img

Follow us on

Monday, Apr 29, 2024

Recruitment Scam: রাজ্যের সম্মতির অভাবে আটকে চার্জ গঠন, নিয়োগ মামলায় অভিযোগ সিবিআইয়ের

Calcutta High Court: একাধিক আধিকারিকের বিরুদ্ধে চার্জ গঠনে দ্রুত অনুমতি দিক রাজ্য, সময় বেঁধে দিল হাইকোর্ট

img

নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের বিরুদ্ধে হাইকোর্টে অভিযোগ সিবিআইয়ের।

  2024-03-05 18:11:06

মাধ্যম নিউজ ডেস্ক: স্কুলে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) সংক্রান্ত মামলায় ফের একবার রাজ্যের দিকেই আঙুল তুলল সিবিআই। এখনও একাধিক সরকারি আধিকারিকের বিরুদ্ধে রাজ্যের মুখ্যসচিবের অনুমোদন না থাকায় চার্জ ফ্রেম করা যাচ্ছে না বলে হাইকোর্টে জানাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই-এর কথা শুনে এবার এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত সরকারি পদে থাকা ব্যক্তিদের বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে চার্জ গঠনের অনুমতি দিতে রাজ্য সরকারকে সময় বেঁধে দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

আদালতের পর্যবেক্ষণ

সিবিআইয়ের অভিযোগের প্রেক্ষিতে সোমবার আদালতের পর্যবেক্ষণ হয় অনুমতি দিতে হবে অথবা খারিজ করতে হবে। অনন্তকাল এ নিয়ে সময় নষ্ট করা যাবে না। প্রসঙ্গত, সিবিআই চার্জশিট দিলেও রাজ্য সরকার দুর্নীতি (Recruitment Scam) দমন আইনের ধারার ব্যাপারে অনুমতি না দেওয়ায় নিম্ন আদালতে চার্জ গঠন করা যাচ্ছে না বলে বার বার অভিযোগ উঠেছে। যদিও রাজ্যের তরফে যুক্তি ছিল, আদালতের নির্দেশে তদন্ত হওয়ায় রাজ্যের অনুমোদনের প্রয়োজন নেই। অভিযোগ, সে কথা রাজ্যের তরফে কোর্টে (Calcutta High Court) লিখিত ভাবে কখনও বলা হয়নি।

আরও পড়ুন: পোর্টাল তৈরির পথে কমিশন, ভোটে অবৈধ লেনদেনে নজর রাখবে ইডি-আয়কর?

রাজ্যের উপর ক্ষুব্ধ

এসএসসি মামলায় (Recruitment Scam) অভিযুক্তদের বিরুদ্ধে কি চার্জশিট দাখিল হয়েছে? এদিন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিশেষ বেঞ্চের বিচারপতি দেবাংশু বসাক এই প্রশ্ন করেন সিবিআই-কে। এখানেই  কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানায়, চার্জশিট হয়েছে। কিন্তু সরকারি অফিসারদের বিরুদ্ধে চার্জ ফ্রেম করতে গেলে রাজ্য সরকারের অনুমতি লাগে। ২০২২ সালে রাজ্যের কাছে সেই চার্জ ফ্রেম করার অনুমতি চাওয়া হলেও, এখনও পর্যন্ত তারা কোনও উত্তর পাননি বলেই দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। এই কথা শুনে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আজ, মঙ্গলবারের মধ্যে এ ব্যাপারে নিজের অবস্থান জানাতে হবে রাজ্যকে। বিচারপতি রাজ্যের থেকেও জানতে চান, কত সময় লাগে এই কাজ করতে। তখন রাজ্য জানায়, কিছুটা সময় লাগে। কারণ সমস্ত নথি যাচাই করে দেখে তারপর সিদ্ধান্ত নিতে হয়। এরপর সরাসরি রাজ্যের উদ্দেশে প্রশ্ন তুলে বিচারপতি বলেন, ‘সময় লাগে সেটা বুঝলাম, কিন্তু কত সময় ? দুই বছর?’

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

West Bengal

bangla news

Recruitment scam

state government

Bengal Government

recruitment case


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর