img

Follow us on

Monday, Apr 29, 2024

Kolkata Metro: প্রকাশিত ভাড়া-তালিকা, ৬ মার্চ মোদির হাতে উদ্বোধন গঙ্গার নীচ দিয়ে মেট্রোর?

৬ মার্চ বারাসতের সভা থেকে তিনটি নতুন মেট্রো রুটের উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী...

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2024-03-02 09:41:04

মাধ্যম নিউজ ডেস্ক: মোদির বঙ্গ সফরের মধ্যেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড-সহ ইস্ট-ওয়েস্ট মেট্রোর বিভিন্ন স্টেশনের ভাড়ার তালিকা শুক্রবারই প্রকাশ পেয়েছে। মেট্রো রেল (Kolkata Metro) কর্তৃপক্ষের ভাড়ার তালিকা প্রকাশের পড়েই জোর চর্চা চলছে তবে কি প্রধানমন্ত্রীর হাত দিয়েই উদ্বোধন হবে গঙ্গার নীচে মেট্রো প্রকল্পের? প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, তাহলে কি শীঘ্রই চালু হতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা?

৬ মার্চ মোদির হাতে উদ্বোধন?

প্রসঙ্গত, দু’দিনের সফরে পশ্চিমবঙ্গে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার আরামবাগে সভা করেন তিনি। আজ শনিবার কৃষ্ণনগরে সভা রয়েছে মোদির। বিজেপি সূত্রে খবর, সব ঠিক থাকলে আগামী ৬ মার্চ ফের রাজ্যে আসবেন প্রধানমন্ত্রী। বারাসতে সেদিন সভা হওয়ার কথা। মনে করা হচ্ছে সেই দিনই প্রধানমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন হবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুট সহ শহরের তিন মেট্রো পরিষেবার। তবে এ নিয়ে নিশ্চয়তা কিছু নেই এখনও।

প্রতি ১৫ মিনিট অন্তর মিলবে ট্রেন

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘খুব শীঘ্রই মেট্রো হাওড়া ময়দান পর্যন্ত চালু (Kolkata Metro) হবে। হাওড়া থেকে রুবি বা দক্ষিণেশ্বর যেতে কত লাগবে, তার ভাড়ার তালিকা প্রকাশ করা হল।’’ গত বছরের ডিসেম্বর মাসেই হাওড়া ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে পরিষেবা চালু করার লক্ষ্য স্থির করেছিল মেট্রো। পরে অবশ্য মেট্রোর তরফ থেকে জানানো হয় নতুন বছরের প্রথম দিকেই চালু হয়ে যাবে ৪.৮ কিলোমিটারের এই মেট্রোপথ (Kolkata Metro)। সূত্রের খবর, পরিষেবা চালু হয়ে গেলে ওই পথে ১৫ মিনিট অন্তর ট্রেন চালাবে কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে জানা গিয়েছে, সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পরিষেবা চালু রাখার কথাও প্রাথমিক পরিকল্পনায় রয়েছে।

গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো

গঙ্গার উপরের জলস্তর থেকে ৩৩ মিটার নীচে সুড়ঙ্গের মধ্য দিয়ে ছুটবে মেট্রো। নদী খাতের আরও ১৩ মিটার গভীরে রয়েছে জোড়া সুড়ঙ্গ। মেট্রোযাত্রীদের মাথার উপর দিয়ে বয়ে যাবে গঙ্গা নদী। কখন মেট্রো গঙ্গার নীচে প্রবেশ করছে তাও জানতে পারবেন যাত্রীরা। এর পাশাপাশি গঙ্গার নীচ দিয়ে মেট্রো যাওয়ার সময় যাত্রীরা (Kolkata Metro) ফোনে কথাও বলতে পারবেন। এ জন্য উচ্চমানের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। নদীর তলায় মাটির গভীরে বসানো হয়েছে অপটিক্যাল ফাইবারও। তাই, ইন্টারনেটও ব্যবহার করা যাবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro

Howrah Maidan

Esplanade Metro service

pm modi visit bengal

modi inaugurated metro project in bengal

pm modi public rally in bengal

east west metro kolkata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর