img

Follow us on

Sunday, May 05, 2024

Weather Update: নিম্নচাপ দুর্বল হয়ে ঘূর্ণাবর্ত! এবার আসছে শীত, কী বলছে হাওয়া অফিস?

Winter in Kolkata: সপ্তাহান্তেই শীতের দাপট! দিনভর ভিজল কলকাতা

img

মেঘ সরলেই শীতের দাপট শুরু শহরে।

  2023-12-07 20:57:38

মাধ্যম নিউজ ডেস্ক: আবহাওয়া দফতরের (Weather Update) পূর্বাভাস মতোই বৃহস্পতিবার ভিজল কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমান-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। সারাদিন কখনও হালকা আবার কখনও ঝেঁপে বৃষ্টি হয়েছে শহরে। সারাদিনই আকাশ ছিল মেঘলা। সন্ধ্যের পরও বৃষ্টি হয়েছে নানা প্রান্তে। শুক্রবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে মত আবহবিদদের। নিম্নচাপ সরলেই শীতের স্পেল শুরু হবে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। সেই মতো সপ্তাহান্তে শনিবার থেকেই পারদ (Winter in Kolkata) নামতে পারে শহরে।

ঘূর্ণাবর্তে পরিণত নিম্নচাপ

উত্তর-পূর্ব তেলঙ্গানা, সংলগ্ন দক্ষিণ ছত্তিশগড়, দক্ষিণ ওড়িশা এবং অন্ধ্র উপকূলের উপর নিম্নচাপ অঞ্চল দুর্বল হয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে। সেই ঘূর্ণাবর্ত এখন রয়েছে দক্ষিণ ছত্তীসগঢ় এবং সংলগ্ন বিদর্ভ অঞ্চলে। এই ঘূর্ণাবর্তের কারণেই দক্ষিণবঙ্গের বেশির ভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। উত্তরবঙ্গের কিছু অংশেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার সকাল থেকে শহরে বৃষ্টির দাপট কমবে বলে মনে করা হচ্ছে। শুক্রবার বৃষ্টির পূর্বাভাস জারি থাকছে দুই মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, হাওড়া, পুরুলিয়া দুই বর্ধমান সহ একাধিক জায়গায়। নিম্নচাপ সরলেই আগামী তিন দিনে সর্বনিম্ন তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আরও পড়ুন: ‘জাতীয় সঙ্গীতকে সম্মান করুন, হাতিয়ার নয়’ হাইকোর্টে ফের ধাক্কা রাজ্যের

মেঘ সরলেই পারদ পতন

আলিপুর আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, মেঘ সরলে তাপমাত্রা আরও কিছুটা নামবে। শুক্রবারের পর রাজ্যে উত্তুরে হাওয়ার পথ খুলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই ঠান্ডা (Winter in Kolkata) উপভোগ করতে পারেন শহরবাসী। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সপ্তাহে তাপমাত্রা অনেকটাই নেমে যেতে পারে। আগামী মঙ্গলবারের মধ্যে রাতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস নামবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। বের করতে হবে সোয়েটার, মাফলার। এবার শীতের লম্বা ইনিংসের অপেক্ষায় শহরবাসী।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Weather Update

bangla news

Rain Forecast

Cyclone Michaung


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর