img

Follow us on

Monday, May 06, 2024

Kolkata Metro: চালকহীন মেট্রো কলকাতায়! ইস্ট-ওয়েস্ট রুটে সফল হয়েছে ট্রায়াল রান

Driverless Metro: চালক ছাড়াই মেট্রো! ট্রায়াল রান সফল হলেই চূড়ান্ত রুট

img

চালকহীন মেট্রো চলবে কলকাতায়।

  2024-01-13 18:55:20

মাধ্যম নিউজ ডেস্ক: শীঘ্রই চালকহীন মেট্রো চলবে কলকাতায় (Kolkata Metro)। শিয়ালদহ থেকে সল্টলেক পর্যন্ত এবং হাওড়া ময়দান থেকে সল্টলেক পর্যন্ত চালকহীন মেট্রোর ট্রায়াল রান  ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। সফল ট্রায়াল রানের পরেই এই দুই লাইনে চালকহীন মেট্রো চালু করা হবে, বলে মেট্রো রেল সূত্রে খবর। দিল্লির পর দেশের মধ্যে দ্বিতীয় কলকাতা শহরে এই মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে। 

অত্যাধুনিক প্রযুক্তি 

মেট্রো (Kolkata Metro) সূত্রে খবর, অটোমেটিক ট্রেন অপারেশন (এটিও) প্রযুক্তির সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে। সেক্ষেত্রে কোনও মোটরম্যান বা চালক ছাড়াই একপ্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটবে মেট্রো রেল। যে রুটে এই অটোমেটিক মেট্রো চলবে, সেখানে সিগন্যালিং ব্যবস্থা পরিচালিত হবে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোলের (CBTC) সিস্টেমের মাধ্যমে। উন্নততর এই সিগন্যালিং সিস্টেম রয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রো রুটে। সেই কারণে এই রুটে অটোমেটিক ট্রেন অপারেশন প্রযুক্তিতে চালকহীন মেট্রো চালানো সম্ভব হবে। চালকযুক্ত মেট্রোতে ‘হিউম্যান এরর’ হওয়ার সম্ভাবনা থাকে। তবে এক্ষেত্রে সেটা নেই।

আরও পড়ুন: নজরে চিন! দেশে তৈরি লাইট ব্যাটল ট্যাঙ্ক ‘জোরাবর’-এর পরীক্ষা শুরু লাদাখে

বিনা চালকের রেকে ঝুঁকি কম 

শুক্রবার কলকাতা মেট্রোর (Kolkata Metro) জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি প্রযুক্তি নির্ভর এই মেট্রো চলাচল ব্যবস্থা খতিয়ে দেখেন। কলকাতা মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, ভবিষ্যতে নিউ গড়িয়া–এয়ারপোর্ট এবং জোকা মেট্রো রুটেও চালকবিহীন পরিষেবা চালু হবে। ইতিমধ্যেই ইস্ট-ওয়েস্ট রুটে যাত্রী ছাড়া বিনা চালকের রেক চালিয়ে মহড়া সফল হয়েছে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে চালকের ভুলে ঝুঁকিপূর্ণ যাত্রার সাক্ষী হয়েছেন যাত্রীরা। অর্থাৎ হিউম্যান এরর হয়। ভুল করে চালক ডান–দিকের বদলে বাঁ–দিকের বোতামে হাত দিয়ে ফেলেন। তখন আচমকাই প্ল্যাটফর্মের উল্টোদিকে মেট্রোর দরজা খুলে যায়। দরজা খোলা রেখেই মেট্রো এক স্টেশন থেকে অন্য স্টেশনে পৌঁছে যাওয়ার সাক্ষী থেকেছেন যাত্রীরা। কিন্তু চালকবিহীন রেকগুলি যন্ত্রের সাহায্যে পরিচালিত হবে। ফলে এড়ানো যাবে হিউম্যান এরর।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Driverless Metro

Trail Run

East-West Route


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর