img

Follow us on

Friday, Apr 26, 2024

Mid-Day Meal: মিড ডে মিলের হিসেব খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় অডিট দল, ট্যুইট শুভেন্দুর

Mid-Day Meal: পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী পোষণ তহবিলের সংগঠিত তছরুপ ও অপব্যবহারের অভিযোগ তোলেন শুভেন্দু অধিকারী।

img

শুভেন্দু অধিকারী

  2023-03-17 17:53:24

মাধ্যম নিউজ ডেস্ক: মিড ডে মিলের (Mid-Day Meal) পরিস্থিতি খতিয়ে দেখতে সম্প্রতি রাজ্যে এসেছিল কেন্দ্রীয় প্রতিনিধি দল। আর এবার মিড ডে মিলের খরচ সংক্রান্ত হিসেব খতিয়ে দেখতে আজ রাজ্যে আসছে কেন্দ্রীয় অডিট দল। আজ থেকেই শুরু হবে অনুসন্ধান। রাজ্যে বিশেষ অডিট দল আসার জন্যে ট্যুইটে শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) জানিয়েছেন, তিনি ‘কেন্দ্রীয় অডিট ও অ্যাকাউন্টস’ বিভাগের বিশেষ অডিট দলকে স্বাগত জানাচ্ছেন। তিনি আরও জানিয়েছেন, রাজ্যের মোট ৫ টি জেলায় প্রধানমন্ত্রী পোষণ তহবিলের (মিড ডে মিলের) হিসেব খতিয়ে দেখার কাজ শুরু হবে আজ থেকেই। প্রথমে উত্তর ২৪ পরগনার স্কুল দিয়েই শুরু হবে। তবে কোন স্কুলে কেন্দ্রীয় দল পৌঁছে যাবে তা ঠিক করা নেই। তবে তাঁরা রাজ্যের যে কোনও স্কুলেই পৌঁছে যেতে পারেন।

শুভেন্দু আরও জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর হিঙ্গলগঞ্জ সফরের জন্য মিড-ডে মিলের তহবিল থেকে লক্ষ লক্ষ টাকার অবৈধ অপসারণেরও তদন্ত করা উচিত অডিট টিমকে। আবার গত নভেম্বরে উত্তর ২৪ পরগনায় কম্বল বিতরণের জন্য যে অর্থ খরচ করা হয়েছে, সেই টাকাও মিড-ডে মিলের তহবিলের থেকে সরানো হয়েছে কিনা, এ নিয়েও খতিয়ে দেখা উচিত। রাজ্য সরকারকে কটাক্ষ করে তিনি লিখেছেন, বাংলার সরকার দেউলিয়া হয়ে গিয়েছে৷ আপৎকালীন তহবিল ও মুখ্যমন্ত্রীর রিলিফ ফান্ডে কোনও অর্থ নেই৷ তার পরও অর্থ-কম্বল প্রদান চলছে৷ এগুলো ফটোর জন্য করছেন। এমনকী বগটুই কাণ্ডে নিহতের পরিবারদের অর্থ মিড ডে মিলের তহবিল থেকেই দেওয়া হয়েছে৷ 

মিড ডে মিলের (Mid-Day Meal) হিসেব দেখতে রাজ্যে কেন্দ্রীয় অডিট দল

সম্প্রতি পশ্চিমবঙ্গে কেন্দ্রের মিড ডে মিল বা প্রধানমন্ত্রী পোষণ তহবিলের সংগঠিত তছরুপ ও অপব্যবহারের অভিযোগ তোলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। বগটুই হত্যাকাণ্ডে নিহতদের পরিবারকে মিড-ডে মিলের (Mid-Day Meal) ফান্ড থেকে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে বলেও অভিযোগ তোলেন রাজ্যের বিরোধী দলনেতা। তাই নিয়ে কেন্দ্রের কাছে নালিশ ঠোকেন শুভেন্দু অধিকারী। তার পরই ক্যাগকে নিয়ে রাজ্যের মিড ডে মিলের বরাদ্দ অর্থের বিশেষ অডিট করানোর জন্য আর্জি জানায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। কেন্দ্রের দেওয়া টাকা ঠিক মত ব্যবহার করা হয়েছে কিনা বা কোথায় মিড ডে মিলের টাকা ব্যবহার করা হয়েছে তা জানতেই এই অডিটের নির্দেশ দেওয়া হয়। তারই প্রেক্ষিতে এই অডিট টিম আসছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: কুন্তলের থেকে নেওয়া টাকা ফেরত দিলেন বনি! ইডির নজরে আর কোন টলি-তারকা?

খাবারের গুণমান দেখতে এসেছিলেন কেন্দ্রীয় প্রতিনিধিরা

এর আগে, মিড ডে মিলের (Mid-Day Meal) গুণমান নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল। অভিযোগ ওঠে, কোথাও মিড ডে মিলের মধ্যে মিলেছে সাপ। কোথাও ড্রামে পাওয়া গেছে মরা ইঁদুর। কোথাও আবার খিচুড়ির মধ্যে টিকটিকি মেলার অভিযোগ ওঠে। সেই সব অভিযোগের প্রেক্ষিতে মিড ডে মিল প্রকল্পের হাল হকিকত খতিয়ে দেখতে ৩০ জানুয়ারি রাজ্যে আসে কেন্দ্রীয় প্রতিনিধি দল। ৮ দিনে ৮ জেলার ৩০টি স্কুলে রাজ্য সরকারি আধিকারিকদের সঙ্গে নিয়ে ঘুরে দেখেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। সঙ্গে ছিলেন রাজ্য সরকারের আধিকারিকরা। তারা খতিয়ে দেখেন মিড মিলের সুবিধা কারা পাচ্ছে? রাজ্য সরকার স্কুলগুলিকে কীভাবে টাকা পাঠাচ্ছে? যে টাকা স্কুলগুলিতে বরাদ্দ হচ্ছে, তা কতটা কার্যকরী হচ্ছে? মিড ডে মিলের পরিকাঠামো কেমন? রান্নাঘরের কী অবস্থা? ছাত্র-ছাত্রীরা পর্যাপ্ত পুষ্টি পাচ্ছে কি না? খাবার পরীক্ষা হয় কিনা? পরিদর্শনের পর ফের বিকাশ ভবনে বৈঠক করেন জয়েন্ট রিভিউ মিশনের প্রতিনিধিরা। দিল্লি ফিরে গিয়ে ওই দল যে রিপোর্ট পেশ করে। আর এবার খরচের হাল-হকিকত খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় দল।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Suvendu Adhikari

mid day meal

Mid-day meal

PM Poshan scheme


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর