img

Follow us on

Monday, Apr 29, 2024

Indian Railways: হাওড়া-বর্ধমান মেন লাইনে বেশ কিছু লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন বাতিল

এক মাস বিঘ্নিত হবে রেল পরিষেবা, কোন লাইনে? জেনে নিন বিশদে

img

প্রতীকী ছবি।

  2023-07-18 12:28:16

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া-বর্ধমান মেন শাখায় ব্যান্ডেল-শক্তিগড় বিভাগের আদিসপ্তগ্রাম স্টেশনের উপর উড়ালপুল তৈরি হবে। তার জন্য আগামী ২০ জুলাই থেকে ২৪ অগাস্ট পর্যন্ত ওই শাখায় বিঘ্নিত হবে রেল (Indian Railways) পরিষেবা। এর জন্য বেশ কিছু সময়ের জন্য ওই দুই স্টেশনের মাঝে থাকা লেভেল ক্রসিংগুলি খোলা থাকবে। কোনও কোনও ক্ষেত্রে ট্রেনের পাওয়ার ব্লকও করা হবে। এ জন্য এক মাসেরও বেশি সময় ধরে বেশ কিছু লোকাল এবং কিছু প্যাসেঞ্জার ট্রেন বাতিল থাকবে বলে পুর্ব রেল সূত্রে জানানো হয়েছে। দূরপাল্লার কোনও কোনও ট্রেনকে বিকল্প পথে নিয়ে যাওয়া হবে। কিছু দূরপাল্লার ট্রেনের গতি যাত্রাপথে নিয়ন্ত্রণ করা হতে পারে। কোন ট্রেন কবে কোন সময়ে বাতিল থাকবে, তা আগাম বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেবে রেল। ২০ জুলাই থেকে ৬ অগাস্ট পর্যন্ত হাওড়া-আজিমগঞ্জ কবিগুরু এক্সপ্রেস বাতিল করা হয়েছে।

ট্রেনের (Indian Railways) সময়সূচি পরিবর্তন, কিছু ট্রেন বাতিল

নির্দিষ্ট কিছু সময়ের জন্য হাওড়া-মোকামা এক্সপ্রেস হাওড়া স্টেশন থেকে রাত ১১ টা ২০ মিনিটের বদলে রাত পৌনে ১২ টায় ছাড়বে। ট্রেনটি হাওড়া-বর্ধমান কর্ড লাইন দিয়ে যাতায়াত করবে। ওই সময়ে শিয়ালদহ-মালদা গৌড় এক্সপ্রেস নৈহাটি-ব্যান্ডেল-কাটোয়া-আজিমগঞ্জ রুট দিয়ে যাবে। একই সময়ে মোকামা-হাওড়া এক্সপ্রেস হাওড়া-বর্ধমান কর্ড লাইন দিয়ে চলবে। তাছাড়া, আজমগড়-কলকাতা এক্সপ্রেস, রক্সৌল-হাওড়া মিথিলা এক্সপ্রেস, বালিয়া-শিয়ালদহ এক্সপ্রেস-সহ বেশ কিছু দূরপাল্লার ট্রেনের (Indian Railways) গতি কিছু সময়ের জন্য নিয়ন্ত্রণ করা হতে পারে।
জুলাই মাসের ২০, ২২, ২৭, ২৯ এবং‌ অগাস্ট মাসের ৩, ৫ বাতিল থাকছে ০৩০৫২ ডাউন বর্ধমান লোকাল। ওই দিনগুলির জন্য বাতিল থাকছে ৩৭৮৫৭ আপ বর্ধমান লোকালও। জুলাই মাসের ২১, ২৬, ২৮ এবং অগাস্ট মাসের ২, ৪, ৬ তারিখ বাতিল থাকছে ০৩০৫১ আপ বর্ধমান লোকাল, ৩৭৭৮১ ডাউন ব্যান্ডেল লোকাল এবং ৩৭৭৮২, ৩৭৮১২ ডাউন বর্ধমান লোকাল।
জুলাই মাসের ২৩, ২৪, ২৫, ৩০, ৩১ এবং অগাস্ট মাসের ১ তারিখ বাতিল থাকছে ০৩০৫১ এবং ৩৭৮৫৭ আপ বর্ধমান লোকাল, ৩৭৭৮১ ডাউন ব্যান্ডেল লোকাল, ০৩০৫২, ৩৭৭৮২, ৩৭৮১২ ডাউন বর্ধমান লোকাল। ২০ জুলাই থেকে ৬ অগাস্ট পর্যন্ত বাতিল থাকছে ১৩০২৭ হাওড়া-আজিমগঞ্জ কবিগুরু এক্সপ্রেস।

আরও পরিবর্তন

উড়ালপুলের কাজ চলার কারণে জুলাই মাসের ২০, ২২, ২৩, ২৪, ২৫, ২৭, ২৯, ৩০, ৩১ এবং অগাস্ট মাসের ১, ৩, ৫ তারিখ ১৩০২৯ হাওড়া-মোকামা এক্সপ্রেস (Indian Railways) হাওড়া স্টেশন থেকে রাত ১১ টা ২০ মিনিটের বদলে ১১ টা ৪৫ মিনিটে ছাড়বে এবং ট্রেনটি হাওড়া-বর্ধমান কর্ড শাখা দিয়ে যাবে। উপরোক্ত দিনগুলিতে ১৩১৫৩ শিয়ালদহ-মালদহ গৌড় এক্সপ্রেস নৈহাটি-ব্যান্ডেল-কাটোয়া-আজিমগঞ্জ রুট দিয়ে যাবে এবং যাত্রাপথে ট্রেনটি অম্বিকা কালনা, নবদ্বীপধাম, কাটোয়া, আজিমগঞ্জ এবং জঙ্গিপুর স্টেশনে দাঁড়াবে। ১৩১৫৪ ডাউন মালদহ-শিয়ালদহ ডাউন গৌড় এক্সপ্রেসও এই বিকল্প পথ দিয়ে যাবে এবং ওই স্টেশনগুলিতে দাঁড়াবে। ওই দিনগুলির জন্যই ১৩০৩০ মোকামা-হাওড়়া এক্সপ্রেস হাওড়া-বর্ধমান কর্ড শাখা দিয়ে যাবে।

ট্রেনের (Indian Railways) গতি নিয়ন্ত্রণ

তাছাড়াও রেলের তরফে জানা গিয়েছে, আজমগড়-কলকাতা এক্সপ্রেস, রক্সৌল-হাওড়া মিথিলা এক্সপ্রেস, জয়নগর-কলকাতা এক্সপ্রেস, বালিয়া-শিয়ালদহ এক্সপ্রেস-সহ বেশ কিছু দূরপাল্লার ট্রেনের গতি কিছু সময়ের জন্য নিয়ন্ত্রণ করা হতে পারে। সে ক্ষেত্রে গন্তব্যে পৌঁছতে দেরি হতে পারে ট্রেনগুলির (Indian Railways)। রেলের উড়ালপুল তৈরির কাজ প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, এই কাজ শেষ হলে ব্যান্ডেল অঞ্চলের স্থানীয় বাসিন্দারা উপকৃত হবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Railways

Train Disruption

Local Train

howrah burdwan main line


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর