img

Follow us on

Sunday, May 05, 2024

Madhyamik Higher Secondary Results: মে মাসেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা, আগামী বছর পরীক্ষা কবে?

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা এ মাসেই, কবে জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-04-26 07:57:04

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী মাসের প্রথম সপ্তাহেই ফল বের হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Higher Secondary Results)। পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যেই ফল প্রকাশিত হয়ে আসছে গত কয়েক বছর ধরে। এবারও তার অন্যথা হচ্ছে না। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মাধ্যমিকে ফল প্রকাশিত হবে ২ মে। আর ৮ মে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট।

আগামী বছর পরীক্ষা কবে? (Madhyamik Higher Secondary Results)

আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার তারিখও জানিয়ে দেওয়া হয়েছে। ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ ফেব্রুয়ারি। শেষ হবে ওই মাসেরই ২৪ তারিখে। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ। শেষ হবে ১৮ মার্চ। ২২ এপ্রিল পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, “ফল প্রকাশের চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। মে মাসের প্রথম সপ্তাহেই আমরা রেজাল্ট প্রকাশ করব।” ১৯ এপ্রিল শুরু হয়েছে লোকসভা নির্বাচন। নির্বাচন হবে সাত দফায়। তাই মে মাসে ফল প্রকাশ হলে, তা হবে নির্বাচনের মধ্যেই। এ প্রসঙ্গে রামানুজ বলেছিলেন, “লোকসভা নির্বাচনের মধ্যেই মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করার ক্ষেত্রে কোনও আইনগত বাধা নেই। তাই আমরা নির্দিষ্ট দিনেই রেজাল্ট বের করতে পারব (Madhyamik Higher Secondary Results)।”

৯০ দিনের মধ্যেই ফল প্রকাশ

এ বছর মাধ্যমিক পরীক্ষা শেষের পরেই ব্রাত্য জানিয়েছিলেন ফল প্রকাশ হবে ৯০ দিনের মধ্যেই। মাধ্যমিক পরীক্ষা শেষ হওযার পর ৯০ দিন হচ্ছে ১২ মে। তার আগেই জোড়া পরীক্ষার ফল বের করে দিচ্ছে রাজ্যের শিক্ষা দফতর।বিগত বছরগুলিতে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট লগ ইন করে দেখা গিয়েছে মাধ্যমিকের ফল। এবারও সেভাবেই দেখা যাবে রেজাল্ট। এবারও রেজাল্ট দেখা যাবে wbbse.wb.gov.in এবং wbresults.nic.in-এ। রেজাল্টের দিনগুলিতে চালু রাখা হবে ওয়েবসাইট দু’টি।

আরও পড়ুুন: “চোখের জল ধরে রাখতে পারিনি”, কেন কাঁদলেন প্রধানমন্ত্রী?

পর্ষদ সূত্রে খবর, রেজাল্টের দিনই মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া হবে। মাধ্যমিকের ক্ষেত্রে ২ মে পর্ষদের নির্দিষ্ট ক্যাম্প অফিস থেকে মার্কশিট ও সার্টিফিকেট বিলি করা হবে স্কুলগুলিকে। জানা গিয়েছে, এবার মানব শ্রম কমিয়ে যন্ত্রের ভূমিকা বাড়িয়ে দেওয়া হয়েছে। তাই ভুল হওয়ার সম্ভাবনা এবার আগের চেয়ে অনেক কম হবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। যন্ত্রনির্ভর কাজ হওয়ায় বজায় থাকবে স্বচ্ছতাও (Madhyamik Higher Secondary Results)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

madhyamik result

news in bengali

Madhyamik Higher Secondary Results

Higher Secondary Result

result 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর