img

Follow us on

Tuesday, May 07, 2024

South 24 Parganas: সহায়ক মূল্যে চাষিদের পরিবর্তে ব্যবসায়ীদের থেকে ধান কেনা হচ্ছে! চাঞ্চল্য

কিষাণ মান্ডিতে দাপিয়ে বেড়াচ্ছে ফড়ে, ব্যবসায়ীরা, ক্ষুব্ধ চাষিরা

img

কিষাণ মান্ডিত চলছে ধান বিক্রি (নিজস্ব চিত্র)

  2024-01-09 14:02:05

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্য সরকারের উদ্যোগে রাজ্যজুড়ে চাষিদের থেকে সহায়ক মূল্যে ধান কেনা চলছে। এনিয়ে ঘটা করে সরকারের পক্ষ থেকে প্রচারও চালানো হচ্ছে। কিষাণ মান্ডিতে কাউন্টার খুলে চাষিদের থেকে সরাসরি ধান কেনা হয়। রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) জেলায় চাষিদের থেকে ধান কেনা শুরু হয়েছে। এই জেলার পাথরপ্রতিমা ব্লকের গঞ্জের বাজার কিষাণ মান্ডিতে চাষিরা ধান বিক্রি করতে চরম তিক্ত অভিজ্ঞতার শিকার হচ্ছেন। চাষিদের পরিবর্তে ব্যবসায়ীদের থেকে ধান কেনা হচ্ছে বলে অভিযোগ।

ঠিক কী অভিযোগ? (South 24 Parganas)

দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas) জেলার পাথরপ্রতিমা ব্লকের গঞ্জের বাজার কিষাণ মান্ডিতে সরকারি উদ্যোগে সহায়ক মূল্যে চাষিদের থেকে ধান কেনা চলছে। সেই মতো এই ব্লকের বিভিন্ন গ্রাম থেকে চাষিরা ধান নিয়ে এসে সেখানে হাজির হয়েছেন। চাষিদের সকাল থেকে বসিয়ে রেখে ব্যবসায়ীদের ধান আগে নেওয়া হচ্ছে বলে অভিযোগ। পাশাপাশি বস্তায় অতিরিক্ত মাপের ধান আনলে চাষিদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। চাষিদের থেকে ধান নেওয়ার কথা বলা হলেও ফড়ে, ব্যবসায়ীদের থেকে বেশি করে ধান কেনা হচ্ছে।

চাষিরা কী বললেন?

বাবলু জানা, তপন বারিক, সুমিত মণ্ডল নামে চাষিদের বক্তব্য, সকাল থেকে আমরা ধান বিক্রয় কেন্দ্রে বসে রয়েছি। ব্যবসায়ীদের থেকে ধান কেনা হচ্ছে। আমাদের মতো চাষিরা কেউ ধান বিক্রি করতে পারছে না। আগে অতিরিক্ত ধান নেওয়া হত। রাজ্য জুড়ে চাষিরা আন্দোলন করার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে এখন তা বন্ধ হয়েছে। তবে, ধান কেনা নিয়ে দুর্নীতি বন্ধ হয়নি। অনেকে ধান বিক্রি করতে না পেরে ফের বাড়ি ফিরে যাচ্ছেন।

কর্তৃপক্ষ কী সাফাই দিলেন?

ধান বিক্রয় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক প্রকাশ মণ্ডল বলেন, ৫০ কেজির বেশি হলে শ্রমিকরা অনেক সময় টাকা দাবি করছেন। অভিযোগ আসলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। চাষিদের সঙ্গে কিছু ব্যবসায়ী হয়তো আসছেন। তবে, চাষিদের আমরা বেশি প্রাধান্য দিচ্ছি। ধান কেনার ক্ষেত্রে কোনও দুর্নীতি করা হচ্ছে না।  

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

South 24 Parganas

West Bengal

bangla news

Bengali news

Businessman

Farmers

cm of west bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর