img

Follow us on

Tuesday, May 07, 2024

Naihati: বড়মার কষ্টিপাথরের মূর্তিতে চক্ষুদান ও প্রাণ প্রতিষ্ঠা ঘিরে উৎসবে মাতলেন নৈহাটিবাসী

নৈহাটির বড়মার নবনির্মিত মন্দিরের কবে উদ্বোধন হবে জানেন?

img

নৈহাটির বড় মা (সংগৃহীত ছবি)

  2023-10-28 16:37:46

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবার সকালে নবনির্মিত মন্দিরে নৈহাটির (Naihati) বড়মার কষ্টিপাথরের মূর্তিতে চক্ষুদান ও প্রাণ প্রতিষ্ঠা হল। শুক্রবার সেই মূর্তিতে মহা স্নান হয়েছে। হয়েছে চণ্ডীপাঠ, গীতা পাঠ, ঘট পুজো, হোম যজ্ঞ এবং বেদি পূজন। যা দেখতে বহু মানুষ হাজির হয়েছিলেন বড়মার মন্দির চত্বরে। স্বর্ণালঙ্কারে মাকে সাজানো হয়, অনেকটা দক্ষিণেশ্বরের ভবতারিনী মায়ের মতো করে। এদিন সকাল থেকে মহাসমারোহে সাড়ে চার ফুটের কষ্টিপাথরের মূর্তিতে মাকে প্রতিষ্ঠা করা হয়। আর ধর্মীয় অনুষ্ঠানে হাজার হাজার ভক্ত সামিল হন। পুজোর পরে  ভক্তদের উদ্দেশ্যে ভোগ বিতরণ করা হয়।

কী বললেন মন্দির কমিটির সাধারণ সম্পাদক? (Naihati)

নৈহাটি (Naihati) বড় মা মন্দির কমিটির সাধারণ সম্পাদক তাপস ভট্টাচার্য বলেন, এতদিন মা'র ফটো ফ্রেমে পুজো হতো। ১০০ বছরে পদার্পণ করে বড়মার কষ্টিপাথরে মূর্তিতে পুজো হবে। মায়ের প্রাণ প্রতিষ্ঠার পর নিত্য পুজো হবে। সাড়ে চার ফুটের এই মূর্তি তৈরি করেছেন রাজস্থানের শিল্পী ধর্মেন্দ্র সাউ। বড়মা বহু মানুষের কাছে আবেগ। হাজার হাজার ভক্তদের দাবি মেনেই এই মূর্তি তৈরি করা হলো। একেবারে নিয়ম নিষ্ঠার সঙ্গে  চার বেলা পুজো হবে, ভোগ দেওয়া হবে। সোনার গয়নায় মাকে সাজানো হয়েছে। যার জন্য নিরাপত্তার ব্যবস্থা জোরদার ব্যবস্থা করা হয়েছে।

বড়মা মন্দির কমিটির ট্রাস্টির সভাপতির কী বক্তব্য?

নৈহাটি (Naihati) পুরসভার চেয়ারম্যান তথা বড়মা মন্দির কমিটির ট্রাস্টির সভাপতি অশোক চট্টোপাধ্যায় জানিয়েছেন, রবিবার ১২. ৫০ মিনিটে নবনির্মিত মন্দিরের উদ্বোধন হবে। সেই উদ্বোধন অনুষ্ঠানে বহু বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন। তিনি আরও বলেন, ভক্তদের দানে একটি অসাধারণ মন্দির তৈরি হয়েছে। চারতলার মন্দিরের একতলায় মা অধিষ্ঠান করবেন। হবে ধর্মশালা ও বৃদ্ধাশ্রম। এদিকে কালী পুজোর সময় ২২ ফুটের যে বড়মার পুজো হয় তারও প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। শুরু হয়েছে কাঠামো পুজো। ফলে, বড়মাকে কেন্দ্র করে জাঁকজমকভাবে উৎসবে মেতে উঠেছেন নৈহাটিবাসী।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Naihati

boro ma


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর