img

Follow us on

Saturday, May 04, 2024

IIT Kharagpur: খড়্গপুর আইআইটি থেকে বার্ষিক ১ কোটি ৭০ লক্ষ টাকার চাকরি পেলেন দুই ছাত্র

খড়্গপুর আইআইটিতে ক্যাম্পাসিংয়ে ব্যাপক চাকরি…

img

প্রতীকী চিত্র।

  2023-12-03 18:30:48

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ব বাজারে যখন চাকরির মন্দা, সেখানে আশার আলো বাংলার আইআইটিতে। খড়্গপুর আইআইটিতে (IIT Kharagpur) ক্যাম্পাসিংয়ে বার্ষিক ১ কোটি ৭০ লক্ষ টাকার চাকরি পেলেন দুই ছাত্র। শুক্রবার থেকেই ক্যাম্পাসে ক্যাম্পাসিং শুরু হয়েছে। ‘অ্যাকাদেমিয়া ইন্ডাস্ট্রি কনক্লেভ’(এআইসি) আয়োজনে চলছে এই চাকরির নিয়োগ। ইতিমধ্যেই ৭৭১ টির বেশি চাকরির নিয়োগ পত্র দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আইআইটির বক্তব্য (IIT Kharagpur)

খড়্গপুর আইআইটি (IIT Kharagpur) সূত্রে জানা গিয়েছে, ৬১ টি সংস্থায় ১২১ টি প্রোফাইলে চাকরির সুযোগ নিয়ে এসেছিল। ১৯ জন পড়ুয়া আন্তর্জাতিক নিয়োগ পেয়েছেন। ৪০ জন ছাত্র বার্ষিক ৯০ লক্ষ টাকার বেশি বেতানের চাকরি পেয়েছেন। আরও ৬ জন পেয়েছেন এক কোটি টাকার বেশি বেতনের চাকরি। সবথেকে নজর কেড়েছে কম্পিউটার সাইন্স এবং গণিত বিভাগের দুই ছাত্রের চাকরি। তাঁরা বার্ষিক ১ কোটি ৭০ লক্ষ টাকার চাকরির সুযোগ পেয়েছেন বলে জানা গিয়েছে।

অধ্যাপকের বক্তব্য

সূত্রে আরও জানা গিয়েছে, প্রথম দিনেই প্রি-প্লেসমেন্ট অফার সহ মোট ৭৭১ টি নিয়োগ পত্র পাওয়া গিয়েছে। ওই ৭৭১ টি নিয়োগ পত্রের মধ্যে প্রি-প্লেসমেন্টে ৪৪১ জন আগেই সুযোগ পেয়েছেন। বাকি ৩৩০ জন পড়ুয়া প্রথম দিনে ক্যাম্পাসিংয়ে পেয়েছেন। এই প্রসঙ্গে আইআইটির কেরিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক রাজীব মাইতি বলেন, “এবার বিশ্ব জুড়ে চাকরির বাজার খারাপ। প্রথম দিনের চাকরির সাফল্য বেশ সন্তোষজনক। গতবারের প্রি-প্লেসমেন্টে বেশি থাকা সত্ত্বেও ৭৬০ জন চাকরি পেয়েছেন। এবার প্রি-প্লেসমেন্টে কম থাকা সত্ত্বেও চাকরির বেশি পেয়েছে।”

পড়ুয়ার বক্তব্য

আইআইটির (IIT Kharagpur) কম্পিউটার সাইন্সের ছাত্র সৌভিক রাণা বলেছেন, “আমাদের প্রতিষ্ঠান থেকে এই নিয়োগ অত্যন্ত আশা ব্যাঞ্জক। বড় বড় ট্রেডিং সংস্থাগুলি সফটওয়্যারে যে ভাবে অন্যবার নিয়োগ করে থাকে এবছর সেভাবে হয়নি। এই বাজারে আমি চাকরি পেয়েছি এটাই বড় প্রাপ্তি।” আরেক ছাত্র কেমিক্যাল ইঞ্জিনারিংয়ের ছাত্র মনোসিজ সরকার বলেন, “যতটা আশা করেছিলাম ততটা পাইনি। কিন্তু সময়ের কথা মাথায় রেখে বলা যায় চাকরি হয়েছে এটাই বড় কথা।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

IIT Kharagpur

bangla news

Bengali news

students

jobs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর