাল। বর্ষা এলে ভেসে যায় ঘর। ভিজে যায় সুতো। থেমে যায় মাকু। বন্ধ হয়ে যায় কাজ। 
 
নাহ শান্তিপুরের মানদা বসাকের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার কোন ঘর আসে না। ৯৯ বছর বয়সেও জোটে না বৃদ্ধ ভাতা। কারণ শান্তিপুর থানার বেলঘড়িয়া ১ নম্বর পঞ্চায়েত খবরই রাখে না এই বৃদ্ধার পরিবারের। যদিও বার বার পঞ্চায়েতে দরবার করেছেন বৃদ্ধা ও তাঁর দুই ছেলে।
  
ক'দিন আগেই কলকাতায় তাঁকে নিয়ে গেছিল রাজ্য সরকার। রাজ্য মহিলা কমিশন ও শিশু নারী কল্যাণ দফতরের তরফে মানদা বসাককে সম্মান দেওয়া হয়। শাল ফুলের মালা মিষ্টি, একটা স্মারক। ব্যাস কর্তব্য শেষ। 
 
কৃতজ্ঞ মানদা বসাক। এখনও মাথ নুইয়েই আছেন। জানাচ্ছেন যারা নিয়ে গেছিল তাঁরা লোক ভাল। অথচ রাজ্যের সরকারের আরেক দফতর স্থানীয় পঞ্চায়েত খোঁজও রাখেনন না। তাঁরা জানেই না কেন ৯৯ বছরে এসেও ন্যূনতম বৃদ্ধা ভাতা জোটে না? অথচ পঞ্চায়েতের দায়িত্বে গত পনেরো বছর তৃণমূল। কেন জোটে না মাথার ওপর ছাদ!
  
প্রধানের মুখে চালু জবাব। তিনি চেষ্টা করবেন। জানতে। বৃদ্ধা মানদা বসাক আজ হঠাত করে বয়স্ক হয়ে যাননি। পনের বছর আগেও তিনি বৃদ্ধা এবং বিধবা ছিলেন। তখনও ভাতা পাননি। আজও সরকারি ভাতা পান না। গ্রাম পঞ্চায়েত প্রধানকে একাধিক বার কাগজ জমা দিয়েও পঞ্চায়েতকে বোঝাতে পারেননি তিনি বয়স্ক হয়েছেন। আগের মত কর্মক্ষম নন। তাঁর সাহায্যের দরকার ।
 
নিজেই জানিয়ে দিলেন। এখনও নিজের কাজেই বাঁচেন। সম্মানের সঙ্গে। সবটা পারেন না যদিও। কিন্তু আর হাত পাতবেন না। ঘরের জন্য কিম্বা বয়স্ক ভাতা বা বিধবা ভাতার জন্য। ৯৯ বছর লড়াত করেছেন নিজের শর্তে। বাকি দিন কটাও ঐ ভাবেই কেটে যাবে।

সরকারের দরকার নেই তাঁর নিজের আঙিনায়।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

west bengal latest news

todays bengali news

latest west bengal news

santipur

weaver

oldest

weavers

oldest weaver

old age allowance

old age pension

old age allowance scheme

old age pension scheme

old age security

allowance

west bengal old age pension news

old age pension west bengal

west bengal weaver

99 years of age

99 years

age

oldest weaver of west bengal

weaver of west bengal

santipur weaver

weaver santipur


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর