img

Follow us on

Thursday, May 16, 2024

Lok Sabha Election 2024: ভোটে ব্যবহৃত গাড়িতে জিপিএস ট্র্যাকিং, আরও চার আয়-ব্যয় পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

Election Commission: শান্তিপূর্ণ, অবাধ নির্বাচনের স্বার্থে রাজ্যে আরও কী কী পদক্ষেপ কমিশনের?

img

শান্তিপূর্ণ ভোটের জন্য সক্রিয় নির্বাচন কমিশন।

  2024-04-08 18:58:56

মাধ্যম নিউজ ডেস্ক: ভোটে (Lok Sabha Election 2024) কারচুপি রুখতে সক্রিয় নির্বাচন কমিশন (Election Commission)। সেই জন্যই এবার ভোটের কাজে ব্যবহার করা সব গাড়িতেই থাকবে ‘জিপিএস লোকেশন ট্র্যাকিং সিস্টেম’। ডিসিআরসি থেকে ভোটগ্রহণে যাবতীয় জিনিসপত্র নেওয়ার পর তা সঠিক ভাবে ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছচ্ছে কি না সে বিষয়ে নজর রাখবে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে ডিসিআরসি থেকে জিনিসপত্র দেওয়ার পর তা সঠিক পথে ভোটকেন্দ্রে পৌঁছেছে কি না জিপিএস মারফত সেই বিষয়ে নজর রাখা হবে। রাজ্যে ভোটে কোথায় কীভাবে কত টাকা খরচ করছে রাজনৈতিক দলগুলি তা নিয়েও সজাগ দৃষ্টি কমিশনের। তাই পশ্চিমবঙ্গের জন্য আরও চার জন আয়-ব্যয় পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন।

জিপিএস ট্র্যাকিং

ভোটের (Lok Sabha Election 2024) কাজে ব্যবহৃত গাড়িতে এর আগে জিপিএস ট্র্যাকিংয়ের ব্যবস্থা রাখা হত। সে ক্ষেত্রে বাছাই করা কিছু গাড়ির ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার করা হত। কিন্তু এবার নির্বাচনের কাজে ব্যবহার করা সব গাড়িতে এই প্রযুক্তির ব্যবহার করতে চাইছে কমিশন (Election Commission)। গত শনিবার ছিল প্রথম দফার নির্বাচনের ভোটকর্মীদের প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণেই নির্বাচন কমিশনের তরফে ভোটকর্মীদের সে কথা জানিয়ে দেওয়া হয়েছে। ভোটের দিন ‘ডিসপার্সন সেন্টার অ্যান্ড রিসিপ্ট সেন্টার’ (ডিসিআরসি) থেকে ভোট সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম সংগ্রহ করে ভোটগ্রহণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। আবার ভোট শেষ হয়ে গেলে তা আবার ‘স্ট্রং রুমে’ রেখে আসতে হয়। এই সময় অনেক ক্ষেত্রে কারচুপির অভিযোগ ওঠে। তাই এবার এই বিষয়ে কড়া নজর রাখার জন্য এই কাজে ব্যবহৃত গাড়িগুলিতে ‘জিপিএস লোকেশন ট্র্যাকিং সিস্টেম’এর ব্যবস্থা থাকবে।

আরও পড়ুন: লোকসভায় ভালো ফল না করলে সরে দাঁড়ান রাহুল, পরামর্শ প্রশান্ত কিশোরের

আয়-ব্যয় পর্যবেক্ষক নিয়োগ

রাজ্যের জন্য আরও চার জন আয়-ব্যয় পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন (Election Commission)। লোকসভা ভোটে (Lok Sabha Election 2024) টাকার অপব্যবহার রুখতে কাজ করবেন আয়-ব্যয় পর্যবেক্ষকেরা। কমিশন সূত্রে খবর,  আগামী ৭ মে তৃতীয় দফায় মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর আসনে ভোটগ্রহণ রয়েছে। ওই দিনই ভোট হবে ভগবানগোলা বিধানসভা উপনির্বাচনেরও। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের জন্য কমিশন আয়-ব্যয়ের পর্যবেক্ষক হিসাবে পাঠাচ্ছে কেন্দ্রীয় রাজস্ব বিভাগের আধিকারিক অজয়কুমার শুক্লকে। মুর্শিদাবাদের পাশাপাশি ভগবানগোলাতেও কাজ করবেন ২০১৩ সালের ওই আইআরএস অফিসার। মালদহ উত্তর আসনের জন্য আইআরএস অফিসার আরএম প্রকাশকে রাজ্যে পাঠাচ্ছে কমিশন। আইআরএস অফিসার বুরানাগা সন্দীপ আয়-ব্যয় পর্যবেক্ষক হিসাবে কাজ করবেন মালদহ দক্ষিণ আসনে। জঙ্গিপুর আসনের জন্য কমিশন পাঠাচ্ছে আরআরএস বিক্রম কৌশিককে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Election Commission

Lok Sabha Election 2024

GPS Tracker


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর